Harley Davidson এর সবচেয়ে সস্তা বাইক কি Royal Enfield-কে টেক্কা দিতে পারবে? জেনে নিন

প্রিমিয়াম ক্রুজার মোটরসাইকেলের দুনিয়ায় ধ্রুবতারা হিসেবে বিরাজমান হার্লে-ডেভিডসন (Harley-Davidson)। ব্র্যান্ডটির নাম সামনে এলেই যে বিষয়টি সর্বপ্রথম মাথায় আসে, তা হল এদের মোটরবাইকের আকাশছোঁয়া মূল্য। এককথায়…

প্রিমিয়াম ক্রুজার মোটরসাইকেলের দুনিয়ায় ধ্রুবতারা হিসেবে বিরাজমান হার্লে-ডেভিডসন (Harley-Davidson)। ব্র্যান্ডটির নাম সামনে এলেই যে বিষয়টি সর্বপ্রথম মাথায় আসে, তা হল এদের মোটরবাইকের আকাশছোঁয়া মূল্য। এককথায় মধ্যবিত্তের ধরাছোঁয়ার বাইরে। যে কারণে একটি বৃহৎ সংখ্যক শ্রেণীর ক্রেতাদের নিকটে পৌঁছতে ব্যর্থ মার্কিন সংস্থাটি। কিন্তু এবারে মোটরসাইকেলের বিক্রি বাড়াতে অভূতপূর্ব পদক্ষেপ নিয়েছে তারা। আন্তর্জাতিক বাজারে উন্মোচিত হয়েছে হার্লে-ডেভিডসনের সর্বাধিক সস্তা এবং ছোট বাইক X350।

Harley-Davidson X350 চৈনিক মোটরসাইকেল QJ Motor SRK 350-এর উপর ভিত্তি করে এসেছে। যেটির নির্মাণকারী সংস্থা হল কিয়ানজিয়াঙ্গ মোটরসাইকেল (Qianjiang Motorcycle)। X350 তৈরিতে এই চীনা সংস্থাটিরও ভূমিকা রয়েছে। আবার Hero-র সঙ্গে জুটি বেঁধে এমনই এক মডেল ভারতে লঞ্চ করার প্রস্তুতি নিচ্ছে হার্লে। যার। যার প্রধান প্রতিপক্ষ Royal Enfield Hunter 350। সংস্থাটির অন্যতম সস্তা রোডস্টার বাইক হিসাবে গত বছর আগস্টে লঞ্চ হয়েছিল এটি। যা ইতিমধ্যেই বাইকপ্রেমীদের মহলে সাড়া ফেলে দিয়েছে। এই প্রতিবেদনে Harley-Davidson X350 ও Royal Enfield Hunter 350-র তুলনামূলক আলোচনা রইল।

Harley-Davidson X350 vs Royal Enfield Hunter 350: ডিজাইন

সুদর্শনের জন্য Hunter 350 ইতিমধ্যেই ক্রেতাদের হৃদয়ে জায়গা করে নিয়েছে। ছোট রোডস্টার হওয়া সত্ত্বেও, এতে রেট্রো স্টাইলের উপস্থিতি বর্তমান। আবার সংস্থার অন্যতম সস্তার মডেল হওয়া সত্ত্বেও এতে রয়েছে হ্যালোজেন হেডল্যাম্প। বাইক হরেক আকর্ষণীয় কালার অপশনে বেছে নেওয়া যায়।

অন্যদিকে, Harley-Davidson X350 বাইকটি দর্শনের দিক থেকে সংস্থার অন্যান্য মডেলের চাইতে অনেকটাই ভিন্ন। আকার আকৃতিতেও এটি বেশ ছোট। একটি বর্গাকৃতি ফুয়েল ট্যাঙ্ক সহ হাজির হয়েছে বাইকটি। যা সাধারণত হার্লে-ডেভিডসনের অন্যান্য মডেলেও দেখা যায়। এতে দেওয়া হয়েছে সংস্থার ব্যাজিং।

Harley-Davidson X350 vs Royal Enfield Hunter 350: ফিচার্স

ফিচারের প্রসঙ্গে বললে, Hunter 350-তে উপস্থিত একটি ইউএসবি চার্জার, হ্যাজার্ড লাইট এবং একটি ট্রিপার নেভিগেশন সিস্টেম। যেখানে HD X350 একটি ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার এবং এলইডি লাইটিং সমেত এসেছে।

Harley-Davidson X350 vs Royal Enfield Hunter 350: স্পেসিফিকেশন

Hunter 350-তে ব্যবহার করা হয়েছে Classic 350 ও Meteor 350-র ইঞ্জিন। যদিও টিউনিং আলাদা। ৫-স্পিড গিয়ারবক্স যুক্ত ইঞ্জিনটি থেকে ২০ বিএইচপি শক্তি এবং ২৭ এনএম টর্ক উৎপন্ন হয়। অন্যদিকে, Harley-Davidson X350 একটি একটি লিকুইড কুল্ড, প্যারালাল টুইন মোটরের উপর ভিত্তি করে ছুটবে। যা থেকে ৩৫ বিএইচপি শক্তি এবং ৩১ এনএম টর্ক পাওয়া যাবে। এতে রয়েছে ৬-স্পিড ট্রান্সমিশন।