Komaki LY Pro: ঢালু রাস্তাতেও গড়িয়ে পড়বে না, ডুয়াল ব্যাটারির সঙ্গে বাজারে নতুন ই-স্কুটার

ভারতের ইলেকট্রিক ভেহিকেল স্টার্টআপ কোমাকি (Komaki) তাদের সবচেয়ে অত্যাধুনিক ই- স্কুটার আনুষ্ঠানিকভাবে লঞ্চ করল। যার নামকরণ করা হয়েছে LY Pro। বাজারে এটি পাওয়া যাবে ১,৩৭,৫০০…

ভারতের ইলেকট্রিক ভেহিকেল স্টার্টআপ কোমাকি (Komaki) তাদের সবচেয়ে অত্যাধুনিক ই- স্কুটার আনুষ্ঠানিকভাবে লঞ্চ করল। যার নামকরণ করা হয়েছে LY Pro। বাজারে এটি পাওয়া যাবে ১,৩৭,৫০০ টাকায় (এক্স-শোরুম)। নতুন মডেলটির যবচেয়ে আকর্ষণের বিষয় হল ৬২ ভোল্ট ৩২ অ্যাম্পিয়ার আওয়ার ক্ষমতার ডুয়াল ব্যাটারি। এগুলি স্কুটারের ভেতর থেকে খুলে বার করা যাবে, অর্থাৎ প্রয়োজন পড়লে যে কোনো জায়গায় চার্জ দেওয়ার সুবিধা উপলব্ধ। সংস্থার দাবি, ডুয়েল চার্জার দ্বারা ব্যাটারিটি ৪ ঘন্টা ৫৫ মিনিটে সম্পূর্ণ চার্জ করা যাবে।

Komaki LY Pro ফিচার্স

ব্যাটারি চালিত স্কুটারটির ফিচারের তালিকায় উপস্থিত একটি টিএফটি ডিসপ্লে। যাতে অনবোর্ড নেভিগেশন, সাউন্ড সিস্টেম, ব্লুটুথ, কলিং অপশন সহ আরও অন্যান্য বৈশিষ্ট্যের সুবিধা উপলব্ধ। এছাড়া রয়েছে রিজেন সহ তিনটি গিয়ার মোড – ইকো মোড, স্পোর্টস মোড এবং টার্বো মোড।

Komaki LY Pro হার্ডওয়্যার

কোমাকি এলওয়াই প্রো-এর প্রতি ঘন্টায় সর্বোচ্চ গতিবেগ ৫৮ থেকে ৬২ কিলোমিটার। ঢালু রাস্তায় স্কুটার গড়িয়ে পড়া প্রতিরোধ করতে, এতে দেওয়া হয়েছে অ্যান্টি স্কিড টেকনোলজি। এলওয়াই প্রো ১২ ইঞ্চি টিউবলেস টায়ারে ছুটবে। কারিগরি বৈশিষ্ট্যের মধ্যে এতে উপস্থিত এলইডি ফ্রন্ট উইঙ্কার, ৩,০০০ ওয়াট হাব মোটর, ৩৮ অ্যাম্পিয়ার কন্ট্রোলার, পার্কিং অ্যাসিস্ট, ক্রুজ কন্ট্রোল এবং রিভার্স অ্যাসিস্ট ফাংশন।

প্রসঙ্গত, ভারতের প্রথম সম্পূর্ণ ইলেকট্রিক ক্রুজার মোটরসাইকেলটি কোমাকির পোর্টফোলিও-তে রয়েছে। যার নাম – Komaki Ranger। গত বছর জানুয়ারিতে ইলেকট্রিক বাইকটি লঞ্চ করা হয়েছিল। এতে একটি ৫,০০০ ওয়াট মোটরের সাথে সংযুক্ত ৪ কিলোওয়াট ব্যাটারি প্যাক। সংস্থার দাবি, এক চার্জে ক্রুজার মোটরসাইকেলটি ২৫০ কিলোমিটার রেঞ্জ প্রদান করে বলে সংস্থার দাবি।