যেমন শক্তি, তেমন দুর্ধর্ষ ফিচার্স, ভারতে হাজার সিসির বাহুবলী বাইক লঞ্চ করল Kawasaki

ভারতবর্ষের দুই চাকার বাজার কমিউটার বাইক এবং স্কুটারের নিয়ন্ত্রণাধীনে থাকলেও বিগত কয়েক বছরে সেই পরিস্থিতি বদলেছে খানিকটা। আজকালকার দিনে ভ্রমণপিপাসু মানুষ সপ্তাহ শেষের ছুটিতেই অল্প…

ভারতবর্ষের দুই চাকার বাজার কমিউটার বাইক এবং স্কুটারের নিয়ন্ত্রণাধীনে থাকলেও বিগত কয়েক বছরে সেই পরিস্থিতি বদলেছে খানিকটা। আজকালকার দিনে ভ্রমণপিপাসু মানুষ সপ্তাহ শেষের ছুটিতেই অল্প সময়ের জন্য ঘুরে আসতে চায় পাহাড়ে কিংবা সমুদ্রে। আর তাই এই সমস্ত বাজেট সেগমেন্টের পাশাপাশি সমানভাবে জায়গা করে নিয়েছে অ্যাডভেঞ্চার বাইক। শক্ত পোক্ত চ্যাসিস, শক্তিশালী ইঞ্জিন এবং লম্বা হুইলবেস ও অধিক গ্রাউন্ড ক্লিয়ারেন্স সমৃদ্ধ এই বাইকগুলি উঁচু-নিচু অমসৃণ রাস্তায় সহজেই চলাফেরা করতে সক্ষম। এমনই প্রিমিয়াম অ্যাডভেঞ্চার বাইক Versys 1000 এর নতুন আপডেটেড ভার্সন ভারতে লঞ্চ করলো কাওয়াসাকি ।

2023 Kawasaki Versys 1000 পুরনো ভার্সানের মতোই একই ধরনের ডিজাইন নিয়ে অবতীর্ণ হয়েছে। বর্তমানে কেবলমাত্র একটি ভ্যারিয়েন্টেই উপলব্ধ হবে এটি। তবে সবচেয়ে বেশি আকর্ষণীয় হলো এর ডুয়েল টোন কালার স্কিম। মেটালিক স্পার্ক ব্ল্যাক রঙের সঙ্গে মেটালিক ম্যাট গ্রাফেনস্টিল গ্রে রংয়ের কম্বিনেশন রয়েছে এই অ্যাডভেঞ্চার বাইকটিতে। নয়া মডেলের এক্স শোরুম মূল্য ১২.১৯ লাখ টাকা রাখা হয়েছে।

এবিএস এবং ক্রুজ কন্ট্রোলের মতো সেফটি ফিচার রয়েছে এতে

কাওয়াসাকি ভার্সিস ১০০০ বাইকটির একদম সামনের দিকেই রয়েছে টুইন এলইডি হেডল্যাম্প ও একটি অ্যাডজাস্টেবল উইন্ডশিল্ড, যার উচ্চতা চালক ইচ্ছামতো বাড়াতে ও কমাতে পারবেন। অ্যানালগ ট্যাকোমিটারের সাথে ফুল ডিজিটাল এলসিডি ইন্সট্রুমেন্ট কনসোল ব্যবহৃত হয়েছে এতে।

অন্যদিকে, রাইডারের সুরক্ষার কথা মাথায় রেখে ডুয়েল চ্যানেল এবিএস, ট্রাকশন কন্ট্রোল, ক্রুজ কন্ট্রোলের মতো ফিচার এতে যুক্ত করেছে কাওয়াসাকি। সামনের দিকের ব্রেকিং ক্যালিপারটি আড়াআড়ি ভাবে অবস্থিত। উপরন্তু বিভিন্ন রাস্তার কর্ণারে স্বাচ্ছন্দে যাতায়াত করার জন্য Bosch IMU এর সাথে কাওয়াসাকি কর্নারিং ম্যানেজমেন্ট ফাংশন উপলব্ধ রয়েছে এতে।

লিকুইড কুল্ড ইনলাইন ফোর ইঞ্জিন

সর্বোপরি Versys 1000 এর হৃদপিন্ডে বসানো হয়েছে লিকুইড কুল্ড প্রযুক্তিযুক্ত ১০৪৩ সিসির ইনলাইন ফোর ইঞ্জিন। সিক্স স্পিড গিয়ারবক্স যুক্ত এই ইঞ্জিনটি ৯০০০ আরপিএম গতিতে ১১৮.২ বিএইচপি শক্তি এবং ৭৫০০ আরপিএম গতিতে ১০২ এনএম টর্ক উৎপাদন করতে সক্ষম। সাথে রয়েছে স্লিপার ক্লাচ।

সাসপেনশন সেটআপ আগের মতই

পাশাপাশি এই অ্যাডভেঞ্চার বাইকটির ইঞ্জিনে ইলেকট্রনিক থ্রোটেল ভালভ ব্যবহার করা হয়েছে যা ইঞ্জিনের মধ্যে সঠিকভাবে বাতাস ও পেট্রোলের মিশ্রণ ঘটাতে সাহায্য করে এবং এর ফলে যথার্থ থ্রোটেল রেসপন্স দেখতে পাওয়া যায়। যদিও সাসপেনশন সেটআপ আগের মতই অপরিবর্তিত রয়েছে। সামনের দিকে ৪৩ মিমি আপসাইড ডাউন ফর্ক এবং পিছনে মনোসক ইউনিট দেওয়া হয়েছে। উভয়দিকেই ১৭ ইঞ্চির চাকা থাকলেও সামনে ১২০/৭০ সেকশন এবং পিছনে ১৮০/৫৫ সেকশনের টায়ার লাগানো রয়েছে।