Aadhaar আপডেট করলেই অটো-আপডেট হবে অন্যান্য সরকারি নথি, শুধু করতে হবে এই কাজ

Avatar

Published on:

Govt new rule Aadhaar Update Auto update all Your Digilocker

ভারত সরকার সাম্প্রতিক সময়ে বিভিন্ন সরকারি পরিচয়পত্র যেমন আধার (Aadhaar) কার্ড, প্যান (PAN) কার্ড, রেশন (Ration) কার্ড ইত্যাদিকে ঘিরে বেশ কিছু সিদ্ধান্ত নিয়েছে। এর জন্য নাগরিকদের সেরে ফেলতে হয়েছে/হচ্ছে ১০ বছর পুরোনো আধার কার্ড আপডেট, আধার-প্যান লিঙ্ক ইত্যাদি কাজগুলি। সেক্ষেত্রে সম্প্রতি বৈদ্যুতিন তথা তথ্য প্রযুক্তি মন্ত্রক মানে MeitY-কে একটি জরুরী কাজের দায়িত্ব দেওয়া হয়েছে বলে জানা গেছে, যা আধার কার্ডের সাথে সম্পর্কিত। রিপোর্ট অনুযায়ী, মোদী সরকার এবার দেশবাসীর সুবিধার জন্য একটি বিশেষ প্রক্রিয়া চালু করতে চাইছে; এতে প্রয়োজনীয় সরকারি নথিগুলি আধারের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে আপডেট হবে, যার ফলে নাগরিকদের প্রয়োজনীয় বা ব্যবহৃত নথিতে তাদের বাড়ির ঠিকানা বা অন্যান্য পরিবর্তন করতে কোনো ডিপার্টমেন্ট বা মন্ত্রণালয়ে যেতে হবেনা। মানে, নাগরিকরা তাদের আধার কার্ডে তাদের বিশদ আপডেট করলেই অন্যান্য নথিগুলিও সেই তথ্যের ভিত্তিতে অটোমেটিক আপডেট হয়ে যাবে। আসুন এই বিষয়ে বিস্তারিত জেনে নিই।

কীভাবে কাজ করবে Aadhaar-এর অটো-আপডেট সিস্টেম?

রিপোর্ট অনুযায়ী, সরকারের এই নয়া সিস্টেমটি মূলত সেই সমস্ত ইউজারদের কাজে আসবে, যারা ডিজিলকার (DigiLocker)-এ নিজের নথি সংরক্ষণ করে রাখবেন। উল্লেখ্য, ডিজিলকার তার ব্যবহারকারীদের লাইসেন্স, প্যান কার্ড এবং অন্যান্য নথি ডিজিটালভাবে সেভ বা সুরক্ষিত রাখার সুবিধা দেয়। সেক্ষেত্রে আধার কার্ডে কেউ পরিবর্তন করলে, ডিজিলকারে থাকা অন্যান্য ডকুমেন্টগুলিতেও সেই পরিবর্তন সাধিত হবে। তবে এই ফিচারটি সম্পূর্ণরূপে অপ্ট-ইন বৈশিষ্ট্য হবে, যাতে ইউজার নিজে সিদ্ধান্ত নিতে পারবেন যে তিনি এই জিনিসটি কার্যকরী করতে চান কি না।

Aadhaar অটো-আপডেট সিস্টেমের সুবিধা

সরকারের এই অটো-আপডেট সিস্টেমের পরিকল্পনা বাস্তবায়িত হতে কিছুটা সময় লাগবে। আর, একবার আধারের মাধ্যমে ডিজিলকারের ডকুমেন্টগুলি আপডেট করার এই সিস্টেম চালু হলে, মানুষের সময় এবং অর্থ উভয়ই সাশ্রয় হবে। সেই সঙ্গে নথি জাল হওয়ার সম্ভাবনাও কমবে। এছাড়া এটি সেই সমস্ত মানুষদের ক্ষেত্রেও কার্যকরী হবে, যারা তাদের কাজের কারণে ঘন ঘন অবস্থান বা লোকেশন পরিবর্তন করে থাকেন।

উল্লেখ্য, মেইটি বর্তমানে এই সিস্টেমের জন্য পরিবহণ, গ্রামীণ উন্নয়ন এবং পঞ্চায়েতি রাজের মত মন্ত্রকের সাথে কাজ করছে। সেক্ষেত্রে তারা পরবর্তীতে অন্যান্য বিভাগকেও এই প্রক্রিয়ায় জড়িত করতে পারে যাতে ব্যবহারকারীরা পাসপোর্ট ইত্যাদি স্বয়ংক্রিয়ভাবে আপডেট করতে পারে। এর জন্য সরকার, সফ্টওয়্যার এপিআই (API) এবং অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস তৈরি করবে বলে জানা গিয়েছে।

সঙ্গে থাকুন ➥