শাওমি ভারতীয়দের আশায় জল ঢালল, হৈচৈ ফেলা Xiaomi 13 Ulta এ দেশে লঞ্চ হবে না

গতকালই শাওমি (Xiaomi) ঘোষণা করেছে যে, তারা চলতি মাসেই বহু প্রতীক্ষিত Xiaomi 13 Ultra-র উপর থেকে পর্দা সরাবে। এমনকি কোম্পানি নিশ্চিত করেছে যে, এই ফ্ল্যাগশিপ…

গতকালই শাওমি (Xiaomi) ঘোষণা করেছে যে, তারা চলতি মাসেই বহু প্রতীক্ষিত Xiaomi 13 Ultra-র উপর থেকে পর্দা সরাবে। এমনকি কোম্পানি নিশ্চিত করেছে যে, এই ফ্ল্যাগশিপ স্মার্টফোনটি চীনের পাশাপাশি গ্লোবাল মার্কেটেও উপলব্ধ হবে। তবে এখন, একটি সূত্র মারফৎ জানা গেছে যে, Xiaomi 13 Ultra কয়েকটি দেশের মধ্যে সীমাবদ্ধ থাকবে। আবার Mi 11 Ultra লঞ্চ হয়েছে এমন দেশগুলিতে ডিভাইসটি নাও রিলিজ পেতে পারে। ফলে ভারতীয়দের ফোনটির সান্নিধ্য থেকে বঞ্চিত হওয়ার সম্ভাবনা তীব্র হয়েছে।

Xiaomi 13 Ultra লঞ্চ হবে না বিশ্বের একাধিক গুরুত্বপূর্ণ বাজারে

টিপস্টার ক্যাসপার স্ক্রেজিপেক-এর মতে, শাওমি ১৩ আল্ট্রা ভারত, ইন্দোনেশিয়া, তুরস্ক এবং জাপানের মতো গুরুত্বপূর্ণ মার্কেটে লঞ্চ হবে না। কেননা এই অঞ্চলগুলির জন্য কোনও এমআইইউআই (MIUI) ফার্মওয়্যার তৈরি নেই৷ এতে মাত্র পাঁচ এমআইইউআই বিল্ড রয়েছে এবং সেগুলি হল – চীন, গ্লোবাল, ইউরোপিয়ান ইকোনোমিক এরিয়া (EEA), রাশিয়া এবং তাইওয়ান। অর্থাৎ চীন ছাড়াও, ফোনটি শুধুমাত্র কয়েকটি নির্বাচিত পশ্চিমী দেশে বিক্রি করা হবে।

সুতরাং, অন্যান্য অঞ্চলের আগ্রহী গ্রাহকদের হ্যান্ডসেটটি বাইরে থেকে আমদানি করা ছাড়া আর উপায় নেই। তবে এক্ষেত্রে বলে রাখা দরকার, অ্যাপল (Apple) যেমন তাদের ডিভাইসগুলিতে আন্তর্জাতিক ওয়ারেন্টি এবং রিপেয়ারিং অফার করে, শাওমির প্রোডাক্টগুলিতে কিন্তু সেই সুবিধা পাওয়া যায় না। তাই শাওমি ১৩ আল্ট্রা-এর মতো একটি দামী স্মার্টফোন কোনরকম ওয়ারেন্টি ও রিপেয়ারিংয়ের প্রতিশ্রুতি ছাড়া বাইরে থেকে আমদানি করা বেশ ঝুঁকিপূর্ণ।

সাম্প্রতিক রিপোর্টগুলি থেকে জানা গেছে যে, Xiaomi 13 Ultra গত ডিসেম্বর মাসে লঞ্চ হওয়া স্ট্যান্ডার্ড Xiaomi 13 এবং Xiaomi 13 Pro মডেলের মতো একই কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ২ ফ্ল্যাগশিপ চিপসেট দ্বারা চালিত হবে। তবে এটি বাকি দুই মডেলের তুলনায় আরও উন্নত লাইকা-টিউনড ক্যামেরা সিস্টেমের সাথে আসবে। Xiaomi 13 Ultra-এর সামনে একটি ৩২ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা এবং ব্যাক প্যানেলে ওয়াইড, আল্ট্রা-ওয়াইড, টেলিফোটো ও পেরিস্কোপ লেন্স সহ চারটি ৫০ মেগাপিক্সেলের সেন্সর উপস্থিত থাকবে বলে জানা গেছে। প্রাইমারি সেন্সরটি হবে একটি ১-ইঞ্চির সনি আইএমএক্স৯৮৯ সেন্সর, বাকি তিনটি হবে সনি আইএমএক্স৮৫৮।

এছাড়াও, Xiaomi 13 Ultra সর্বাধিক ১৬ জিবি এলপিডিডিআর৫এক্স র‍্যাম এবং ১ টিবি পর্যন্ত ইউএফএস ৪.০ স্টোরেজ সহ আসবে বলে জানা গেছে। এটি অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক এমআইইউআই ১৪ (MIUI 14) ইউজার ইন্টারফেসে রান করবে এবং ৯০ ওয়াট ওয়্যার্ড চার্জিং ও ৫০ ওয়াট ওয়্যারলেস চার্জিং প্রযুক্তি সাপোর্ট করবে।