লঞ্চের দু’মাসের মধ্যে ভ্যালু অর্ধেক, Samsung Galaxy S23 স্মার্টফোনের মূল্যক্ষয় iPhone এর থেকেও বেশি

সারা বিশ্ব জুড়ে স্মার্টফোন মার্কেটে Apple, Samsung বা Google-এর মতো বিশিষ্ট কোম্পানিগুলির ফ্ল্যাগশিপ স্মার্টফোনের আলাদাই কদর রয়েছে। তবে, প্রিমিয়াম গুণমান বজায় রাখার কারণে এগুলির দামও…

সারা বিশ্ব জুড়ে স্মার্টফোন মার্কেটে Apple, Samsung বা Google-এর মতো বিশিষ্ট কোম্পানিগুলির ফ্ল্যাগশিপ স্মার্টফোনের আলাদাই কদর রয়েছে। তবে, প্রিমিয়াম গুণমান বজায় রাখার কারণে এগুলির দামও নেহাত মন্দ নয়। ফলে, অধিকাংশ ফ্ল্যাগশিপ ফোনই মধ্যবিত্ত ক্রেতাদের নাগালের বাইরে থাকে। তবে যারা সস্তায় iPhone, Galaxy S সিরিজ বা Google Pixel-এর মতো ফোনগুলি পেতে চান, তাদের জন্য রয়েছে বিশাল রিসেল বা “সেকেন্ড হ্যান্ড” মার্কেট। নতুন স্মার্টফোন কেনার পর যে ডিভাইসটির মূল্য দ্রুত হ্রাস পেতে শুরু করে, তা কারুরই অজানা নয়। এটি সমস্ত ফোন ব্র্যান্ডের জন্যই প্রযোজ্য। তবে কিছু মডেল রয়েছে যা অন্যদের তুলনায় তাদের মূল্য ধরে রাখার ক্ষেত্রে এগিয়ে রয়েছে। এর আদর্শ উদাহরণ হল iPhone, যা সময়ের সাথে বাজারে নিজস্ব মূল্য ধরে রাখার ক্ষমতার জন্য বিশেষভাবে পরিচিত। কিন্তু অন্যদিকে, একটি সাম্প্রতিক সমীক্ষা থেকে জানা গেছে যে, প্রতিদ্বন্দ্বী সংস্থা স্যামসাংয়ের লেটেস্ট Galaxy S23 সিরিজটি এই ক্ষেত্রে তেমন সফল নয়। আসুন বিষয়টি সম্পর্কে সবিস্তারে জেনে নেওয়া যাক।

লেটেস্ট Samsung Galaxy S23-এর মূল্য উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে

সম্প্রতি গুগল পিক্সেল ৭ এবং আইফোন ১৪ সিরিজ সহ অন্যান্য জনপ্রিয় মডেলগুলির সাথে গত ফেব্রুয়ারি মাসে লঞ্চ হওয়া স্যামসাং গ্যালাক্সি এস২৩ সিরিজের হ্যান্ডসেটগুলির মধ্যে তুলনা করার জন্য, পণ্যের মূল্যের তুলনামূলক আলোচনাকারী সংস্থা সেলসেল মার্কিন বাজারে একটি সমীক্ষা চালিয়েছে৷ আর এই মুহুর্তে অ্যাপল, গুগল এবং স্যামসাংয়ের এই মডেলগুলিই হল বাজারের অন্যতম জনপ্রিয় স্মার্টফোন, ফলে এই ধরণের তুলনার জন্য এগুলি আদর্শ৷

তবে, এই অনুসন্ধানটির ফলাফল স্যামসাংয়ের পক্ষে একেবারেই যায়নি। সেলসেলের তথ্য অনুসারে, ফেব্রুয়ারি মাসে ৭৯৯.৯৯ ডলার (প্রায় ৬৫,৫০০ টাকা) মূল্যের সাথে লঞ্চ হওয়া গ্যালাক্সি এস২৩ শুধুমাত্র প্রথম মাসেই তার আসল মূল্যের ৪১.১% হারিয়েছে। দুই মাসের মধ্যে ফোনটি তার প্রাথমিক মূল্যের ৪৩.৩% ক্ষয় করবে। অর্থাৎ, কেনার মাত্র ৬০ দিন পরে, নতুন স্যামসাং স্মার্টফোনের মূল্য তার আসল দামের ৫৬.৭%-এ এসে দাঁড়াবে, যা উল্লেখ্যযোগ্যভাবে কম।

এটি লক্ষণীয় যে, এই সংখ্যাগুলি শুধুমাত্র রিসেল স্ট্যান্ডার্ডগুলিকে তুলে ধরে করে। এর সাথে ফোনের গুণমানের কোনও সম্পর্ক নেই। যারা দীর্ঘ সময়ের জন্য ফোনটি ব্যবহার করার পরিকল্পনা করেন, তাদের জন্য এই পরিসংখ্যানগুলি সেভাবে প্রাসঙ্গিক নাও হতে পারে। তবে, যে গ্রাহকরা কয়েক মাস পরেই তাদের ফোন আপগ্রেড করতে আগ্রহী, তাদের জন্য আইফোনই সর্বোত্তম বিকল্প হবে। কেননা এর রিসেল মূল্য অন্য ফ্ল্যাগশিপের তুলনায় বেশি থাকে।

জানিয়ে রাখি, যারা Galaxy S23 Ultra-এর ১ টেরাবাইট সংস্করণটি কিনেছেন বা কিনছেন তাদের জন্য পরিস্থিতি আরও খারাপ। মার্কিন যুক্তরাষ্ট্রে, এই মডেলটির মূল্য মাত্র দুই মাসের মধ্যে ৫৫.৬% কমে গিয়েছে। অর্থাৎ, ফোনের দাম প্রাথমিক ১,৬১৯ ডলার থেকে মাত্র ৭১৯ ডলারে নেমে এসেছে। যেসব গ্রাহকরা তাদের বিনিয়োগের থেকে ভাল পরিমাণ রিটার্ন পাওয়ার আশা করছেন, এটি তাদের জন্য অবশ্যই একটি দুঃসংবাদ।

সামগ্রিকভাবে, এটা বোঝাই যাচ্ছে যে স্মার্টফোনের ভ্যালু ধরে রাখার ক্ষেত্রে অ্যাপলের সমকক্ষ হয়ে ওঠার জন্য স্যামসাংকে আরও বেশি পরিশ্রম করতে হবে। যদিও Samsung Galaxy S23-এ কিছু আকষর্ণীয় স্পেসিফিকেশন এবং ফিচার রয়েছে, কিন্তু এটি স্পষ্ট যে গ্রাহকরা যদি কয়েক মাস পরে তাদের ফোন আপগ্রেড করতে গিয়ে আর্থিক ক্ষতি কমাতে চান, তবে তাদের জন্য একটি ভিন্ন কোম্পানির মডেল বেছে নেওয়াই শ্রেয় হবে।

Samsung Galaxy S23-এর দাম উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে, অনেক পিছিয়ে iPhone 14-এর থেকে

• ফেব্রুয়ারিতে লঞ্চ হওয়া Samsung Galaxy S23 সিরিজের ডিভাইসগুলি দ্রুত তার মূল্য হারাচ্ছে। মাত্র এক মাসে ভাল অবস্থায় থাকা মডেলগুলি ৪৭.৭% এবং একদম নতুনের মতো ফোনগুলির দাম হ্রাস পেয়েছে ৪৩.৩%, যা গত সেপ্টেম্বর মাসে লঞ্চ হওয়া iPhone 14-এর থেকে ১.৪ গুণ বেশি।

• iPhone 14 রেঞ্জ Google Pixel 7 এবং Galaxy S23-এর থেকে ভালো পারফর্ম করেছে ঠিকই, তবে তা লঞ্চের ছয় মাস পরের iPhone 13-এর রিসেল ভ্যালুকে ছুঁতে পারেনি। নতুনের মতো ডিভাইসের জন্য ছয় মাসে iPhone 13-এর মূল্য মাত্র ৩১.৫% কমেছিল।

• ভাল অবস্থায় থাকা Samsung Galaxy S23 Ultra-এর ১ টিবি সংস্করণটি সবচেয়ে খারাপ পারফরম্যান্সকারী হ্যান্ডসেট। দুমাসে এর মূল্য ৫৫.৬% কমেছে।

• Google Pixel 7 লাইনআপে লঞ্চ-পরবর্তী প্রথম দুমাসে সবচেয়ে বেশি অ্যাভারেজ ভ্যালু নষ্ট হয়েছে। নতুন এবং ভাল কন্ডিশনের ডিভাইসগুলির জন্য যথাক্রমে ৪৫.৯% এবং ৫১.১%

• নতুনের মতো কন্ডিশনের iPhone 14 Pro Max-এর ১২৮ জিবি মডেলটি সবচেয়ে ভালো পারফর্ম করে। লঞ্চ-পরবর্তী প্রথম দুই মাসে এর মূল্য ম্যানুফ্যাকচারার সাজেস্টেট রিটেল প্রাইস (MSRP)-এর থেকে মাত্র ১৩.৬% কমেছে।

• কিছু iPhone 14 মডেল আবার তাদের কিছু পরিমাপ ভ্যালু পুনরুদ্ধার করেছে, যেমন নতুনের মতো অবস্থার iPhone 14 Pro Max-এর ১২৮ জিবি ভ্যারিয়েন্টটি এক মাস পরে ২১.৭% হারালেও কিন্তু দ্বিতীয় মাসে ৮.১% ফিরে পেয়েছে।

• সেরা পারফরম্যান্স প্রদানকারী Samsung Galaxy মডেল, S23 Plus-এর ২৫৬ জিবি মডেলটি (নতুনের মতো অবস্থায়), দুই মাস পরে ৩৬.৪% মূল্য ক্ষয় সহ কিছু ভ্যালু ফিরে পেয়েছে।

• নতুনের মতো কন্ডিশনে থাকা Pixel 7 Pro-এর ১২৮ জিবি সংস্করণটিও তার কিছু ভ্যালু ফিরে পেয়েছে। এক মাস পরে ৪৩.২% মূল্য হারালেও, দুই মাস পরে এর রিসেল ভ্যালু বেড়ে মূল্য ক্ষয়ের পরিমাণ ৩৯.৪%-এ দাঁড়িয়েছে।