তেল না খেয়েই 521 কিমি দৌড়তে পারে, ভারতে এমন 700 গাড়ি ডেলিভারি দিলো BYD

Updated on:

BYD India Delivers over 700 Atto 3 Electric SUVs

বৈদ্যুতিক গাড়ির বাড়বাড়ন্ত চাহিদা দেখে এবার পেট্রল-ডিজেল গাড়িও ঈর্ষান্বিত হয়ে ওঠার জোগাড় হয়েছে। তা সে এন্ট্রি-লেভেল হোক বা প্রিমিয়াম মডেল, সবক্ষেত্রেই বিক্রির সংখ্যা চোখে পড়ার মতোই। যার সাক্ষাৎ নিদর্শন পাওয়া গেল ইলেকট্রিক গাড়ির চীনা ব্র্যান্ড বিওয়াইডি বা বিল্ড ইওর ড্রিমস (BYD)-এর বেচেকেনার পরিমাণে। এই মুহূর্তে বিক্রির নিরিখে ব্যাটারি চালিত গাড়ির বৃহত্তম সংস্থার Atto 3 মডেলটি গত বছর নভেম্বরে ভারতের বাজারে লঞ্চ হয়েছিল। যার দাম ৩৩.৯৯ লক্ষ টাকা (এক্স-শোরুম)। ইতিমধ্যেই এদেশে গাড়িটির ৭০০টি মডেল ডেলিভারি করা হয়েছে বলে নিশ্চিত করল বিওয়াইডি।

এ বছর জানুয়ারি থেকে গাড়িটির ডেলিভারি দেওয়া শুরু হয়েছিল। আবার এখনও পর্যন্ত এটি প্রায় ১,৫০০ বুকিং পেয়েছে বলে সংস্থা সূত্রে জানানো হয়েছে। বর্তমানে ৫০,০০০ টাকার টোকন মূল্যে BYD Atto 3 বুকিং করা যাচ্ছে। আসুন চৈনিক সংস্থার পরিবেশ বান্ধব গাড়িটির সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

BYD Atto 3 : ব্যাটারি এবং ইলেকট্রিক মোটর

ইলেকট্রিক প্ল্যাটফর্ম ৩.০-এর উপর ভিত্তি করে গড়ে ওঠা BYD Atto 3-তে উপস্থিত ৬০.৪৮ কিলোওয়াট আওয়ার ক্ষমতার আল্ট্রা-সেফ ‘ব্লেড’ লিথিয়াম আয়রন ফসফেট ব্যাটারি। এর ব্যাটারিটি এসি (১০০% চার্জ ৯.৫-১০ ঘন্টায় হয়) এবং ৮০ কিলোওয়াট ডিসি ফাস্ট চার্জার (৮০% চার্জ ৫০ মিনিটে হয়) দ্বারা চার্জ করা যায়। ব্লেড ব্যাটারিটি গাড়িটিতে উপস্থিত একটি সিঙ্গেল ফ্রন্ট মাউন্টেড ইলেকট্রিক মটরকে শক্তি জোগায়। যার আউটপুট ২০৪ এইচপি এবং ৩১০ এনএম টর্ক। এটি ০-১০০ কিমি/ঘন্টার গতিবেগ ৭.৩ সেকেন্ডে তুলতে সক্ষম।

আবার রেঞ্জের দিক থেকে গাড়িটি প্রতিপক্ষদের তাক লাগিয়ে দিয়েছে। ARAI-এর শংসাপত্রে দাবি করা হয়েছে সিঙ্গেল চার্জে এটি ৫২১ কিমি পথ দৌড়বে। যদিও বাস্তবে রেঞ্জ এর চাইতে কিছুটা কম মিলবে বলেই ধরে নেওয়া যায়।

BYD Atto 3 : ফিচার্স

BYD Atto 3 মোট চারটি রঙের বিকল্পে বেছে নেওয়া যাবে – বোল্ডার গ্রে, পার্কার রেড, স্কাই হোয়াইট এবং সার্ফ ব্লু। শক্তিশালী, স্টাইলিশ ও স্পোর্টি লুকের গাড়িটির ফিচারের তালিকায় রয়েছে দ্বিতীয় পর্যায়ের অ্যাডভান্সড ড্রাইভিং অ্যাসিস্ট্যান্স সিস্টেম বা অ্যাডাস (ADAS), একটি প্যানোরামিক সানরুফ, ৭টি এয়ারব্যাগ।

অন্যান্য বৈশিষ্ট্যের মধ্যে এতে উপস্থিত ৩৬০ ডিগ্রি হলোগ্রাফিক ট্রান্সপারেন্ট ইমেজিং সিস্টেম, একটি ১২.৮ ইঞ্চি অ্যাডাপ্টিভ রোটেটিং স্ক্রিন, এনএফসি কার্ড কি এবং ভেহিকেল-টু-লোড বা (VTOL) মোবাইল পাওয়ার স্টেশন। এছাড়া মোবাইল ফোনের ওয়্যারলেস চার্জিং, একটি ৮-ইঞ্চি স্পিকার অডিও সিস্টেম, ওয়ান-টাচ ইলেকট্রিক কন্ট্রোল টেইলগেট, এলইডি হেডল্যাম্প, এলইডি রিয়ার লাইট, ভয়েস কন্ট্রোল, ইলেকট্রিক সিট অ্যাডজাস্টমেন্ট, মাল্টি কালার রেডিয়েন্ট অ্যাম্বিয়েন্ট লাইটিং সহ আরও অন্যান্য ফিচার্স আছে।

BYD Atto 3-তে দেওয়া হয়েছে একটি ৭ কিলোওয়াট হোম চার্জার। এছাড়া তিন কিলোওয়াট পোর্টেবল চার্জিং বক্স, তিন বছরের জন্য ৪জি ডেটা সাবস্ক্রিপশন, ইনস্টলেশন সার্ভিস, ৬টি ফ্রি মেইনটেনেন্স পরিষেবা ও ৬-বছরের জন্য রোড সাইড অ্যাসিস্ট্যান্স উপলব্ধ এতে। আবার গাড়িটির মোটরে ৮ বছর বা ১.৬ লক্ষ কিমি (যেটি আগে হবে) ওয়ারেন্টি অফার করছে কোম্পানি। আবার এতে আছে ৬ বছর বা ১.৫ লক্ষ কিমি (যেটি আগে হবে) ওয়ারেন্টি।

BYD Atto 3 : প্রতিপক্ষ

ভারতের প্রিমিয়াম ও মাঝারি আকারের ইভি এসইউভি সেগমেন্টে জায়গা দখল করেছে BYD Atto 3। ভারতে এর প্রতিপক্ষ হিসাবে রয়েছে MG ZS EV (দাম ২৩.৩৮-২৭.৪০ লক্ষ টাকা) ও Hyundai Kona Electric (দাম ২৩.৮৪-২৪.০৩ লক্ষ টাকা)। অর্থাৎ উভয় প্রতিদ্বন্দ্বী মডেল থেকে Atto 3 যথেষ্ট মহার্ঘ। তবে এটি আকার আকৃতিতে প্রতিপক্ষদের তুলনায় অনেকটাই বড়, শক্তিশালী এবং রয়েছে এডাস-এর মত সুরক্ষার ফিচার।

সঙ্গে থাকুন ➥