Aadhaar Card: আধার কার্ডে ছবি পাল্টানো যায়, কিভাবে বদলাবেন জেনে নিন

Update Aadhaar Card Photo: আধার কার্ড হল ভারতীয় কাছে একটি গুরুত্বপূর্ণ ডকুমেন্ট। এখানে ব্যক্তির ডেমোগ্রাফিক এবং বায়োমেট্রিক ডেটা অন্তর্ভুক্ত থাকে। এর মধ্যে নাম, ঠিকানা, জন্ম…

Update Aadhaar Card Photo: আধার কার্ড হল ভারতীয় কাছে একটি গুরুত্বপূর্ণ ডকুমেন্ট। এখানে ব্যক্তির ডেমোগ্রাফিক এবং বায়োমেট্রিক ডেটা অন্তর্ভুক্ত থাকে। এর মধ্যে নাম, ঠিকানা, জন্ম তারিখ/ বয়স, লিঙ্গ, মোবাইল নম্বর এবং ইমেল অ্যাড্রসের মতো ডেমোগ্রাফিক তথ্য অনলাইনে আপডেট করা যায়। যদিও বায়োমেট্রিক ডেটা যেমন রেটিনা স্ক্যান, আঙুলের ছাপ এবং ফটো আপডেট করতে আধার তালিকাভুক্তি কেন্দ্রগুলিতে যেতে হবে।

তাই আপনি যদি আপনার আধার কার্ডের (Aadhaar Card) ছবি নিয়ে অসন্তুষ্ট থাকেন, তাহলে অনলাইন থেকে এটি আপডেট সম্ভব নয়। আধার কার্ডের ছবি পরিবর্তন করার জন্য আপনাকে এনরোলমেন্ট সেন্টারে যেতে হবে। আসুন জেনে নেওয়া যাক আধার কার্ডের ছবি কিভাবে পাল্টানো যাবে।

Aadhaar Card এর ছবি কিভাবে পাল্টাবেন বা বদলাবেন

  1. আধার কার্ডের (Aadhaar Card) ছবি পরিবর্তন করার জন্য প্রথমে আধার কারেকশন ফর্ম পূরণ করুন, যা ইউআইডিএআই এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যাবে।
  2. ফর্ম নিয়ে এনরোলমেন্ট সেন্টারে যান। এরপর জমা দিন এবং সুপারভাইজার আপনার আঙুলের ছাপ এবং আইরিস ক্যাপচারের করবে।
  3. এরপর আপনার ছবিও ক্যাপচার করা হবে। এই আপডেটের জন্য আপনাকে ১০০ টাকা ফি দিতে হবে। তারপরে আপডেট রিকোয়েস্ট নম্বর (ইউআরএন) তৈরি হবে।
  4. আধার ডেটা আপডেট হয়ে গেলে, আপনি ইউআইডিএআই ওয়েবসাইট থেকে ই-আধার বা আধার কার্ডের ডিজিটাল কপি ডাউনলোড করতে পারবেন।