বৈদ্যুতিক স্কুটার-গাড়ি মালিকদের চিন্তা কমাতে ময়দানে Tata, ইন্সটল করবে একশোর বেশি EV চার্জিং স্টেশন

টাটা গোষ্ঠীর শাখা টাটা পাওয়ার (Tata Power) বর্তমানে বিভিন্ন রাজ্যে ইলেকট্রিক ভেহিকেল চার্জিং স্টেশনের সংখ্যা বাড়াতে উদ্যোগী হয়েছে। এবারে যেমন পশ্চিম ভারতের অন্যতম পর্যটন কেন্দ্র…

টাটা গোষ্ঠীর শাখা টাটা পাওয়ার (Tata Power) বর্তমানে বিভিন্ন রাজ্যে ইলেকট্রিক ভেহিকেল চার্জিং স্টেশনের সংখ্যা বাড়াতে উদ্যোগী হয়েছে। এবারে যেমন পশ্চিম ভারতের অন্যতম পর্যটন কেন্দ্র গোয়া-তে ইভি স্টেশনের সংখ্যা বাড়ানোর কথা ঘোষণা করা হল। সংসারী জানিয়েছে অদূর ভবিষ্যতে গোয়াতে ১০০টি ইলেকট্রিক চার্জিং স্টেশনের নির্মাণ করা হবে। যদিও ইতিমধ্যেই সে রাজ্যে ৫০টি ইভি চার্জিং স্টেশন রয়েছে। এগুলি জাতীয় সড়কের পাশে বসানো হবে বলে জানানো হয়েছে।

গোয়া’তে 100টি ইভি চার্জিং স্টেশন বসানো হবে

পরিবেশবান্ধব যানবাহনের চাহিদা বাড়াতে গোয়া সরকারের সাথে যৌথভাবে কাজ করছে টাটা পাওয়ার। এই প্রসঙ্গে সংস্থার সিইও এবং এমডি প্রবীর সিনহা, গোয়াকে বৈদ্যুতিক যানবাহনের একটি বড় বাজার বলে অভিহিত করেন। তিনি বলেন, “সে রাজ্যে আমাদের ৫০টি ইভি চার্জার বর্তমানে চালু রয়েছে। এ মাসেই আরও ৯টি কার্যকর করা হবে।”

নতুন চার্জিং স্টেশন বসানোর বিষয়ে Tata-র বক্তব্য

সিনহা যোগ করেন, “এছাড়া আসন্ন বছরে কমপক্ষে ১০০টি ইভি চার্জার বসানোর পরিকল্পনা রয়েছে আমাদের। মুম্বাই, পুণে হাইওয়েতে চার্জারগুলি বসানো হবে।” প্রসঙ্গত, গত বছর ডিসেম্বরে সে রাজ্যের প্রশাসন ‘গোয়া ইলেকট্রিক ভেহিকেল কনসেশনাল চার্জিং ইনফ্রাস্ট্রাকচার পলিসি’ লঞ্চ করেছিল।

এই নীতির আওতায় গোয়ার ৫০টি অঞ্চলকে চার্জিং স্টেশন বসানোর উপযুক্ত বলে চিহ্নিত করেছিল সরকার। পরবর্তীতে সরকারি এবং বেসরকারি জায়গায় চার্জিং স্টেশন ইনস্টল করার অনুমতি দেওয়ার জন্য প্রশাসনের তরফে ‘গোয়া এনার্জি ডেভলপমেন্ট এজেন্সি’ বা জিইডিএ-কে নিযুক্ত করা হয়।

ইভি চার্জিং স্টেশনের বসানোর অঞ্চল সম্পর্কে প্রশ্ন করা হলে সিনহা বলেন, তারা ফুয়েল বাঙ্কার, রেলওয়ে স্টেশন, শপিং মল, কমার্শিয়াল বিল্ডিং, রিসর্ট, এবং গুরুত্বপূর্ণ পার্কিং লটে চার্জিং স্টেশন বসাবেন। তবে গোয়ার সমস্ত জাতীয় সড়কে চার্জিং স্টেশনগুলি বসানোর লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে। তবে এক্ষেত্রে কেন্দ্রীয় সরকারের আর্থিক ভর্তুকি একটি অন্যতম ভূমিকা রেখেছে।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন