Smartphone-এর স্টোরেজ ফুল হওয়ার সমস্যায় জেরবার? সমাধান মিলবে এই ৩টি উপায়ে

Smartphone tips: একটা সময় ছিল যখন কী-প্যাড (Keypad) বা ফিচার ফোনে মেমরি কার্ড ভরে আমাদের বেশ দিন চলে যেত। কিন্তু সময় পাল্টেছে, এখন আমরা এত…

Smartphone tips: একটা সময় ছিল যখন কী-প্যাড (Keypad) বা ফিচার ফোনে মেমরি কার্ড ভরে আমাদের বেশ দিন চলে যেত। কিন্তু সময় পাল্টেছে, এখন আমরা এত এগিয়ে গেছি যে নিদেনপক্ষে ৬ জিবি র‌্যাম এবং ১২৮ জিবি ইন্টারনাল স্টোরেজের ফোন না হলে আমাদের চলেনা! কিন্তু এত স্টোরেজ ক্যাপাসিটি থাকা সত্ত্বেও অনেক সময় (বিশেষ করে নতুন ফোন কেনার কয়েক মাস পেরোলে) এমন হয় যে, ফোনে বেশি ফাইল সেভ না রাখলেও স্টোরেজ ফুল হয়ে যায়। এটি, অধিকাংশ স্মার্টফোন ইউজারের কাছেই খুব সাধারণ একটি সমস্যা। তবে আপনিও যদি এই মুহূর্তে ফোনের স্টোরেজ ভর্তি থাকার কারণে সমস্যায় থাকেন, তাহলে আপনার মুশকিল আসান হবে আমাদের আজকের প্রতিবেদনে। কারণ আজ আমরা এমন ৩টি উপায়ের কথা বলব, যার মাধ্যমে আপনারা সহজেই ফোনের কম স্টোরেজের সমস্যা থেকে মুক্তি পাবেন – এগুলি বেশ সাধারণ বিষয়!

এই ৩টি উপায় কাজে লাগালেই খালি থাকবে ফোনের স্টোরেজ

১. অ্যাপ ক্যাশে ক্লিয়ার করুন: অনেক সময় ফোনে প্রচুর ক্যাশে (Cache) ফাইল জমা হয়, যা স্টোরেজের অনেকটা জায়গা দখল করে নেয়। তাই ফোনের প্রতিটি অ্যাপের ক্যাশে সময়ে সময়ে ক্লিয়ার করা জরুরি। এর ফলে ফোনের স্টোরেজ ফাঁকা থাকে এবং ফোন সাবলীলভাবে কাজও করে।

২. অব্যবহৃত অ্যাপ আনইনস্টল করুন: আমাদের একাংশেরই ফোনে এমন অনেক অ্যাপ থাকে, যেগুলি কাজে লাগেনা বা আমরা সেগুলি ব্যবহার করিনা। এদিকে, এই ধরনের অ্যাপ ফোনের স্টোরেজ বাড়িয়ে দেয়, কমে যায় ফোনের স্পিডও। তাই আপনি ব্যবহার করছেননা এমন অ্যাপগুলি হ্যান্ডসেট থেকে আনইনস্টল করে দিন।

৩. ফোন থেকে ফটো এবং ভিডিও ট্রান্সফার করুন: স্মার্টফোন নির্ভর এই যুগে বহু মানুষই ফটোগ্রাফার! এখন প্রায় সবারই ফোন ফটো এবং ভিডিওতে ভরা থাকে। কিন্তু বর্তমানে ফোনের ক্যামেরা অত্যন্ত উন্নত হওয়ায়, এই ধরণের ফটো/ভিডিও ফাইলের সাইজ অনেক বেশি হয় এবং এগুলি ফোনের স্টোরেজ পূর্ণ করে দেয়। তাই আমাদের উচিত এই ফাইলগুলি ট্রান্সফার করে কম্পিউটার বা ক্লাউড প্ল্যাটফর্ম জাতীয় কোনো অন্য জায়গায় সেভ রাখা।