GPay এর চরম ভুল, ইউজাররা পাচ্ছেন 800 থেকে 80000 টাকা পর্যন্ত, কিভাবে

ক্যাশলেস তথা অনলাইন পেমেন্ট বা ট্র্যানজাকশনের জন্য, অথবা ক্যাশব্যাক, রিওয়ার্ড ইত্যাদি জেতার জন্য প্রচুর মানুষ Google Pay অ্যাপটি ব্যবহার করেন। এদিকে ইউজারদের আকর্ষিত করতে Google…

ক্যাশলেস তথা অনলাইন পেমেন্ট বা ট্র্যানজাকশনের জন্য, অথবা ক্যাশব্যাক, রিওয়ার্ড ইত্যাদি জেতার জন্য প্রচুর মানুষ Google Pay অ্যাপটি ব্যবহার করেন। এদিকে ইউজারদের আকর্ষিত করতে Google পরিচালিত এই UPI প্ল্যাটফর্মটিও মাঝে মধ্যে নিয়ে আসে কিছু বিশেষ গেম বা চ্যালেঞ্জ, যার দরুন মোটা টাকা পুরষ্কার পাওয়া যায়। কিন্তু যদি কোম্পানি পেমেন্টের দরুন আপনাকে প্রায় লাখ টাকা রিওয়ার্ড দেয়, তাহলে? অবাক হবেননা, কারণ শুনতে খানিকটা অবাস্তব মনে হলেও এমনটা আদতে সত্যিই ঘটেছে। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, সম্প্রতি বেশ কয়েকজন ইন্টারনেট ব্যবহারকারী জানিয়েছেন যে, তাদের Google Pay অ্যাকাউন্টে কিছু অতিরিক্ত ডলার জমা পড়েছে যার পরিমাণ ১০ ডলার থেকে ১,০০০ ডলার (ভারতীয় মূল্যে প্রায় ৮০,০০০ টাকা) পর্যন্ত। কি, শুনে মনে হচ্ছে তো এমনটা আমার-আপনার সাথে কেন হয়না? তাহলে আসুন গোটা বিষয়টি জেনে নিই।

Google Pay-এর ভুলে ইউজার পেলেন হাজার হাজার টাকা

জানা গিয়েছে যে, একজন নয় বরঞ্চ অনেক গুগল পে ইউজারই সংস্থার তরফ থেকে মোটা টাকা পেয়েছেন। সাংবাদিক মিশাল রহমান টুইটারে এই বিষয়ে নিজের অভিজ্ঞতা শেয়ার করেছেন। তাঁর মতে, গুগল পে, সম্প্রতি ইউজারদের বিক্ষিপ্তভাবে (পড়ুন randomly) টাকা প্রদান করছে। তিনি নিজেও ‘পুরষ্কার’ হিসেবে ৪৬ ডলার পেয়েছেন। এছাড়া বেশ কিছু রেডডিট (Reddit) ব্যবহারকারীও তাদের একইরকম অভিজ্ঞতার কথা নেটমাধ্যমে তুলে ধরেছেন।

তবে বিনা কারণে ইউজারদের অ্যাকাউন্টে টাকা ক্রেডিট করার গোটা বিষয়টিই গুগল পে কর্তৃপক্ষের ভুল বলে পরে জানা গিয়েছে। আর ইউজারদের বিনা পরিশ্রমে টাকা পাওয়ার সুখও বেশিক্ষণ স্থায়ী হয়নি। সংস্থাটি জানিয়েছে যে, একটি ‘গ্লিচ’ বা ত্রুটির কারণেই এমনটা ঘটেছিল; এক্ষেত্রে তারা ইউজারদের অ্যাকাউন্ট থেকে পুনরায় টাকা ফেরত নিয়েছে। যদিও কেউ পুরষ্কারের টাকা ব্যয় বা অন্য কোথাও ট্রান্সফার করলে, তাদের ছাড় দিয়েছে সংস্থা। গুগল বলেছে, তারা যদি ক্রেডিট রিভার্স করতে না পারে তাহলে ওই টাকা এখন থেকে ইউজারদেরই, এর জন্য আর কোনো পদক্ষেপের প্রয়োজন নেই।

ইউজারদের মেইল করেছে Google Pay

মিশাল রহমান একই বিষয়ে আরেকটি টুইট করেছেন, যাতে দেখা গেছে পেমেন্ট সংক্রান্ত ত্রুটি এবং টাকা রিভার্সের ব্যাপারে গুগল পে ইউজারদের ইমেইল করেছে। ওই ইমেইলে সংস্থাটি বলেছে যে – ইউজারদের অ্যাকাউন্টে ‘অনিচ্ছাকৃত নগদ’ ক্রেডিট হয়েছে। স্বাভাবিকভাবেই গোটা ঘটনাটি সামনে আসার পর বেশ হইচই পড়েছে। এমনকি ধনকুবের এলন মাস্কও এই নিয়ে মজা করে টুইট করেছেন।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন