খুঁজে পাবেন সমস্ত ভারতীয় অ্যাপ, ‘আত্মনির্ভর অ্যাপস’ প্ল্যাটফর্ম লঞ্চ করলো Mitron

ভারত ও চীনের মধ্যে রাজনৈতিক চাপানউতোর কে কেন্দ্র করে ভারতে চিনা প্রোডাক্ট বয়কট করার একটি ট্রেন্ড শুরু হয়েছিল। এই সময় টিকটকের মতো জনপ্রিয় অ্যাপ-সহ আরো…

ভারত ও চীনের মধ্যে রাজনৈতিক চাপানউতোর কে কেন্দ্র করে ভারতে চিনা প্রোডাক্ট বয়কট করার একটি ট্রেন্ড শুরু হয়েছিল। এই সময় টিকটকের মতো জনপ্রিয় অ্যাপ-সহ আরো বহু চিনা অ্যাপকে ব্যান করে ভারত সরকার। এই সমস্ত অ্যাপের জায়গা নিতে আসে বহু ভারতীয় অ্যাপ। যাদের মধ্যে একটি হল TikTok এর বিকল্প Mitron। এবার এই অ্যাপটিই গুগল প্লে স্টোরে Atmanirbhar Apps নামে একটি প্ল্যাটফর্ম আনতে চলেছে। এখানে বিভিন্ন কাজের জন্য প্রয়োজনীয় অ্যাপের ভারতীয় বিকল্প খুঁজে পাওয়া যাবে। এই অ্যাপটি ভারতের প্রধানমন্ত্রীর ‘আত্মনির্ভর ভারত’ প্রকল্পের থেকে অনুপ্রাণিত হয়ে তৈরি করা হয়েছে। এই নতুন প্ল্যাটফর্মের ফলে দেশীয় অ্যাপ নির্মাতারা লাভবান হবেন।

আত্মনির্ভর অ্যাপস Google প্লে স্টোরে সম্পূর্ণ বিনামূল্যে পাওয়া যাবে। এই অ্যাপের মাধ্যমে ১০০-র উপর ভারতীয় অ্যাপ সম্বন্ধে জানা যাবে। এই অ্যাপগুলি স্থানীয় ডেভেলপারদের দ্বারা নির্মিত। এই অ্যাপে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদির ‘আত্মনির্ভর ভারত’ প্রকল্পকে সমর্থন জানানোর জন্য একটি আত্মনির্ভর শপথ নেওয়ার সুযোগও আছে।

Atmanirbhar Apps এ আলাদা করে কোন রেজিস্ট্রেশন করতে হবে না, একবার এটি ডাউনলোড করলেই সমস্ত ভারতীয় অ্যাপের রেকমেন্ডেশন এখানে পাওয়া যাবে। এই সমস্ত ভারতীয় অ্যাপের মধ্যে রয়েছে Aarogya Setu, BHIM, Narendra Modi App, JioTv, DigiLocker, Kaagaz Scanner এবং IRCTC রেল কানেক্ট।

এই তালিকার মধ্যে অ্যাপ গুলোর সাইজ, কতজন ভারতীয় এই অ্যাপ ইন্সটল করেছেন এবং অ্যাপটির একটি সংক্ষিপ্ত বর্ণনা পাওয়া যাবে। আত্মনির্ভর অ্যাপসের সাইজ ১২ এমবি। বর্তমানে এই প্ল্যাটফর্মটিতে ১০০-র বেশি অ্যাপ নথিভুক্ত হলেও এই বছরের শেষ অব্দি এই সংখ্যাটি তারা ৫০০-তে নিয়ে যেতে চায়।

এই প্ল্যাটফর্মে বিভিন্ন ধরনের অ্যাপ রয়েছে যেমন ই-গভর্ন্যান্স, ইউটিলিটি, বিনোদন, জীবনচর্যা, ই-লার্নিং এবং আরও অনেক কিছু। স্বল্পপরিচিত অ্যাপগুলিকে সবার কাছে পরিচিত করে দেওয়াই এই প্ল্যাটফর্মের অন্যতম লক্ষ্য। বর্তমানে এই Atmanirbhar Apps প্ল্যাটফর্মটি অ্যান্ড্রয়েডের জন্য উপলব্ধ। iOS-এর জন্য এই অ্যাপটি এখনো আসেনি।