Maruti, Tata, Mahindra-দের সোনায় সোহাগা, এক বছরে গাড়ি বিক্রি সর্বোচ্চ শিখরে

২০২৩-এর মার্চ ভারতীয় অটোমোবাইল শিল্পের জন্য ছিল বেশ আনন্দের। সেমিকন্ডাক্টর চিপের আকাল থাকা সত্ত্বেও গত মাসে যানবাহন বিক্রিতে ২৭ শতাংশ অগ্রগতির সাক্ষী থেকেছে দেশের জনগণ।…

২০২৩-এর মার্চ ভারতীয় অটোমোবাইল শিল্পের জন্য ছিল বেশ আনন্দের। সেমিকন্ডাক্টর চিপের আকাল থাকা সত্ত্বেও গত মাসে যানবাহন বিক্রিতে ২৭ শতাংশ অগ্রগতির সাক্ষী থেকেছে দেশের জনগণ। ভারতের বাজারে যাত্রী গাড়ির বিক্রি এখনও পর্যন্ত সর্বোচ্চ রেকর্ড স্পর্শ করেছে। যার মধ্যে সর্বাধিক অবদান রেখেছে এসইউভি মডেল। ২০২২-২৩ অর্থভর্ষে ভারতের যাত্রীবাহী গাড়ির বৃহত্তম নির্মাতা মারুতি সুজুকি (Maruti Suzuki) ১৯.৬৬ লক্ষ মডেল বিক্রি দেখেছে। যা এখনও পর্যন্ত এক বছরে সংস্থার সর্বাধিক বেচাকেনার পরিমাণ। যার মধ্যে দেশের বাজারে বিক্রি হয়েছে ১৭.০৭ লক্ষ ইউনিট এবং রপ্তানি হয়েছে ২.৫৯ লক্ষ ইউনিট।

Maruti Suzuki-র গাড়ি বিক্রির পরিসংখ্যান

২০২১-২২ এর তুলনায় ২০২২-২৩ এ মারুতি সুজুকির বিক্রি ১৫.৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ইয়ার-অন-ইয়ার বৃদ্ধির হার ২০.৫%। আবার গেল মাসে সংস্থার বেচাকেনার পরিমাণ ছিল ১,৭০,০৭১ ইউনিট। যেখানে এক বছর আগে ওই সময়ে বিক্রির সংখ্যা ছিল ১,৭০,৩৯৫। বিক্রিতে সামান্য পতন সত্ত্বেও Brezza, XL6, Ertiga এবং Grand Vitara-র চাহিদা ছিল চোখে পড়ার মতোই।

Tata-র গাড়ি বিক্রির পরিসংখ্যান

অন্যদিকে টাটা মোটরস গত অর্থবর্ষে এখনো পর্যন্ত দেশের বাজারে সবচেয়ে বেশি গাড়ি বিক্রি করেছে বলে জানিয়েছে। যার পরিমাণ ৫,৩৮,৬৪০। ২০২১-২২ এর তুলনায় যা ৪৫ শতাংশ বেশি। তাদের Nexon, Punch, Harrier ও Safari – এই এসইউভি মডেলগুলির চাহিদা ছিল সর্বাধিক। মোট বিক্রির ৬৬ শতাংশ বেচাকেনা এই মডেলগুলি থেকে এসেছে।

মার্চ ২০২৩-এ টাটা মোটরস ৪৪,০৪৪ ইউনিট গাড়ি বিক্রির সাক্ষী থেকেছে। যেখানে গত বছর ওই মাসে বেচাকেনা হয়েছিল ৪২,২৯৩ ইউনিট। ফলে ৪ শতাংশ উত্থান নজর করা গেছে। আবার আগের বছর মার্চে হওয়া ১৭৩ ইউনিট রপ্তানি বেড়ে গেল মাসে হয়েছে ১৮১ ইউনিট। এদিকে ৬,৫০৯ ইউনিট ইলেকট্রিক ভেহিকেল বিক্রির মাধ্যমে বৈদ্যুতিক গাড়ির দুনিয়ায় নিজের কর্তৃত্ব বজায় রেখেছে টাটা মোটরস।

Mahindra-র গাড়ি বিক্রির পরিসংখ্যান

গাড়ি বিক্রিতে পিছিয়ে নেই মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা (Mahindra & Mahindra)-ও। গত মাসে ৬৬,০৯১টি প্যাসেঞ্জার ও কমার্শিয়াল গাড়ি বিক্রি করেছে সংস্থাটি। যা এক মাসে এখনও পর্যন্ত সর্বাধিক। এর মধ্যে এসইউভি মডেল অবদান রেখেছে ৩৫,৯৭৬ ইউনিট। ফলে এসইউভি সেগমেন্টে ৩১ শতাংশ এবং মোট বিক্রিতে ২১ শতাংশ বৃদ্ধি দেখেছে মাহিন্দ্রা। পুণের গাড়ি নির্মাণকারী সংস্থাটি ২০২২-২৩-এ মোট ৩,৫৯,২৫৩ ইউনিট বিক্রি করেছে, যেখানে ২০২১-২২ এ এর পরিমাণ ছিল ২,২৫,৮৯৫ ইউনিট। ফলে বেচাকেনায় ৬০ শতাংশ জোয়ার এসেছে।