কাঙাল করে দেবে Big Basket, Big Bazaar এর ভুয়ো ওয়েবসাইট, গ্রাহকদের কোটি কোটি টাকা লুট

নয়ডার পুলিশ বিভাগ সম্প্রতি ছয় সদস্যের একটি সাইবার গ্যাংকে গ্রেপ্তার করেছে। ডি-মার্ট (D-Mart), বিগ বাস্কেট (Big Basket) এবং বিগ বাজারের (Big Bazaar) মতো ই-কমার্স শপিং…

নয়ডার পুলিশ বিভাগ সম্প্রতি ছয় সদস্যের একটি সাইবার গ্যাংকে গ্রেপ্তার করেছে। ডি-মার্ট (D-Mart), বিগ বাস্কেট (Big Basket) এবং বিগ বাজারের (Big Bazaar) মতো ই-কমার্স শপিং সাইটগুলির জাল সাইট তৈরি করে লোক-ঠকানোর ব্যবসা ফেঁদে বসার অভিযোগ উঠেছে দলটির বিরুদ্ধে। অভিযুক্ত সাইবার স্ক্যামাররা জাল ওয়েবসাইট থেকে মানুষদের বিভিন্ন রকমের লোভনীয় প্রোডাক্ট ডিসকাউন্ট এবং ডিল সম্পর্কিত তথ্য পাঠাতো। যাতে এইসকল ডিলের ফায়দা তুলতে আগ্রহীরা প্রদত্ত ওয়েবসাইট ভিজিট করেন এবং অনলাইনে কেনাকাটা করার পর অর্থ প্রদানের জন্য নিজেদের ব্যাঙ্কিংয়ের তথ্য এন্টার করেন। আর সেই ব্যাঙ্ক কার্ডের তথ্য নিয়ে জালিয়াতরা টাকা হাতাতে পারে।

প্রেস ট্রাস্ট অফ ইন্ডিয়া লিমিটেড বা PTI -এর রিপোর্ট অনুসারে, সাইবার গ্যাংয়ের সদস্যরা ব্যাপক সস্তায় প্রোডাক্ট বিক্রি করার অফার মেসেজ পাঠিয়ে ক্রেতাদের জাল ওয়েবসাইটে ঢুঁ মারার জন্য আকৃষ্ট করতো। এরপর কেউ ব্যক্তিগত তথ্য দিয়ে প্রোফাইল বানিয়ে এই ওয়েবসাইটগুলির মাধ্যমে কোনো প্রোডাক্ট অর্ডার করার চেষ্টা করলে, অথবা অনলাইনে টাকা পেমেন্ট করার জন্য ব্যাঙ্কের তথ্য দিলেই তা গ্যাং-টি নিজেদের ডেটাবেসে সেভ করে রেখে দিতো। ক্রেতাদের ক্রেডিট/ডেবিট কার্ডের তথ্য পাওয়ার পর স্ক্যামাররা, তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা তুলে নিতো। আর এই পুরো জালিয়াতির ঘটনা ঘটতো অ্যাকাউন্ট মালিকদের অজান্তে।

এই বিষয়ে ডিসিপি (সেন্ট্রাল নয়ডা) রাজীব দীক্ষিত বলেছেন – “৩রা এপ্রিল, গৌতম বুদ্ধ নগর পুলিশের সাইবার হেল্পলাইন টিম – বিগ বাজার, বিগ বাস্কেট, ডি-মার্টের মতো কোম্পানির ভুয়ো ওয়েবসাইট তৈরি করে মানুষের কাছ থেকে কোটি কোটি টাকার প্রতারণা করার অপরাধে একটি গ্যাংয়ের ছয় সদস্যকে গ্রেপ্তার করেছে।”

রিপোর্টে উল্লেখ আছে যে, এই সাইবার জালিয়াতি গ্যাংয়ের প্রত্যেক সদস্য গাজিয়াবাদ এবং গৌতম বুদ্ধ নগরের বাসিন্দা। আর এই দলটি শুধুমাত্র দিল্লি এনসিআর (NCR) এলাকা নয়, বরং দেশের অন্যান্য রাজ্যেও নিজেদের প্রতারণার ফাঁদ বিস্তার করেছিল। পুলিশের তরফ থেকে গ্রেফতার হওয়া ব্যক্তিদের নামও প্রকাশ্যে নিয়ে আসা হয়েছে – বিনীত কুমার, ধ্রুব সোলাঙ্কি, গৌরব তালান, সালমান খান, সন্তোষ মৌর্য এবং মনোজ মৌর্য। এই সাইবার স্ক্যামিং চক্রের কাছ থেকে – তিনটি ল্যাপটপ, চারটি মোবাইল ফোন, দুটি ডেবিট কার্ড, নগদ ১১,৭০০ টাকা এবং একটি হুন্ডাই আই১০ গাড়ি বাজেয়াপ্ত করেছে পুলিশ।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন