BSNL গ্রাহকরা আর রিচার্জ করতে পারবেন না এই পাঁচটি প্ল্যান

অন্যান্য টেলিকম কোম্পানির মত ভারত সঞ্চার নিগম লিমিটেড (BSNL) তাদের গ্রাহকদের একধিক প্ল্যান অফার করে থাকে। এই প্ল্যানগুলি বিভিন্ন রেঞ্জে উপলব্ধ। তবে সরকারি টেলিকম সংস্থাটি…

অন্যান্য টেলিকম কোম্পানির মত ভারত সঞ্চার নিগম লিমিটেড (BSNL) তাদের গ্রাহকদের একধিক প্ল্যান অফার করে থাকে। এই প্ল্যানগুলি বিভিন্ন রেঞ্জে উপলব্ধ। তবে সরকারি টেলিকম সংস্থাটি এবার কয়েকটি স্পেশাল ট্যারিফ ভাউচার বন্ধ করার সিদ্ধান্ত নিল। যে যে ভাউচারগুলি বিএসএনএল বন্ধ করেছে সেগুলির মধ্যে রয়েছে ১৪৯৮ টাকার ডেটা প্ল্যানটি। এই প্ল্যানে ৩৬৫ দিনের জন্য ৯১ জিবি ডেটা পাওয়া যেত। এর পাশাপাশি এসটিভ-১৩ (STV-13), এসটিভি-২০ (STV-20), এসটিভি-৯৩ (STV-93) এবং এসটিভি-১১১ (STV-111) এই ভাউচারগুলিও আর রিচার্জ করা যাবেনা। এদিকে প্ল্যানগুলিকে কেন বন্ধ করা হল তা BSNL এখনও জানায়নি।

মোট ৫ টি স্পেশাল ট্যারিফ ভাউচার বন্ধ হয়েছে

এসটিভি-১৪৯৯ ভাউচারটি BSNL বেশ কয়েক বছর আগেই বাজারে এনেছিল। এই প্যাকটিতে কোন দৈনিক বা মাসিক ডেটা লিমিট ছিল না। ৩৬৫ দিনের জন্য মোট ৯১ জিবি ডেটা পাওয়া যেত। এই ভাউচার ততটা জনপ্রিয় না হলেও যে সমস্ত গ্রাহক বারবার রিচার্জের ঝামেলায় যেতে চান না, তাদের পক্ষে এটি সুবিধাজনক। BSNL তাদের অফিশিয়াল ওয়েবসাইটে এই ভাউচার বাতিল করার কথা জানিয়েছে। আশা করা যায় ভবিষ্যতে এই ধরনের অন্য কোন ভাউচার অফার করবে BSNL।

এছাড়া এসটিভি-১৩ নামক ভাউচারটিও বাতিল করা হয়েছে। এই ভাউচারে ৭ দিনের জন্য ১৩০ টি এসএমএস-এর সুবিধা পাওয়া যেত। এসটিভি-২০ নামক ভাউচারটিও সরানো হয়েছে। এই ভাউচারে যে কোন নেটওয়ার্কে ১৫ দিনের জন্য ২৫৬টি এসএমএস করার সুযোগ পাওয়া যেত। আবার এসটিভি-৯৩ ভাউচারে যে কোন নেটওয়ার্কে ফ্রি ইনকামিং কল এবং ১২০ মিনিটের আউটগোইং কলের সুবিধা পাওয়া যেত। এর ভ্যালিডিটি ছিল ৩০ দিন। এসটিভি-১১১ এর কথা বললে, এই ভাউচারে ৯০ টাকার টকটাইম এবং ৭০ টাকার আউটগোইং অন-নেট মিনিট পাওয়া যেত।

BSNL তাদের কর্ণাটকের ওয়েবসাইটে এই পাঁচটি স্পেশাল ট্যারিফ ভাউচার বাতিল করার কথা জানিয়েছে। তেলেঙ্গানা ও চেন্নাই সার্কেলেও ১৪৯৮ টাকার ভাউচারটি পাওয়া যাচ্ছে না। এর থেকে মনে হয় অন্যান্য সার্কেলেও এই ভাউচারগুলি আর পাওয়া যাবে না।