Tata Motors এর ভাগ্য বদলে দেওয়া গাড়ি নতুন মাইফলক স্পর্শ করল, চাহিদা সর্বোচ্চ শিখরে

ভারতের তৃতীয় বৃহত্তম যাত্রিগাড়ি সংস্থা টাটা মোটরস (Tata Motors) তাদের বেস্ট সেলিং মডেল Nexon-এর ৫ লক্ষতম মডেল উৎপাদন করে ফেলল। যা সংস্থার রঞ্জনগাঁওতে ম্যানুফ্যাকচারিং ইউনিট…

ভারতের তৃতীয় বৃহত্তম যাত্রিগাড়ি সংস্থা টাটা মোটরস (Tata Motors) তাদের বেস্ট সেলিং মডেল Nexon-এর ৫ লক্ষতম মডেল উৎপাদন করে ফেলল। যা সংস্থার রঞ্জনগাঁওতে ম্যানুফ্যাকচারিং ইউনিট থেকে তৈরি হয়ে বেরিয়েছে। ২০১৭-এর সেপ্টেম্বরে এই ফাইভ-সিটার কম্প্যাক্ট এসইউভি গাড়িটি প্রথম বাজারে পা রেখেছিল। সাড়ে পাঁচ বছরে নতুন মাইলফলক স্পর্শ করল এটি। সবচেয়ে তাৎপর্যপূর্ণ বিষয় হল, ৭ মাসেরও কম সময়ে গাড়িটির শেষ ১ লাখ ইউনিট বিক্রি হয়েছে।

টাটা নেক্সন বর্তমানে দেশের সেকেন্ড বেস্ট সেলিং এসইউভি এবং সংস্থার সর্বাধিক বিক্রিত গাড়ি তথা স্পোর্টস ইউটিলিটি ভেহিকেল। ২০২০-তে ফেসলিফট ভার্সনে লঞ্চ হওয়ার পর গাড়িটির জনপ্রিয়তা কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে। Tata Nexon-এর বর্তমান বাজারমূল্য ৭.৮০ থাকা থেকে শুরু করে ১৪.৩৫ লক্ষ টাকা (এক্স-শোরুম) পর্যন্ত গিয়েছে।

Tata Nexon : ইঞ্জিন

গাড়িটি একটি ১.২ লিটার থ্রি-সিলিন্ডার রিভোট্রন পেট্রোল ইঞ্জিন এবং ১.৫ লিটার ফোর সিলিন্ডার রিভোটর্ক ডিজেল ইঞ্জিন বিকল্পে বেছে নেওয়া যায়। প্রথমটি থেকে সর্বোচ্চ ১২০ পিএস শক্তি এবং ১৭০ এনএম টর্ক উৎপন্ন হয়। যেখানে দ্বিতীয় মডেলটির আউটপুট ১১০ পিএস এবং ২৬০ এনএম টর্ক। উভয় মডেলই ম্যানুয়াল এবং ৬-অটোমেটিক ট্রান্সমিশন বিকল্পে উপলব্ধ।

Tata Nexon : ফিচার্স

চার মিটারের কম দৈর্ঘ্যের এসইউভি গাড়িটির প্রতিপক্ষ হিসাবে বাজারে রয়েছে Maruti Suzuki Brezza, Hyundai Venue, Kia Sonet, Mahindra XUV300, Nissan Magnite এবং Renault Kiger. এর ফিচারের তালিকায় উপস্থিত একটি টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম, একটি সেমি ডিজিটাল ইন্সট্রুমেন্ট কনসোল, থ্রি স্পোক ফ্ল্যাট বটম স্টিয়ারিং হুইল, অটোমেটিক ক্লাইমেট কন্ট্রোল, ক্রুজ কন্ট্রোল ইত্যাদি।

Tata Nexon-এর অন্যতম তাৎপর্যপূর্ণ বিষয়ের মধ্যে একটি হল এর নির্মাণের মান। যে কারণে এটি গ্লোবাল এনক্যাপ (Global NCAP) থেকে পাঁচ তারার সুরক্ষা রেটিং আদায় করেছে। গাড়িটির বৈদ্যুতিক মডেলটি বর্তমানে দেশের বেস্ট সেলিং প্যাসেঞ্জার ইলেকট্রিক ভেহিকেল। যেটি ম্যাক্স এবং প্রাইম ভার্সনে বেছে নেওয়া যায়।

Tata Nexon-এর আপডেট ভার্সন এবছরই লঞ্চ হবে

প্রসঙ্গত, টাটা বর্তমানে Nexon-এর একটি উচ্চ শক্তিশালী ভার্সনের উন্নয়ন শুরু করেছে। যেটি এ বছর তৃতীয় ত্রৈমাসিক অর্থাৎ জুলাই থেকে সেপ্টেম্বরে বাজারে হাজির করা হবে। ডিজাইনগত দিক থেকে গাড়িটি অটো এক্সপো ২০২৩-এ প্রদর্শিত Curvv কনসেপ্ট মডেল থেকে অনুপ্রাণিত হয়ে আসবে। যার ইন্টেরিয়রে বেশ কিছু পরিবর্তন থাকছে। গাড়িটি একটি নতুন ১.৩ লিটার DI টার্বো পেট্রোল ইঞ্জিনে ভর করে আসবে, যার আউটপুট হবে ১২৫ পিএস।