River Indie: এক চার্জে 120 কিমি, ভরপুর ফিচার্স, দুর্দান্ত এই ই-স্কুটারের 5 জরুরী তথ্য জানুন

বর্তমান সময়ে যখন বিভিন্ন সংস্থার হাত ধরে ভারতীয় বাজারে একের পর এক পদার্পণ করছে বিভিন্ন বৈদ্যুতিক স্কুটার তখন সম্প্রতি বেঙ্গালুরুর নতুন স্টার্টআপ সংস্থা রিভার (River)…

বর্তমান সময়ে যখন বিভিন্ন সংস্থার হাত ধরে ভারতীয় বাজারে একের পর এক পদার্পণ করছে বিভিন্ন বৈদ্যুতিক স্কুটার তখন সম্প্রতি বেঙ্গালুরুর নতুন স্টার্টআপ সংস্থা রিভার (River) ই-স্কুটার এর জগতে নিজেদের যাত্রা শুরু করেছে। পাকাপাকিভাবে ভারতে সাম্রাজ্য বিস্তার করতে রিভার লঞ্চ করেছে তাদের প্রথম বৈদ্যুতিক স্কুটার Indie। এর সমসাময়িক প্রতিদ্বন্দ্বীদের সাথে টক্কর দিতে বেশ কিছু বিশেষত্ব চোখে পড়বে এই স্কুটারটিতে। আজকের প্রতিবেদনে এমনই পাঁচটা গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরা হলো।

River Indie : ব্যাটারি এবং রেঞ্জ

শক্তি যোগান দিতে এই বৈদ্যুতিক স্কুটারটিতে ব্যবহার করা হয়েছে ৪ কিলোওয়াট আওয়ার এর ব্যাটারি। একবার চার্জে যেটি প্রায় ১২০ কিলোমিটার রাস্তা যেতে পারে। সংস্থার তরফ থেকে ৫০,০০০ কিমি/৫ বছর পর্যন্ত এই ব্যাটারি প্যাকের উপর ওয়ারেন্টি দেওয়া হবে। এই একই ওয়ারেন্টির আওতায় পড়বে সম্পূর্ণ স্কুটারটিও।

River Indie: মোটর ও পারফরম্যান্স

রিভারের তৈরি এই বৈদ্যুতিক স্কুটারে রয়েছে মিড মাউন্টেড মোটর যেখান থেকে আউটপুট হিসাবে পাওয়া যায় সর্বোচ্চ ৬.৭ কিলোওয়াট ক্ষমতা। এর পাশাপাশি এটি ১৮ ডিগ্রির গ্রেডিয়াবিলিটি প্রদান করে। যেটি ১৫ ডিগ্রির Ola S1 Pro এর থেকে কিছুটা বেশি এবং ২০ ডিগ্রির Ather 450X এর থেকে কিছুটা কম। এছাড়াও ইন্ডি ০ থেকে ৪০ কিমি/ঘণ্টা গতিবেগ তুলতে পারে মাত্র ৩.৯ সেকেন্ডে। এটির টপ স্পিড ৯০ কিমি/ঘণ্টা।

River Indie: ফিচার

সাসপেনশনের দায়িত্ব সামলাতে রিভার তার এই স্কুটারে সামনে টেলিস্কোপিক ফর্ক ও পিছনে টুইন শক অ্যাবজরভার সেটআপ রেখেছে। পিছনের সাসপেনশন টি নিজের সুবিধামতো এডজাস্ট করা সম্ভব। সামনের চাকায় ২৪০ মিমি ডিস্ক ও পিছনের চাকায় ২০০ মিমি ডিস্ক ব্রেক ব্যবহার করা হয়েছে। সেফটি ফিচার হিসেবে রয়েছে কম্বাইন্ড ব্রেকিং সিস্টেম।

ইন্সট্রুমেন্ট ক্লাস্টার হিসাবে রঙিন এলসিডির পাশাপাশি জিনিসপত্র বহনের সুবিধার্থে এই বৈদ্যুতিক স্কুটারটিতে রয়েছে ২৫ লিটারের টপ বক্স ও ৪০ লিটারের পেনিয়ার লাগেজ। এছাড়াও ইকো,রাইড ও রাস নামক তিনটি রাইটিং মোড এতে উপলব্ধ রয়েছে। ইকো মোড ছাড়া অন্য সব কটি রাইটিং মোডেই প্রায় ঘন্টা প্রতি ৯০ কিমি গতিতে চলতে পারে।

River Indie: ব্যবহারিক প্রয়োগ

এই স্কুটারটি থেকে ৪৩ লিটারের আন্ডারসিট স্টোরেজ স্পেস ও ১২ লিটারের ফ্রন্ট গ্লাব বক্স মিলিয়ে মোট ৫৫ লিটারের স্টোরেজ ক্যাপাসিটি মিলবে। এটি প্রকৃতপক্ষেই অন্যান্য স্কুটারদের কাছে প্রতিদ্বন্দ্বিতার কারণ হবে। এতে থাকা ফ্রন্ট ফুটপেক আপনাকে ভারী লাগেজ রাখতে সাহায্য করবে। অপরদিকে চালককে নিরাপত্তা প্রদানের কাজ করবে ক্রাশ গার্ড।

River Indie: মূল্য এবং প্রতিযোগী

রিভার ইন্ডি বৈদ্যুতিক স্কুটারটি কিনতে আপনার খরচ হবে প্রায় ১.২৫ লাখ টাকা (চার্জার এবং FAME -II সাবসিডি সহ এক্স শোরুম প্রাইস)। উচ্চ পারফরম্যান্স, ক্রাশ গার্ডের সুরক্ষা থেকে বৃহৎ আন্ডারশিট স্টোরেজের মত এর বাস্তবিক উপযোগিতা সত্যিই নজর কাড়ার মত। উপরন্তু সাথে রয়েছে বেশ কিছু লাগেজ অপশন। সবমিলিয়ে অন্যান্য স্কুটারদের কাছে নিজেকে যোগ্য প্রতিপক্ষ করে তুলেছে ইন্ডি।