সাবেকিয়ানার সঙ্গে আধুনিকতার মিশ্রণে দেশে দুর্দান্ত মোটরসাইকেল লঞ্চ করল Kawasaki

Avatar

Published on:

2023 Kawasaki Z900RS Launched in India

জাপানি টু-হুইলার ব্র্যান্ডের মধ্যে কাওয়াসাকি (Kawasaki)-র নাম শুনলেই প্রিমিয়াম মডেলের কথা মাথায় আসে। অর্থাৎ সাধারণ মোটরবাইকের চাইতে যেগুলোর দাম বেশ খানিকটা বেশি। বর্তমানে সংস্থার ঝুলিতে এমনই একাধিক মডেল রয়েছে। এবারে তাতে নতুন সংযোজন হিসেবে কাওয়াসাকি লঞ্চ করল Z900RS-এর নতুন প্রজন্মের (২০২৩) মডেল। এদেশে নিও-রেট্রো বাইকটির দাম ১৬.৪৭ লক্ষ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হয়েছে। বাজারে এই মোটরসাইকেলটি ছোট ভার্সনেও উপলব্ধ রয়েছে। যার নাম – Z650RS। আসুন Kawasaki Z900RS-এর নয়া ভার্সন সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

2023 Kawasaki Z900RS ডিজাইন ও কালার

নয়া কাওয়াসাকি জেড৯০০আরএস-এর ডিজাইনে কেমনভাবে কোন আপডেট দেওয়া হয়নি। আগের মতই একটি গোলাকৃতি হেডল্যাম্প, টিয়ার ড্রপ আকৃতির ফুয়েল ট্যাঙ্ক, এবং রিবড প্যাটার্ন সিট সমেত একটি স্লিক টেল রয়েছে এতে। বাইকটিতে ক্রোম ফিনিশড হুইল রিম সহ মাল্টি-স্পোক অ্যালয় হুইল এবং একটি ক্রোম এগজস্ট উপস্থিত। কাওয়াসাকি দুটি কালারের বিকল্পে হাজির করেছে বাইকটি – মেটালিক ডায়াব্লো ব্ল্যাক/মেটালিক ইম্পেরিয়াল রেড এবং ক্যান্ডি টোন ব্লু।

2023 Kawasaki Z900RS প্রয়োজনীয় ফিচার্স

Kawasaki Z900RS-তে যা হয়েছে কিছু বেসিক ফিচার। যেমন – কাওয়াসাকি ট্রাকশন কন্ট্রোল, একটি অ্যাসিস্ট এবং স্লিপার ক্লাচ, অল এলইডি লাইটিং, ইন্সট্রুমেন্ট ক্লাস্টার। আবার রেট্রো থিম বিশেষভাবে ফুটিয়ে তুলতে দেওয়া হয়েছে একজোড়া অ্যানালক ডায়াল, যেখানে একটিতে স্পিড এবং অপরটিতে আরপিএম দেখা যাবে। এই দুইয়ের মাঝখানে অবস্থিত একটি নেগেটিভ এলসিডি।

2023 Kawasaki Z900RS ইঞ্জিন

Z900 নেকেড স্ট্রিট বাইকের ইঞ্জিনটিই Z900RS-এ ব্যবহার করা হয়েছে। এর ৯৪৮ সিসি, ইনলাইন, ফোর সিলিন্ডার, লিকুইড কুল্ড মোটর থেকে ৮,৫০০ আরপিএম গতিতে ১০৭ বিএইচপি শক্তি এবং ৬,৫০০ আরপিএম গতিতে ৯৫ এনএম টর্ক উৎপন্ন হবে। ট্রান্সমিশনের দায়িত্ব সামলাতে এতে একটি ৬-স্পিড গিয়ারবক্স উপস্থিত।

2023 Kawasaki Z900RS হার্ডওয়্যার ও প্রতিপক্ষ

বাইকটিতে ১৭ ইঞ্চি অ্যালয় হুইলের সাথে সামনে ৪১ মিমি ইনভারটেড ফর্ক এবং পেছনে মোনোশক সাসপেনশন দেওয়া হয়েছে। ব্রেকিংয়ের দায়িত্ব পালন করতে সামনে ৩০০ মিমি ডুয়েল ডিস্ক এবং পেছনে ২৫০ মিমি সিঙ্গেল রটর উপস্থিত। এদেশে বাইকটির প্রত্যক্ষভাবে তেমন কোন প্রতিপক্ষ নেই। তবে বডি স্টাইল এবং ডিসপ্লেসমেন্টের বিচারে Z900RS-এর সাথে Triumph Bonneville T100, Honda CB1000R ও Speed Twin-এর প্রতিযোগিতা চলবে।

সঙ্গে থাকুন ➥