WhatsApp আনছে চ্যাট লক ফিচার, এবার লুকিয়ে লুকিয়ে মেসেজ করা যাবে আরও সহজে

ইউজার এক্সপিরিয়েন্স মজাদার করে তুলতে WhatsApp যেমন প্রায়ই নতুন ফিচার নিয়ে আসে, তেমনই প্রাইভেসি-সিকিউরিটি সিস্টেমের দিকেও সংস্থার নজর সবসময় থাকে। এই কারণে বিগত কয়েক বছরে…

ইউজার এক্সপিরিয়েন্স মজাদার করে তুলতে WhatsApp যেমন প্রায়ই নতুন ফিচার নিয়ে আসে, তেমনই প্রাইভেসি-সিকিউরিটি সিস্টেমের দিকেও সংস্থার নজর সবসময় থাকে। এই কারণে বিগত কয়েক বছরে ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটিতে এন্ড-টু-এন্ড এনক্রিপশন (end-to-end encryption), ফিঙ্গারপ্রিন্ট লক ইত্যাদি অপশন যুক্ত হয়েছে; আবার গোপনীয়তা বজায় রাখার জন্য এসেছে ডিসঅ্যাপেয়ারিং মেসেজ (Disappearing Message), ভিউ ওয়ান্স (View Once), অনলাইন স্ট্যাটাস হাইড জাতীয় ফিচারও। তবে এবার Meta মালিকানাধীন WhatsApp তার ইউজারদের জন্য এমন একটি নতুন ফিচার আনতে চলেছে বলে শোনা যাচ্ছে, যার সাহায্যে লুকিয়ে লুকিয়ে চ্যাট করা আরও সহজ হয়ে যাবে! আসলে WABetaInfo সম্প্রতি জানিয়েছে যে, প্ল্যাটফর্মটি তার অ্যাপে এমন একটি অপশন আনতে পারে যা ইউজারদের কোনো চ্যাট আলাদাভাবে লক করা এবং অন্যদের থেকে তা লুকিয়ে রাখার সুবিধা দেবে।

Android Beta-য় দেখা গেছে WhatsApp-এর এই নতুন ফিচার

WaBetaInfo-এর লেটেস্ট রিপোর্ট অনুযায়ী, গুগল প্লে স্টোরে উপলব্ধ লেটেস্ট অ্যান্ড্রয়েড বিটা (ভার্সন ২.২৩.৮.২) আপডেটে হোয়াটসঅ্যাপের এই নতুন চ্যাট লক-হাইড ফিচারটি দেখা গেছে। অর্থাৎ আপাতত এই ফিচার পরীক্ষাধীন পর্যায়ে রয়েছে, আসন্ন দিনগুলিতে সমস্ত ইউজারদের জন্য এটি রোল আউট হবে৷ কিন্তু কীভাবে কাজ করবে হোয়াটসঅ্যাপের নয়া ফিচার?

প্রতিবেদনে বলা হয়েছে যে, একবার ফিচারটি উপলব্ধ হলে হোয়াটসঅ্যাপ ইউজাররা পাসকোড বা ফিঙ্গারপ্রিন্ট ব্যবহার করে নির্দিষ্ট কোনো চ্যাট লক করতে (যেখানে এখনও অবধি কেবল সমগ্র অ্যাপ লক করা যায়, কোনো চ্যাট নজরের আড়ালে রাখতে তা Archive করতে হয়) সক্ষম হবেন। এটি, হোয়াটসঅ্যাপ চ্যাটে সুরক্ষার একটি অতিরিক্ত স্তর যুক্ত করবে, যাতে ইউজারদের সংবেদনশীল চ্যাট অন্যরা অ্যাক্সেস করতে পারবেনা।

তবে এখানেই শেষ নয়, কেউ যদি একটি চ্যাট লক করেন, তাহলে সেটি শুধুমাত্র নির্দিষ্ট একটি স্ক্রিন সেকশনে উপলব্ধ হবে। কেউ যদি বিনা পাসকোড/ফিঙ্গারপ্রিন্টে এই লকড্ চ্যাটগুলি খোলার চেষ্টা করে, তবে তাকে এটি খোলার জন্য গোটা চ্যাট ক্লিয়ার করতে হবে। উপরন্তু, এই লক থাকা চ্যাটে বিদ্যমান ফটো এবং ভিডিও জাতীয় মিডিয়া ফাইলগুলি ডিভাইসের গ্যালারিতে স্বয়ংক্রিয়ভাবে সেভ হবেনা৷

শুনতে এই ফিচার বেশ আকর্ষণীয়ই মনে হচ্ছে, কিন্তু যেমনটা আগে বলেছি – হোয়াটসঅ্যাপের চ্যাট লক ফিচার নিয়ে এখনও কাজ চলছে। এটি অ্যাপের ভবিষ্যত আপডেটের মাধ্যমে উপলব্ধ হবে।