নতুন ইঞ্জিন, আরও বেশি পাওয়ার, দুর্ধর্ষ ফিচার নিয়ে আসছে Royal Enfield Himalayan 450

আপনি কি একজন ভ্রমণ পিপাসু একজন মানুষ? আপনার ঘোরার সঙ্গী কি দুই চাকা? তবে আপনার জন্যই আজকের এই প্রতিবেদন। ভারতের অন্যতম জনপ্রিয় অ্যাডভেঞ্চার বাইক হল…

আপনি কি একজন ভ্রমণ পিপাসু একজন মানুষ? আপনার ঘোরার সঙ্গী কি দুই চাকা? তবে আপনার জন্যই আজকের এই প্রতিবেদন। ভারতের অন্যতম জনপ্রিয় অ্যাডভেঞ্চার বাইক হল Royal Enfield Himalayan। এতদিন পর্যন্ত এই বাইকটিতে ৪১১ সিসির ইঞ্জিন ব্যবহার করা হলেও আগামীতে আবেগ ধরে রাখতে ৪৫০ সিসির সংস্করণ লঞ্চ করার তোড়জোড় করে শুরু করেছে রয়্যাল এনফিল্ড। ইতিমধ্যেই সুদূর লাদাখে নতুন ৪৫০ সিসি হিমালয়ানের টেস্টিং শুরু হয়ে গিয়েছে। নতুন মডেলটির জন্য কেন অপেক্ষা করবেন? জানতে প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়ুন।

Royal Enfield Himalayan 450: নতুন ইঞ্জিন

নামের থেকে স্পষ্ট রয়্যাল এনফিল্ড এর আইকনিক এই অ্যাডভেঞ্চার ট্যুরার বাইকটিতে এবার নতুন ৪৫০ সিসির সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন ব্যবহার করা হচ্ছে। সংস্থার তৈরি এই প্রথম লিকুইড কুল্ড ইঞ্জিনটি যে কোনো পরিস্থিতিতেই সমান কর্মক্ষমতা বজায় রাখবে। এর ফলে কেবলমাত্র উঁচু পার্বত্য অঞ্চলেই নয় শহরের জনবহুল রাস্তাতেও স্বাচ্ছন্দে পারফরমেন্স প্রদান করতে পারবে নতুন হিমালয়ান। ছয় স্পিড ম্যানুয়াল ট্রান্সমিশনযুক্ত এই ইঞ্জিনটি থেকে ৪০ বিএইচপি ক্ষমতা পাওয়া যাবে বলে অনুমান।

Royal Enfield Himalayan 450: নতুন ডিজাইন এবং হার্ডওয়ার

ভারতবর্ষের কঠিনতম রাস্তায় এই বাইকটির টেস্ট রাইড করার ছবি ধরা পড়েছে স্পাই ক্যামেরায়। অর্থাৎ এই দৃশ্য থেকে আমরা আন্দাজ করতে পারি যে রয়্যাল এনফিল্ড সবচেয়ে খারাপ অফ-রোড রাস্তায় চলার কথা ভেবেই আনতে চলেছে এই নতুন হিমালয়ান। বাইকটির সঙ্গে থাকবে সংস্থার নিজস্ব তৈরি অ্যাক্সেসরিজ। তবে প্রথমেই বলতে হয় বাইকটির বর্তমান সংস্করণের চেয়ে সম্পূর্ণ ভিন্ন ধরনের ডিজাইন এবং লুক নিয়ে আসতে চলেছে নতুন ভার্সনটি। নতুন এই বাইকটির সামনের চাকার উপর থাকা টায়ার হাগারটি বেশ উঁচু করে ফেন্ডারের উপর লাগানো। এছাড়াও পিছনে রয়েছে মনোশক সাসপেনশন, একপাশে উঁচু করা এগজস্ট পাইপ এবং প্রশস্ত হ্যান্ডেল বার।

Royal Enfield Himalayan 450: বৈশিষ্ট্য

ডিজাইনের পরিবর্তনের পাশাপাশি একগুচ্ছ আধুনিক প্রযুক্তি নির্ভর বৈশিষ্ট্য দেওয়া হবে এতে। বাইকটিতে অফ-রোড মোড এর সঙ্গে ডুয়েল চ্যানেল এবিএস, ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, ট্রিপার নেভিগেশন ফিচার, এলইডি লাইট সহ আরো অনেক কিছু দেখতে পাওয়া যাবে। এছাড়াও সামনের দিকে ২১ ইঞ্চির ও পিছনের দিকে ১৮ ইঞ্চির চাকা ব্যবহার করা হয়েছে।

Royal Enfoeld Himalayan 450: দাম এবং প্রতিপক্ষ

রয়্যাল এনফিল্ড হিমালয়ান ৪৫০ এর দামের ব্যাপারে এখনো পর্যন্ত কোনো তথ্য হাতে না এলেও, এক্স শোরুম মূল্য ২.৫ লাখ টাকার আশেপাশে থাকবে বলে আশা করা যায়। উপরের এই বৈশিষ্ট্য গুলি বাস্তবিক ক্ষেত্রেই হিমালয়ান ৪৫০-কে তার অন্যান্য প্রতিযোগিতার তুলনায় যথেষ্টই এগিয়ে রাখবে। বর্তমানে ভারতের বাজারে অ্যাডভেঞ্চার সেগমেন্টের নামজাদা টু-হুইলার গুলি হল- Yezdi Adventure, KTM 390 Adventure এবং BMW 310 GS।