Hyundai-কে পরাজিত করে দেশের বৃহত্তম গাড়ি রপ্তানিকারী সংস্থার মুকুট Maruti-র মাথায়

২০২২-২৩ অর্থবর্ষের শেষ লগ্নে আমরা উপস্থিত হয়েছি। এহেন পরিস্থিতিতে ভারতের যাত্রীবাহী গাড়ি শিল্পে নয়া চমকের কথা প্রকাশ্যে এল। বর্তমানে দেশের বৃহত্তম প্যাসেঞ্জার ভেহিকেল নির্মাতা মারুতি…

২০২২-২৩ অর্থবর্ষের শেষ লগ্নে আমরা উপস্থিত হয়েছি। এহেন পরিস্থিতিতে ভারতের যাত্রীবাহী গাড়ি শিল্পে নয়া চমকের কথা প্রকাশ্যে এল। বর্তমানে দেশের বৃহত্তম প্যাসেঞ্জার ভেহিকেল নির্মাতা মারুতি সুজুকি (Maruti Suzuki) বিদেশে গাড়ি রপ্তানির ক্ষেত্রেও শীর্ষস্থান ধরে রাখল। এই নিয়ে পরপর দু’বছর ইন্দো-জাপানি সংস্থাটি নিজের সাফল্য ধরে রাখলো। পরিসংখ্যান বলছে, এপ্রিল, ২০২২ থেকে ফেব্রুয়ারি, ২০২৩ পর্যন্ত তারা মোট ২.২৬ লক্ষ মডেল এক্সপোর্ট করেছে। যেখানে মূল প্রতিপক্ষ হুন্ডাইয়ের ক্ষেত্রে এই সংখ্যাটি হল ৮৩,৯৯১ ইউনিট।

Maruti Suzuki চলতি অর্থবর্ষে ২.২৬ লক্ষ গাড়ি রপ্তানি করল

যদিও মার্চে মারুতি সুজুকি কতগুলি গাড়ি বিদেশে সরবরাহ করেছে তার তথ্য এখনও পর্যন্ত সামনে আসেনি। তা সত্ত্বেও বলা যায়, ভারত থেকে গাড়ি রপ্তানির ক্ষেত্রে সংস্থাটি শীর্ষস্থানেই অবস্থান করবে। ৩৬ বছরে গাড়ি রপ্তানিতে ২৫ লক্ষের বেশি মডেল বিদেশে প্রেরণের সাফল্য অর্জন করেছে তারা। এই গাড়িগুলির মধ্যে সাম্প্রতিক সংযোজন হল – Maruti Suzuki Grand Vitara।

বিশ্বের প্রায় ১০০টি দেশে গাড়ি সরবরাহ করে মারুতি সুজুকি। এ বছর জানুয়ারি থেকে Grand Vitara বিদেশের বাজারের উদ্দেশ্যে রওনা দেওয়া শুরু করেছে। বর্তমানে এটি লাতিন আমেরিকা, আফ্রিকা এবং মধ্যপ্রাচ্য এবং আসিয়ান দেশগুলি সমেত ৬০-এর বেশি বাজারে বিক্রি করা হয়। গত বছর মারুতি সুজুকি সর্বাধিক রপ্তানির মুখ দেখেছিল, যা ২.৬ লক্ষ ইউনিট। তুলনামূলক হুন্ডাইয়ের ক্ষেত্রে এই সংখ্যাটি ছিল ১.৪৮ লক্ষ।

সাফল্যের প্রসঙ্গে Maruti Suzuki-র বক্তব্য

এই প্রসঙ্গে মারুতি সুজুকির ম্যানেজিং ডিরেক্টর হিসাশি তাকিউচি বলেন, “ভারত থেকে সার্বিকভাবে ২৫ লক্ষ ইউনিট রপ্তানির মাইলফলক স্পর্শ করেছি আমরা। এই সাফল্য ভারত সরকারের মেক ইন ইন্ডিয়া উদ্যোগের প্রতি আমাদের প্রতিশ্রুতির প্রমাণ দেয়।” প্রসঙ্গত, ১৯৮৬ সাল থেকে সংস্থাটি বিদেশে গাড়ি সরবরাহ করে চলেছে। প্রাথমিক পর্যায়ে নেপাল এবং বাংলাদেশে গাড়ি রপ্তানি করতো তারা। এক বছর বাদে হাঙ্গেরিতে একসাথে ৫০০টি মডেল রপ্তানির বড় বরাত পেয়েছিল সংস্থা।