23 বছরের যাত্রায় ইতি, দেশের সবচেয়ে সস্তা হ্যাচব্যাক Maruti Alto 800 এর উৎপাদন বন্ধ হয়ে গেল

রোদ-ঝড়-বৃষ্টি থেকে সুরক্ষা দিতে বিশেষত মধ্যবিত্তের জন্য আদর্শ মডেল হিসেবে বাজারে এসেছিল Maruti Suzuki Alto 800। অল্পদিনেই এটি অসংখ্য গ্রাহকের মধ্যমণিতে পরিণত হয়েছিল। সাফল্যের গতি…

রোদ-ঝড়-বৃষ্টি থেকে সুরক্ষা দিতে বিশেষত মধ্যবিত্তের জন্য আদর্শ মডেল হিসেবে বাজারে এসেছিল Maruti Suzuki Alto 800। অল্পদিনেই এটি অসংখ্য গ্রাহকের মধ্যমণিতে পরিণত হয়েছিল। সাফল্যের গতি এতোটাই প্রবল ছিল, যে আজ পর্যন্ত পেছনে ফিরে তাকাতে হয়নি। যতদিন গেছে, বাজারে অল্টো-র চাহিদা বেড়েছে বৈ কমেনি। কিন্তু সেই গাড়িই এবারে চিরতরে ইতিহাসের পাতায় নাম লেখাতে চলেছে। এন্ট্রি লেভেল অল্টো-র বিক্রি বন্ধ করতে চলেছে মারুতি সুজুকি ইন্ডিয়া (Maruti Suzuki India)।

Maruti Suzuki Alto 800-এর নাম এবার ইতিহাসের পাতায় স্থান পেতে চলেছে

এই কিংবদন্তি হ্যাচব্যাক গাড়িটির উৎপাদন বন্ধ করে দেওয়ার কথা জানিয়েছে নির্মাণকারী সংস্থা। কেবলমাত্র স্টকে থাকা কয়েকটি মডেল কিনতে পারবেন গ্রাহকরা। এখন প্রশ্ন, মারুতি সুজুকির আচমকা এমন সিদ্ধান্ত পেছনে কারণ কী? আসলে ইদানিং ক্রেতাদের চাহিদায় বদল এসেছে। দাম বেশি হওয়া সত্ত্বেও অনেকেই এন্ট্রি লেভেল হ্যাচব্যাক সেগমেন্ট থেকে নজর ফিরিয়ে বেশি দামের এসইউভি মডেল বেছে নিচ্ছেন।

অধিক স্টাইলিং ও ফিচার্সের জন্য এমনটা হচ্ছে বলেই মনে করা হচ্ছে। আবার আজ থেকে সমগ্র দেশে বিএস৬ ফেজ ২ নির্গমন বিধি চালু হয়েছে। এদেশে গাড়ি বিক্রি করতে হলে সংস্থাগুলিকে, যা অবশ্যই পালন করতে হবে। সেক্ষেত্রে অল্টোর ইঞ্জিন আপগ্রেড করতে গেলে মূল্য চড়চড়িয়ে বৃদ্ধি পাবে। ফলে অল্টোর পক্ষে সস্তার দামের তকমা ধরে রাখা কঠিন হয়ে পড়বে।

পরিসংখ্যান বলছে, ২০১৫-১৬ আর্থিক বর্ষে বাজারে হ্যাচব্যাক সেগমেন্টের মার্কেট শেয়ারের পরিমাণ ছিল ১৫%, সংখ্যায় যা ৪,৫০,০০০। যেখানে ২০২২-২৩ এ তা কমে ২,৫০,০০০ বা শতকরা ৭ শতাংশে নেমে গেছে। Maruti Suzuki Alto 800-এর দাম ৩.৫৪-৫.১৩ লক্ষ টাকা (এক্স-শোরুম)। তবে এর বিক্রি বন্ধ হলে Alto K10 সংস্থার এন্ট্রি-লেভেল মডেলের জায়গা দখল করবে। যার মূল্যের রেঞ্জ ৩.৯৯-৫.৯৪ লক্ষ টাকা (এক্স-শোরুম)।

Maruti Suzuki Alto 800-এর ইঞ্জিন

উল্লেখ্য, Alto 800-তে উপস্থিত একটি ৭৯৬ সিসি পেট্রোল ইঞ্জিন। যা থেকে সর্বোচ্চ ৪৮ পিএস শক্তি এবং ৬৯ এনএম টর্ক উৎপন্ন হয়। সিএনজি বিকল্পে উপলব্ধ গাড়িটি। যার আউটপুট ৪১ পিএস শক্তি এবং ৬০ এনএম টর্ক। সিএনজি মডেলটি কেবলমাত্র ফাইভ স্পিড ম্যানুয়াল ট্রান্সমিশন সহ বেছে নেওয়া যায়।

Maruti Suzuki Alto 800-এর বিক্রির পরিসংখ্যান

২০০০ সালে এদেশে প্রথম লঞ্চ হয়েছিল গাড়িটি। ২০১০ পর্যন্ত Alto 800-এর ১৮,০০,০০০ মডেল বিক্রি করেছিল মারুতি সুজুকি। সে বছরই বাজারে লঞ্চ হয় Alto K10। এরপর থেকে এখনও পর্যন্ত Alto 800-এর ১৭,০০,০০০ ইউনিট ও Alto K10-এর ৯,৫০,০০০ ইউনিট বেচতে পেরেছে ইন্দো জাপানি সংস্থাটি। সার্বিকভাবে Alto বিক্রি হয়েছে ৪৪,৫০,০০০ ইউনিট। এদিকে মারুতি সুজুকি ইন্ডিয়ার কার্যনির্বাহী আধিকারিক শশাঙ্ক শ্রীবাস্তবের কাছে গাড়িটির সম্পর্কে জানতে চাওয়া হলে তিনি বলেন, অল্টো ৮০০-এর উৎপাদন বন্ধ করে দেওয়া হয়েছে।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন