ভারতীয় আর্মি আনলো হোয়াটসঅ্যাপের মত দেশীয় অ্যাপ SAI, আরও সুরক্ষিত বলে দাবি

বিশ্বের মধ্যে শক্তিশালী দেশ হয়ে উঠতে গেলে দেশের স্বনির্ভর হওয়া প্রয়োজন সবার আগে। সেজন্য ভারতের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী তাঁর ‘মন কি বাত’ অনুষ্ঠানে “আত্মনির্ভর…

বিশ্বের মধ্যে শক্তিশালী দেশ হয়ে উঠতে গেলে দেশের স্বনির্ভর হওয়া প্রয়োজন সবার আগে। সেজন্য ভারতের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী তাঁর ‘মন কি বাত’ অনুষ্ঠানে “আত্মনির্ভর ভারত” গঠনের ডাক দিয়েছিলেন। আর সেই লক্ষ্যেই এবার ভারতীয় আর্মি, মেসেজিং-এর জন্য একটি নতুন ও সুরক্ষিত অ্যাপ নিয়ে এল। অ্যাপটির নাম “সিকিওর অ্যাপলিকেশন ফর দ্য ইন্টারনেট” বা সংক্ষেপে SAI (Secure Application for the Internet)। হোয়াটসঅ্যাপের মতোই এতে সুরক্ষিত ভয়েস, টেক্সট ও ভিডিয়ো কলিং-এর ব্যবস্থা আছে। তবে এই অ্যাপটি আরো অনেক বেশি সুরক্ষিত। গত কাল প্রতিরক্ষা মন্ত্রকের তরফ থেকে এই অ্যাপটি সম্বন্ধে জানানো হয়েছে।

প্রেস রিলিজে প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, “এই অ্যাপের মডেলটি বাণিজ্যিক ভাবে উপলব্ধ মেসেজিং অ্যাপ্লিকেশন WhatsApp, Telegram, SAMVAD এবং GIMS-এর মতই এবং এতে এন্ড-টু-এন্ড এনক্রিপশন প্রোটোকল ব্যবহার করা হয়। SAI স্থানীয় ইন-হাউস সার্ভার এবং কোডিং-এর সঙ্গে সিকিউরিটি ফিচারের দিক দিয়ে এগিয়ে আছে, যা প্রয়োজন অনুযায়ী আরো ভালো করা যাবে।”

CERT-এর অডিটর এবং আর্মি সাইবার গ্রুপ এই অ্যাপটি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করছে। ইন্টেলেকচুয়াল প্রপার্টি রাইটসে এই অ্যাপটির নথিভুক্তকরণের কাজ চলছে। ডিজিটাল ইন্ডিয়া গঠনের বিভিন্ন কাজে জড়িত আছে ন্যাশনাল ইনফরমেটিকস্ সেন্টার বা NIC। তারাই এই অ্যাপের জন্য প্রয়োজনীয় পরিকাঠামো যোগান দিচ্ছে। বর্তমানে iOS প্ল্যাটফর্মে এই অ্যাপটির কাজ চলছে।

প্রেস রিলিজে আরো বলা হয়েছে, “সমগ্র আর্মির মধ্যে সুরক্ষিত মেসেজিং-এর জন্য SAI ব্যবহৃত হবে। অ্যাপটির কার্যকারিতা দেখার পর প্রতিরক্ষা মন্ত্রক কর্নেল সাই শঙ্করকে এই অ্যাপলিকেশনটি তৈরির জন্য তাঁর দক্ষতা ও উদ্ভাবনী ক্ষমতার প্রশংসা করেছে।” ৪ জুলাই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী “আত্মনির্ভর ভারত অ্যাপ ইনোভেশন চ্যালেঞ্জ” ঘোষণা করেছিলেন, যা বিভিন্ন টেক উদ্ভাবকদের মেড-ইন-ইন্ডিয়া প্রযুক্তি তৈরিতে অনুপ্রাণিত করেছে। ভারতে তৈরি বিভিন্ন অ্যাপকে পুরস্কারও দেওয়া হয় এই চ্যালেঞ্জ গ্রহণের জন্য। ভারতীয় আর্মির তৈরি এই নতুন অ্যাপটি ভারতীয় অ্যাপ নির্মাতাদের আরো উৎসাহিত করবে বলেই মনে হয়।