Acer Nitro 5 (2023) : ভারতে লঞ্চ হল রাইজেন 7000 প্রসেসরের প্রথম ল্যাপটপ, দাম ও ফিচার দেখুন

Acer আজ অর্থাৎ ২০ই মার্চ তাদের জনপ্রিয় Nitro গেমিং সিরিজের অধীনে একটি নতুন ল্যাপটপ ভারতে লঞ্চ করলো। নবাগত Acer Nitro 5 (2023) হল ভারতে আসা…

Acer আজ অর্থাৎ ২০ই মার্চ তাদের জনপ্রিয় Nitro গেমিং সিরিজের অধীনে একটি নতুন ল্যাপটপ ভারতে লঞ্চ করলো। নবাগত Acer Nitro 5 (2023) হল ভারতে আসা প্রথম ল্যাপটপ যাতে AMD Ryzen 7000 সিরিজের প্রসেসর রয়েছে৷ এছাড়া বিশেষত্বের কথা বললে এটি – GeForce RTX 3050 GPU, ৫১২ জিবি SSD, ৩২ জিবি র‌্যাম, DTS:X আল্ট্রা অ্যালগরিদম সমর্থিত ডুয়েল স্পিকার সিস্টেম, ৪-জোন RGB কী-বোর্ড, ওয়াই-ফাই ৬ই এবং ডুয়াল-ফ্যান কুলিং সিস্টেমের মতো ফিচার সহ এসেছে। এছাড়া গেমাররা এতে লো-লেটেন্সি মোডের সুবিধা পাবেন। চলুন সদ্য লঞ্চের মুখ দেখা Acer Nitro 5 (2023) ল্যাপটপের দাম, প্রাপ্যতা এবং কনফিগারেশন সম্পর্কে বিস্তারে জেনে নেওয়া যাক।

Acer Nitro 5 (2023) ল্যাপটপের দাম ও লভ্যতা

ভারতের প্রথম এএমডি রাইজেন ৭ সিরিজ চিপসেট চালিত এই এসার ল্যাপটপের দাম ৭৯,৯৯০ টাকা রাখা হয়েছে। এই বিক্রয় মূল্য মডেলটির ৮ জিবি র‌্যাম + ৫১২ জিবি SSD স্টোরেজ সহ আসা একক ভ্যারিয়েন্টের। লভ্যতার কথা বললে, প্রথম সেল শুরু হওয়া পর Acer Nitro 5 (2023) ল্যাপটপকে ই-কমার্স সাইট ফ্লিপকার্ট (Flipkart), এসার ই-স্টোর (Acer E-store) এবং এসার এক্সক্লুসিভ (Acer exclusive) স্টোরের মাধ্যমে পাওয়া যাবে। সর্বোপরি ফ্লিপকার্ট থেকে এক্সচেঞ্জ অফারের অধীনে এই ল্যাপটপটি কিনলে ৩,০০০ টাকা ইনস্ট্যান্ট ডিসকাউন্ট দেওয়া হবে বলে ঘোষণা করেছে সংস্থাটি।

Acer Nitro 5 (2023) ল্যাপটপের স্পেসিফিকেশন

এসার নিট্রো ৫ (২০২৩) ল্যাপটপে ১৫.৬-ইঞ্চির কোয়াড এইচডি IPS ডিসপ্লে প্যানেল রয়েছে, যা ১৬৫ হার্টজ রিফ্রেশ রেট এবং ৩ এমএস স্ক্রিন রেসপন্স টাইম সমর্থন করে। পারফরম্যান্সের জন্য এটি সর্বশেষ এএমডি রাইজেন ৭০০০ সিরিজ প্রসেসর সহ এসেছে। এই অক্টা-কোর চিপসেটটি ৫ এনএম প্রসেসিং নোডের উপর ভিত্তি করে নির্মিত এবং ১৬টি থ্রেড ও ৪.৫৫ গিগাহার্টজ ক্লক রেটের সাথে এসেছে। এসারের এই নয়া ল্যাপটপে জিডিডিআর৬ এনভিডিয়া জিফোর্স আরটিএক্স ৩০ (GDDR6 NVIDIA GeForce RTX 30) সিরিজ জিপিইউ পাওয়া যাবে। আলোচ্য ডিভাইসে দুটি DDR5 স্লট রয়েছে, যার মাধ্যমে র‌্যাম ক্যাপাসিটি ৩২ জিবি পর্যন্ত বাড়ানো যাবে। এতে ৫১২ জিবি M.2 PCIe SSDs1 স্টোরেজ বিদ্যমান।

অন্যান্য বৈশিষ্ট্যের কথা বললে, এই গেমিং ল্যাপটপে ডুয়াল-ফ্যান কুলিং সিস্টেম বর্তমান। আবার এতে – ডুয়াল ইনটেক (উপর এবং নীচে) এবং সেরা পারফরম্যান্স বজায় রাখার জন্য কোয়াড-এক্সহস্ট পোর্ট রয়েছে। Acer Nitro 5 (2023) -এ ৪-জোন আরজিবি (RGB) কী-বোর্ড আছে, যার WASD এবং অ্যারো কী গুলি হাইলাইটেড থাকছে। আবার নিট্রোসেন্স (NitroSense) ইউটিলিটি অ্যাপ ব্যবহার করে ইউজাররা ডিভাইসের ফ্যান স্পিড, লাইট পাওয়ার সহ আরও অনেক কিছু নিয়ন্ত্রণ করতে পারবেন। তদুপরি, উক্ত ল্যাপটপে একটি MUX (মাল্টিপ্লেক্সার) সুইচ রয়েছে, যা ম্যানুয়ালি জিপিইউ বা গ্রাফিক্স কার্ড এনাবল ও ডিজেবল করার অনুমতি দেয়। আর অডিও ফ্রন্টের ক্ষেত্রে এতে ২ ওয়াটের ডুয়েল স্পিকার সিস্টেম পাওয়া যাবে, যা ৩ডি (3D) স্প্যাটিয়াল সাউন্ডস্কেপ এবং উৎকর্ষমানের অডিও অভিজ্ঞতা অফার করতে DTS:X আল্ট্রা অ্যালগরিদম সাপোর্ট করে।

কানেক্টিভিটি অপশন হিসাবে Acer Nitro 5 (2023) ল্যাপটপে – একটি এইচডিএমআই ২.১ পোর্ট, ইউএসবি ৩.২ স্ট্যান্ডার্ড জেন ১ পোর্ট এবং দুটি সাপোর্টেড পোর্ট অন্তর্ভুক্ত। আবার ডিভাইসটি ওয়াই-ফাই ৬ই কানেকশন এবং ইথারনেট ই২০৬০ স্লটের সাথে আসায়, লো লেটেন্সি গেমিং মোড অফার করে এবং একইসাথে নির্বিঘ্নে এইচডি ভিডিও, ভয়েস ও ভিডিও চ্যাট স্ট্রিমিং করার অনুমতি দেয়। এছাড়া এএমডি ফ্রিস্ক্যান (AMD FreeSync), ম্যাক্স-কিউ (Max-Q) প্রযুক্তি গেমারদের সর্বোচ্চ পারফরম্যান্সে গেম খেলার সুবিধাও প্রদান করে। পরিশেষে Acer Nitro 5 (2023) -এ ৫৭.৫Whr ক্যাপাসিটির ৪-সেল লিথিয়াম-আয়ন ব্যাটারি আছে, যা একক চার্জ একটানা ৮ ঘন্টা পর্যন্ত ব্যাটারি লাইফ অফার করবে বলে দাবি করেছে এসার।