1,250 কোটি টাকার পেট্রল বাঁচিয়ে রেকর্ড গড়ল Okinawa, দেশের প্রথম ইলেকট্রিক স্কুটার সংস্থা হিসাবে নজির

ভারতের প্রথম সারির ইলেকট্রিক টু-হুইলার সংস্থা ওকিনাওয়া অটোটেক (Okinawa Autotech)-এর মুকুটে নতুন পালক যুক্ত হল। সংস্থাটি তাদের রাজস্থানের কারখানা থেকে ২,৫০,০০০তম ইলেকট্রিক স্কুটারের মডেল তৈরি…

ভারতের প্রথম সারির ইলেকট্রিক টু-হুইলার সংস্থা ওকিনাওয়া অটোটেক (Okinawa Autotech)-এর মুকুটে নতুন পালক যুক্ত হল। সংস্থাটি তাদের রাজস্থানের কারখানা থেকে ২,৫০,০০০তম ইলেকট্রিক স্কুটারের মডেল তৈরি হয়ে বেরোনোর কথা জানিয়েছে। যেটি ছিল Okinawa Praise Pro-এর মডেল। এর ফলে দেশের প্রথম কোন ইলেকট্রিক টু-হুইলার সংস্থা হিসেবে ওকিনাওয়া এই নজির স্পর্শ করেছে।

২০১৫ সালে কার্যক্রম শুরুর আট বছরের মাথায় আড়াই লক্ষ ইলেকট্রিক স্কুটার তৈরির নজির গড়ল ওকিনাওয়া। ২০১৭-তে তারা Ridge ই-স্কুটারটির হাত ধরে বাজারে প্রবেশ করেছিল। এরপর থেকে ব্যক্তিগত এবং বাণিজ্যিক ক্ষেত্রে ব্যবহারের ইলেকট্রিক স্কুটার তৈরি করে চলেছে ওকিনাওয়া। তাদের দাবি, বর্তমানে এদেশে তাদের ৫৪০-এর বেশি সেলস, সার্ভিস এবং স্পেয়ার্স-এর টাচপয়েন্ট রয়েছে, যা এই মুহূর্তে ইভি সেগমেন্টে অন্যতম বৃহত্তম।

নতুন মাইলস্টোন স্পর্শের প্রসঙ্গে Okinawa-র বক্তব্য

এই প্রসঙ্গে সংস্থার ম্যানেজিং ডিরেক্টর এবং প্রতিষ্ঠাতা জিতেন্দর শর্মা বলেন, “২.৫ লাখের মাইলস্টোন হল এদেশে আমাদের বলিষ্ঠ উৎপাদনের পোর্টফোলিও এবং পরিবেশবান্ধব পরিবহণ ব্যবস্থা গড়ে তোলার প্রতি আমাদের প্রতিশ্রুতির একটি দৃঢ় সাক্ষ্য। যার মাধ্যমে আমরা আমাদের ক্রেতাদের চাহিদা পূরণ করে চলেছি।”

ওকিনাওয়ার দাবি, বর্তমানে ভারতের রাস্তায় তাদের ২.৫ লক্ষ সক্রিয় দু’চাকাবৈদ্যুতিক গাড়ি সম্মিলিতভাবে ব্যবহারকারীদের ১,২৫০ কোটি টাকার পেট্রোল খরচ বাঁচানোর পাশাপাশি ৩৩ কোটি কেজি কার্বন ডাই অক্সাইড গ্যাস বাতাসে মিশে যাওয়া রুখতে সাহায্য করেছে (দিনে ৩০ কিমি যাত্রা পথ এবং লিটার প্রতি পেট্রল খরচ ৯০ টাকা ধরে)।

আগামী ২০২৫ সালের মধ্যে ১০ লক্ষ ইলেকট্রিক স্কুটার বিক্রির লক্ষ্য রাখছে ওকিনাওয়া। সংস্থাটি সম্প্রতি ঘোষণা করেছে যে, তারা Tacita-এর সাথে যৌথভাবে ইউরোপে নতুন গবেষণা এবং উন্নয়ন কেন্দ্র তৈরি করবে। আগামী তিন বছরের মধ্যে ২.৫০ কোটি ইউরো বা প্রায় ২২০ কোটি টাকা বিনিয়োগ করবে। বর্তমানে ভারতীয়দের জন্য একটি ইলেকট্রিক ক্রুজার বাইক বানাচ্ছে ওকিনাওয়া।