iPhone 15 এই বিশেষ ফিচার ছাড়াই মার্কেটে আসতে চলেছে, কী সেটা?

অ্যাপল তাদের প্রোডাক্ট লঞ্চের প্রথা অনুযায়ী চলতি বছরের সেপ্টেম্বর-অক্টোবর মাস নাগাদ iPhone 15 সিরিজ লঞ্চ করতে পারে। বিগত কয়েক মাস ধরেই ইন্ডাস্ট্রিতে আপকামিং iPhone মডেলগুলি…

অ্যাপল তাদের প্রোডাক্ট লঞ্চের প্রথা অনুযায়ী চলতি বছরের সেপ্টেম্বর-অক্টোবর মাস নাগাদ iPhone 15 সিরিজ লঞ্চ করতে পারে। বিগত কয়েক মাস ধরেই ইন্ডাস্ট্রিতে আপকামিং iPhone মডেলগুলি নিয়ে জল্পনা চলছে। ইতিমধ্যেই সিরিজটির সম্পর্কে একাধিক তথ্য সামনে এসেছে। আর এখন একটি নতুন রিপোর্ট থেকে জানা গেছে যে, iPhone 15-এ এলটিপিও (LTPO) ডিসপ্লে ব্যবহার করা হবে না। অর্থাৎ, ফোনটি প্রোমোশন অ্যাডাপটিভ ডিসপ্লে সাপোর্ট ছাড়াই আসবে। স্ক্রিনটির রিফ্রেশ রেট বেশি হতে পারে, তবে এটি স্বয়ংক্রিয়ভাবে ১ হার্টজ এবং ১২০ হার্টজের মধ্যে পরিবর্তিত হবে না। আসুন এবিষয়ে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

iPhone 15 লাইনআপের নন-প্রো মডেলগুলিতে থাকবে না LTPO ডিসপ্লে

চলতি বছর অ্যাপল আইফোন ১৫ সিরিজটির ওপর থেকে পর্দা সরাতে চলেছে। এই লাইনআপের অধীনে আইফোন ১৫, আইফোন ১৫ প্লাস, আইফোন ১৫ প্রো এবং আইফোন ১৫ আল্ট্রা- এই চারটি মডেল বিশ্ববাজারে আত্মপ্রকাশ করবে বলে জানা গেছে। জানিয়ে রাখি, গত বছরের আইফোন ১৪ সিরিজের প্রো এবং প্রো ম্যাক্স মডেলে আপডেটেড লো-পাওয়ার ডিসপ্লে ব্যাকলাইট প্রযুক্তি ব্যবহার করা হয়েছে, যা ১ হার্টজ থেকে ১২০ হার্টজ পর্যন্ত প্রোমোশন রিফ্রেশ রেট সাপোর্ট করে। ডিসপ্লের রিফ্রেশ রেট স্ক্রিনের কন্টেন্ট অনুযায়ী অ্যাডজাস্ট করে। স্থির কন্টেন্ট কম রিফ্রেশ রেট ব্যবহার করে এবং গেম বা ভিডিও-এর মতো গতিশীল কন্টেন্ট একটি মসৃণ অভিজ্ঞতা প্রদান করতে উচ্চ রিফ্রেশ রেট ব্যবহার করে।

তবে লেটেস্ট রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে, গত বছরের মতোই শুধুমাত্র আইফোন ১৫ সিরিজের প্রো মডেলগুলি লো টেম্পারেচার পলিক্রিস্টালাইন অক্সাইড বা এলটিপিও (LTPO) প্যানেল সাপোর্ট করবে। এই প্যানেলগুলি প্রোমোশন অফার করতে পারে৷ এই নতুন তথ্যটি নির্দেশ করে যে, বৈশিষ্ট্যটি শুধুমাত্র অ্যাপলের হাই-এন্ড মডেলগুলিতেই পাওয়া যাবে৷ এই তথ্যটি সত্য হলে, অল-ওয়েদার ডিসপ্লে ফাংশনটি কেবলমাত্র প্রো মডেলেই এক্সক্লুসিভ ফিচার হিসেবে থাকবে। কারণ শুধুমাত্র নতুন এলটিপিও প্যানেল ১ হার্টজ রিফ্রেশ রেট সাপোর্ট করে, যা অল-ওয়েদার ডিসপ্লের ফাংশনের ভিত্তি।

এছাড়া, ডিসপ্লে বিশ্লেষক রস ইয়ংও ২০২২ সালের সেপ্টেম্বরে একই ধরনের তথ্য প্রকাশ করেছিলেন। তিনি সেই সময়ে বলেন যে, iPhone 15 সিরিজের সবকটি মডেলে স্মার্ট আইল্যান্ড সাপোর্ট করবে বলে আশা করা হচ্ছে। কিন্তু উৎপাদনের সীমাবদ্ধতার কারণে, iPhone 15 সিরিজের সমস্ত মডেল এলটিপিও প্যানেলের সাথে আসবে না।

উল্লেখ্য, এখন পর্যন্ত iPhone 15 সংক্রান্ত যেসমস্ত রিপোর্ট প্রকাশ্যে এসেছে, তার ওপর ভিত্তি করে বলা যায়, iPhone 15 সিরিজের Pro মডেলগুলি একটি শক্তিশালী ইমেজিং সিস্টেমের সাথে আসবে। ক্যামেরার ক্ষেত্রে অ্যাপলের কয়েক বছরের গভীর গবেষণার ফলে, iPhone 15 Pro-এর ইমেজিং কর্মক্ষমতা আরও বেশি উন্নত হবে। এছাড়াও, শোনা যাচ্ছে যে সমস্ত iPhone 15 সিরিজের হ্যান্ডসেটগুলি এই বছর স্ট্যান্ডার্ড মডেলগুলির জন্য স্মার্ট আইল্যান্ড সাপোর্ট করবে। এটি পরবর্তী প্রজন্মের আইফোন ব্যবহারকারীদের জন্য একটি বড় আপগ্রেড হবে।