আপনার সম্মতি ছাড়া ডেটা পাবেনা বিজ্ঞাপনদাতারা, Apple এর সিদ্ধান্তে সমালোচনার ঝড়

ইন্টারনেট ব্যবহারের প্রায় সকল পরিসরে আমাদের প্রতিনিয়ত অসংখ্য বিজ্ঞাপনের মুখোমুখি হতে হয়। হাজারো বিজ্ঞাপনের ভীড়ে আমাদের ওয়েব ব্রাউজিং অভিজ্ঞতা একেকসময় বিরক্তিকর হয়ে ওঠে। খেয়াল করে…

ইন্টারনেট ব্যবহারের প্রায় সকল পরিসরে আমাদের প্রতিনিয়ত অসংখ্য বিজ্ঞাপনের মুখোমুখি হতে হয়। হাজারো বিজ্ঞাপনের ভীড়ে আমাদের ওয়েব ব্রাউজিং অভিজ্ঞতা একেকসময় বিরক্তিকর হয়ে ওঠে। খেয়াল করে দেখবেন এই বিজ্ঞাপনগুলি আপনার পছন্দ অনুযায়ী হয়, অর্থাৎ আপনি ইন্টারনেটে যে জিনিস সার্চ করেন, পরক্ষনেই সেই বিজ্ঞাপন দেখেন। আসলে কিছু অ্যাপ্লিকেশন বা ওয়েবসাইট আছে যারা ইন্টারনেট বা অ্যাপ ব্যবহারকারীর ব্যক্তিগত বা অবস্থানগত তথ্য বিজ্ঞাপনদাতা সংস্থাকে সরবরাহ করে। বিজ্ঞাপনদাতারা সেই অনুযায়ী মানুষকে টার্গেট করে বিজ্ঞাপন দেখায়। কিন্তু এখানে আমাদের ডেটা প্রাইভেসি সুরক্ষা নিয়ে প্রশ্ন ওঠে যায়! কারণ ওই অ্যাপ বা ওয়েবসাইটগুলি আপনার সম্মতি না নিয়েই বিজ্ঞাপনদাতাদের তথ্য দেয়। এই অসহনীয় অভিজ্ঞতা থেকে মানুষকে মুক্তি দিতে এবার প্রখ্যাত সংস্থা Apple উদ্যোগ গ্রহণ করতে চলেছে বলে খবর। বিভিন্ন সূত্রে জানা যাচ্ছে তারা তাদের iOS14, iPadOS এবং macOS প্ল্যাটফর্মে এমন একটি ফিচার অন্তর্ভুক্ত করতে চলেছে, যা অপরিচিত বিজ্ঞাপনদাতার হাত থেকে ইন্টারনেট ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্যকে সুরক্ষিত রাখবে। অবশ্য চলতি বছরে নয়, আগামী বছর থেকে Apple তাদের ডিভাইসগুলিতে উক্ত ফিচারটি রোল-আউট করবে বলে জানা যাচ্ছে।

এই ফিচার যুক্ত হলে অ্যাপগুলিকে পার্সোনালাইজড অ্যাডের জন্য ডেটা সংগ্রহের প্রয়োজনে ডিভাইস ব্যবহারকারীর অনুমতি নিতে হবে! ফলে বিভিন্ন অ্যাপগুলি বিজ্ঞাপনের প্রচারমূলক প্রয়োজনে ইচ্ছেমতো ব্যবহারকারির তথ্যের অপব্যবহার করতে পারবেনা। বলা বাহুল্য, Apple তাদের বিভিন্ন OS প্ল্যাটফর্মে এই বিশেষত্বটি সংযোজিত করতে পারে শুনেই অনেক অ্যাপ্লিকেশন নির্মাতা এবং বিজ্ঞাপনদাতা সংস্থার চোখ কপালে উঠেছে!

The Wall Street Journal এর রিপোর্ট অনুযায়ী ইতিমধ্যেই অ্যাপেলের এই ভবিষ্যৎ পদক্ষেপটিকে বিরোধিতার সামনে পড়তে হচ্ছে। এমনকি কিছু লব্ধপ্রতিষ্ঠ কোম্পানী এবং ডেভেলপার সংস্থা, ফ্রেঞ্চ কম্পিটিশন অথরিটির সাথে একজোটে আগামীর এই ভাবনাটির বিরুদ্ধাচরণ শুরু করেছে। তাদের পক্ষ থেকে Apple এর এই ভাবনাকে ‘অপ্রতিযোগিতামূলক’ আখ্যা দেওয়া হয়েছে। তাদের বক্তব্য অনুযায়ী, Apple এর ডিভাইস ব্যবহারকারি যদি বিজ্ঞাপক সংস্থাকে এভাবে সরাসরি অস্বীকার করার একটি সুযোগ পায়, তবে বাণিজ্যের ওপরে তার প্রভাব পড়বে। টেক-বিশেষজ্ঞরাও বলছেন, এই ফিচার অন্তর্ভুক্ত হলে অ্যাপ ট্র্যাকিং ট্রান্সপ্যারেন্সি মারফত অ্যাপগুলিকে ডিভাইস ব্যবহারকারির অনুমোদন নিতে হবে। অন্যথায় কোনভাবেই উক্ত ডিভাইসটিকে তারা অ্যাকসেস করতে পারবেনা! Apple এর ডেভেলপার ওয়েবসাইটও একই কথার পক্ষে সায় দিচ্ছে।

হাজারো বিরোধিতার সামনে Apple তাদের সিদ্ধান্ত অটুট রাখবে বলেই খবর। তারা তাদের OS ব্যবহারকারির প্রাইভেসিকে সুরক্ষিত রাখতে বদ্ধপরিকর। এ ব্যাপারে সর্বোন্নত প্রযুক্তির ব্যবহারেও তাদের অনীহা নেই, বরং প্রযুক্তির ব্যবহার করেই তারা বিভিন্ন অ্যাপ এবং ওয়েবসাইটের হাত ধরে বিজ্ঞাপনদাতাদের অন্যায় আবদারকে রুখে দিতে চায়। ডিভাইস ব্যবহারকারি যদি সরাসরি app-by-app এর ভিত্তিতে বিজ্ঞাপনদাতা সংস্থার ট্র্যাকিং অস্বীকার করতে পারেন, তবে নেটিজেনদের প্রাইভেসি অনেকটা রক্ষিত হবে বলেই টেকমহলের বিশ্বাস।