Honda Activa vs Yamaha Fascino: হোন্ডা নাকি ইয়ামাহা? 125 সিসির কোন স্কুটার কিনলে আপনার বেশি লাভ

আজকের দিনে দাঁড়িয়ে ব্যবহারিক সুবিধার কারণে বাইকের পাশাপাশি গিয়ারহীন স্কুটারের চাহিদাও বেড়েছে সমানভাবে। বর্তমানে এদেশের বাজারে বিভিন্ন সংস্থার তৈরি নানা ধরনের স্কুটারের মডেল উপলব্ধ রয়েছে।…

আজকের দিনে দাঁড়িয়ে ব্যবহারিক সুবিধার কারণে বাইকের পাশাপাশি গিয়ারহীন স্কুটারের চাহিদাও বেড়েছে সমানভাবে। বর্তমানে এদেশের বাজারে বিভিন্ন সংস্থার তৈরি নানা ধরনের স্কুটারের মডেল উপলব্ধ রয়েছে। তবে শহরাঞ্চলের যাতায়াত হোক কিংবা সপ্তাহ শেষের লং রাইড সবকিছুতেই ১২৫ সিসির স্কুটারগুলির জুড়ি মেলা ভার। সম্প্রতি জাপানের জনপ্রিয় টু-হুইলার নির্মাতা ইয়ামাহা ভারতে তাদের বাইক ও স্কুটারগুলির আপডেটেড মডেল লঞ্চ করেছে। তার মধ্যে অন্যতম Fascino 125।এই স্কুটারটির সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী হিসেবে ভারতের মাটিতে দাপিয়ে বেড়াচ্ছে Honda Activa 125। এই দুটি স্কুটার এর মধ্যে তুলনামূলক আলোচনা তুলে ধরলাম আমরা।

Honda Activa 125 vs Yamaha Fascino 125: ডিজাইন ও লুক

সাধারণ অ্যাক্টিভার তুলনায় খানিকটা বৃহদাকার চেহারার মডেল হল অ্যাক্টিভা ১২৫। অর্থাৎ সাধারণভাবে একঝলক দেখলে ১১০ সিসি ও ১২৫ সিসির অ্যাক্টিভার স্কুটারের মধ্যে পার্থক্য খুঁজে বের করা মুশকিল। অন্যদিকে ইয়ামাহা ফ্যাসিনো এর ডিজাইন অনেকাংশেই পুরাতন স্কুটারগুলির ন্যায়। সাবেকিয়ানাহ এই সংজ্ঞা বেশ নিপুনভাবে তুলে ধরা হয়েছে এতে। যদিও এর ডিজাইন সবার জন্য নয়।

Honda Activa 125 vs Yamaha Fascino 125: স্পেসিফিকেশন

হোন্ডা অ্যাক্টিভা ১২৫ কে চালিকা শক্তি যোগায় ১২৩.৯৭ সিসির সিঙ্গেল সিলিন্ডার এয়ার কুল্ড ইঞ্জিন। এই ইঞ্জিনটি ৬,৫০০ আরপিএম গতিতে সর্বোচ্চ ৮.১৮ বিএইচপি এবং ৫,০০০ আরপিএম গতিতে সর্বাধিক ১০.৩ এনএম টর্ক উৎপাদন করতে পারে। অপর হাতে থাকা ফ্যাসিনোতে ১২৫ সিসির ইঞ্জিন ব্যবহার করা হয়েছে যা ৬,৫০০ আরপিএম গতিতে ৮.০৮ বিএইচপি শক্তি এবং ৫,০০০ আরপিএম গতিতে সর্বোচ্চ ১০.৩ এনএম টর্ক উৎপন্ন করার ক্ষমতা রাখে।

Honda Activa 125 vs Yamaha Fascino 125: ফিচার্স

ইয়ামাহার এই জনপ্রিয় স্কুটারটিতে ব্লুটুথ কানেক্টিভিটি সহ ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার এবং এলইডি লাইট দেখতে পাওয়া যায়। অন্যদিকে অ্যাক্টিভা ১২৫ মডেলটিতে এক্সটার্নাল ফুয়েল ক্যাপ, সামনে ঢাকনা সহ গ্লাভ বক্স, সিট খোলার জন্য বোতাম, এলইডি লাইট দেওয়া হয়েছে। দুটি স্কুটারের ক্ষেত্রেই ইলেকট্রনিক্স স্টার্টার বর্তমান। তবে ফিচারে ইয়ামাহা ফ্যাসিনো নিঃসন্দেহে এগিয়ে।

Honda Activa 125 vs Yamaha Fascino 125: মূল্য

হোন্ডার এই স্কুটারটির বেশ মডেলের এক্স শোরুম মূল্য ৭৮,৬০০ টাকা। টপ মডেলটির ক্ষেত্রে দাম পড়বে ৯০,২৩০ টাকা। অন্যদিকে ইয়ামাহা ফ্যাসিনো মডেলটির দামের রেঞ্জ ৭৭,৭৪৩ টাকা থেকে শুরু করে ৮৪,৯১৬ টাকা পর্যন্ত গিয়েছে। (এক্স শোরুম মূল্য)