২০২২-এর বেস্ট সেলিং ১০টি Smartphone-এর মধ্যে ৮টিই iPhone, ধারেকাছে নেই Xiaomi-রা

স্মার্টফোন এখন দৈনন্দিন জীবনের সাথে যেমন ওতপ্রোতভাবে জড়িয়ে পড়েছে, তেমনই নিত্যনতুন স্মার্টফোন কেনাও বেশ স্বাভাবিক বিষয় হয়ে দাঁড়িয়েছে। আর এই চক্করে দিন কে দিন ফুলেফেঁপে…

স্মার্টফোন এখন দৈনন্দিন জীবনের সাথে যেমন ওতপ্রোতভাবে জড়িয়ে পড়েছে, তেমনই নিত্যনতুন স্মার্টফোন কেনাও বেশ স্বাভাবিক বিষয় হয়ে দাঁড়িয়েছে। আর এই চক্করে দিন কে দিন ফুলেফেঁপে উঠছে হ্যান্ডসেট নির্মাতা সংস্থাগুলি। সেক্ষেত্রে দাম আকাশছোঁয়া হলেও এবার Apple iPhone-গুলি নতুন রেকর্ড গড়ে বসেছে বলে মনে হচ্ছে। কাউন্টারপয়েন্ট রিসার্চ (Counterpoint Research)-এর সর্বশেষ রিপোর্ট অনুযায়ী, ২০২২ সালে অর্থাৎ গত বছরে সর্বাধিক বিক্রিত স্মার্টফোনের তালিকায় প্রথম ১০টির মধ্যে ৮টি স্থানই দখল করেছে আধ খাওয়া আপেলের লোগোযুক্ত iPhone। শুধু তাই নয়, Apple iPhone 13 মডেলটি এই সময়ে বিশ্বব্যাপী সবচেয়ে বেশি বিক্রিত স্মার্টফোন হিসেবে জায়গা করে নিয়েছে।

দেদার বিকিয়েছে iPhone, বিশ্বের ১ নম্বর Samsung-এর হাল কেমন?

কাউন্টারপয়েন্ট রিসার্চের রিপোর্ট বলছে যে, গত বছরের ১০টি বেস্ট সেলিং ফোনের তালিকার মধ্যে শুধুমাত্র অ্যাপল এবং স্যামসাংয়ের ফোনগুলিই জায়গা করে নিয়েছে। তবে এর মধ্যে বিশ্বের এক নম্বর স্মার্টফোন কোম্পানি স্যামসাংয়ের ফোন রয়েছে মাত্র দুটি। এক্ষেত্রে তালিকার শীর্ষস্থানটি আইফোন ১৩ মডেল দখল করেছে – এটি সর্বাধিক বিক্রি হয়েছে চীন, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি এবং ফ্রান্সে। অনুমান করা হচ্ছে, আইফোন ১৪ (iPhone 14) সিরিজের লঞ্চের পর দাম কমে যাওয়ার কারণেই আইফোন ১৩-এর বিক্রি বেড়েছে। এছাড়া এই ফোনটির বিক্রি বৃদ্ধির পেছনে অ্যামাজন (Amazon), ফ্লিপকার্ট (Flipkart) এবং অন্যান্য সেলের অফারগুলিরও কৃতিত্ব রয়েছে বলে মনে হচ্ছে।

উল্লেখ্য, সবচেয়ে বেশি বিক্রি হওয়া হওয়া ফোনগুলির তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে আইফোন ১৩ প্রো ম্যাক্স (iPhone 13 Pro Max); এক্ষেত্রে প্রথমবারের মত একটি আইফোন প্রো ম্যাক্স মডেল গ্রাহকদের পছন্দের তালিকায় ভালমত জায়গা করে নিয়েছে। এদিকে নতুন আইফোন ১৪ প্রো তৃতীয় বেস্ট সেলিং ফোনের তকমা পেয়েছে, যেখানে তালিকার চতুর্থ স্থানে রয়েছে একটি বাজেট ফোন স্যামসাং গ্যালাক্সি এ১৩ (Samsung Galaxy A13)।

এছাড়া যে সমস্ত ফোনগুলি বেশি বিকিয়েছে সেগুলি হল যথাক্রমে আইফোন ১৩ প্রো (iPhone 13 Pro), আইফোন ১২ (iPhone 12), আইফোন ১৪ (iPhone 14), আইফোন ১৪ প্রো (iPhone 14 Pro) এবং আইফোন এসই ২০২২ (iPhone SE 2022)-এর মত আরও পাঁচটি আইফোন। তালিকার সবশেষে আবারও একটি স্যামসাং রয়েছে যার নাম গ্যালাক্সি এ০৩ (Galaxy A03)। এক্ষেত্রে স্পষ্টতই দেখা যাচ্ছে শাওমি (Xiaomi), রিয়েলমি (Realme), ভিভো (Vivo)-র মত ব্র্যান্ডের হাজার রকম ফিচারে ঠাসা ফোনগুলি এই তালিকার ধারেকাছেও নেই!