ChatGPT নিয়ে চিন্তিত এবার Samsung, আনছে নিজস্ব এআই পরিষেবা

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সি (AI) ভিত্তিক পরিষেবা প্রদানকারী অ্যাপ্লিকেশন ChatGPT বর্তমানে ব্যাপকভাবে চর্চায় আছে। যদিও কিছু কিছু সংস্থার জন্য প্ল্যাটফর্মটি এই মুহূর্তে বিপদজনক হয়ে উঠেছে। যার দরুন…

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সি (AI) ভিত্তিক পরিষেবা প্রদানকারী অ্যাপ্লিকেশন ChatGPT বর্তমানে ব্যাপকভাবে চর্চায় আছে। যদিও কিছু কিছু সংস্থার জন্য প্ল্যাটফর্মটি এই মুহূর্তে বিপদজনক হয়ে উঠেছে। যার দরুন প্রত্যেকেই এখন নিজস্ব চ্যাটবট সিস্টেম তৈরি করতে চাইছে। সম্প্রতি একটি রিপোর্টে দাবি করা হয়েছে যে, দক্ষিণ কোরিয়া ভিত্তিক টেক জায়ান্ট Samsung তাদের কর্মীদের কোডিং ক্ষমতা এবং উৎপাদনশীলতা (প্রোডাক্টিভিটি) বাড়াতে ChatGPT -এর অনুরূপ নিজস্ব AI পরিষেবা নিয়ে আসার পরিকল্পনা করছে। তবে এই নতুন পরিষেবাটি শুধুমাত্র নিজেদের ব্যবহারের জন্য তৈরি করা হবে। যাতে সংস্থাটি তাদের যাবতীয় ইন্টারনাল ডেটার নিরাপত্তা নিশ্চিত করতে এবং কার্যক্রম তত্ত্বাবধান করতে পারে। ‘দ্য ইকোনমিস্ট কোরিয়া’ -এর এই লেটেস্ট রিপোর্ট অনুযায়ী, Samsung -এর কোরিয়া-ভিত্তিক সেমিকন্ডাক্টর ব্যবসার একাধিক কর্মচারী ChatGPT-তে সংবেদনশীল তথ্য “ফাঁস” করেছে, যা নিরাপত্তার দিক থেকে একটি বড় উদ্বেগের কারণ হতে পারে। আর এই কারণবশতই সংস্থাটি তাদের সার্ভারে চ্যাটজিপিটি নিষিদ্ধ করে। যদিও পরে সিদ্ধান্তটি বাতিল করা হয়। তবে নিষেধাজ্ঞা উঠিয়ে নেওয়া হলেও, কর্মীরা যাতে চ্যাটবটে সংবেদনশীল তথ্য প্রদান করতে না পারে তার একটি বিকল্প রাস্তা বের করতে চলেছে Samsung।

রিপোর্ট অনুসারে, স্যামসাংয়ের এক কর্মচারী চ্যাটজিপিটি -এর সাহায্যে একটি বাগ কোড ঠিক করার চেষ্টা করেছিলেন। তার দেখাদেখি অপর একজন কর্মচারীও এই কাজ করেন। একই ভাবে তৃতীয় কর্মচারী উক্ত এআই (AI) মডেলটিকে মিটিং নোটের সারসংক্ষেপ করতে বলার পর, ঘটনাটি সংস্থার কার্যনির্বাহীর নজরে পরে এবং তিনি বিষয়টিতে হস্তক্ষেপ করেন। রিপোর্টে আরও উল্লেখ আছে যে – “তৃতীয় কর্মচারী তার স্মার্টফোনে রেকর্ড করা মিটিংয়ের বিষয়বস্তু নেভার ক্লোভা অ্যাপ্লিকেশনের মাধ্যমে একটি ডকুমেন্ট ফাইলে রূপান্তরিত করে এবং তারপরে এটি চ্যাটজিপিটিতে এন্টার করে। মিটিংয়ের কার্যবিবরণী প্রস্তুত করার উদ্দেশ্যে কর্মচারীটি এই কাজ করেন।”

একের পর এক এরূপ ঘটনা ঘটায় স্যামসাং বিষয়টি খতিয়ে দেখতে শুরু করে। যার দরুন সংস্থার কর্মকর্তারা জানতে পারেন যে, কর্মচারীরা চ্যাটজিপিটি ব্যবহার করাকালীন অজান্তেই সংবেদনশীল তথ্য শেয়ার করছেন। এরপর স্যামসাং কর্মীদের এই বিষয়ে সতর্ক করে একটি নোটিস জারি করে। যাতে লেখা ছিল – এআই চ্যাটবটগুলিতে এন্টার করা ডেটা এক্সটার্নাল সার্ভারে সংরক্ষণ করা হয় এবং ভবিষ্যতে এইসকল তথ্যের প্রতিলিপি প্রকাশ করতে পারে এইধরণের এআই অ্যাপ।

এমনকি চ্যাটজিপিটি -এর নির্মাতা ওপেনএআই (OpenAI) তাদের ওয়েবসাইটের মাধ্যমে – গুরুত্বপূর্ণ তথ্য শেয়ার করার বিষয়ে বারংবার সতর্ক করেছে। এই সম্পর্কে ডেভেলপার সংস্থার তরফ থেকে বলা হয়েছে – “আমরা আপনার সার্চ হিস্ট্রি থেকে নির্দিষ্ট কিছু মুছে দিতে সক্ষম নই। অনুগ্রহ করে আপনারা চ্যাটবটের সাথে কথোপকথনের সময় কোনো সংবেদনশীল তথ্য শেয়ার করবেন না।”

রিপোর্টে আরো বলা হয়েছে যে, স্যামসাংয়ের বিশ্বাস জেনারেটিভ এআই সেমিকন্ডাক্টর ইকোসিস্টেমে ইতিবাচক পরিবর্তন আনতে পারে। গত মাসে, “চ্যাটজিপিটির উত্থান, জেনারেটিভ এআই দ্বারা সৃষ্ট ভবিষ্যত” (The emergence of ChatGPT, the future created by generative AI) এই টপিকের উপর আলোচনা করার জন্য স্যামসাং তাদের সমস্ত কার্যনির্বাহীদের নিয়ে একটি অনলাইন সেমিনারের আয়োজন করেছিল। এই মিটিংয়ে স্যামসাং ইলেকট্রনিক্সের ভাইস চেয়ারপারসন হ্যান জং-হি (Han Jong-hee) চ্যাটজিপিটির গুরুত্ব এবং জেনারেটিভ এআই -এর প্রয়োজনীয়তা বোঝার উপর জোর দিয়েছেন।

যাইহোক, স্যামসাং কবে থেকে ChatGPT-এর অনুরূপ চ্যাটবট তৈরি করা শুরু করেছে তা এখনও স্পষ্ট নয়। জানিয়ে রাখি, সংস্থাটি ইতিমধ্যেই তাদের স্মার্টফোন সহ অন্যান্য ইলেকট্রনিক্স ডিভাইসে Bixby AI পরিষেবা অফার করে। যদিও এই অ্যাপটি সবার ব্যবহারের জন্য লঞ্চ করা হয়েছিল।

প্রসঙ্গত ওপেনএআই বিকশিত চ্যাটজিপিটি -কে টেক্কা দেওয়ার জন্য গুগল (Google) তাদের নিজস্ব LLM (লার্জ ল্যাঙ্গুয়েজ মডিউল) LaMDA দ্বারা চালিত বার্ড (Bard) অ্যাপ্লিকেশনের উপর কাজ করছে। অন্যান্য বেশ কয়েকটি সংস্থাও তাদের নিজস্ব চ্যাটবট তৈরি করার চেষ্টা করছে। যদিও চ্যাটজিপিটি -এর অনুরূপ প্রত্যেকটি চ্যাটবটে ওপেনএআই -এর GPT-3/GPT-4 প্রযুক্তিই ব্যবহার করা হচ্ছে বলেই জানা যাচ্ছে।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন