WhatsApp ব্যবহারকারীদের জন্য সবচেয়ে বড় সুখবর, এক অ্যাকাউন্ট ব্যবহার করা যাবে চারটি ডিভাইসে

অবশেষে একটি হোয়াটসঅ্যাপ (WhatsApp) অ্যাকাউন্টকে একসাথে চারটি অ্যান্ড্রয়েড ডিভাইসের সাথে সংযুক্ত করে ব্যবহার করা যাবে। বর্তমান ব্যবহারকারীরা একটি অ্যাকাউন্ট ডেস্কটপ এবং স্মার্টফোনে একই সময়ে লগ-ইন…

অবশেষে একটি হোয়াটসঅ্যাপ (WhatsApp) অ্যাকাউন্টকে একসাথে চারটি অ্যান্ড্রয়েড ডিভাইসের সাথে সংযুক্ত করে ব্যবহার করা যাবে। বর্তমান ব্যবহারকারীরা একটি অ্যাকাউন্ট ডেস্কটপ এবং স্মার্টফোনে একই সময়ে লগ-ইন করার সুবিধা পান। কিন্তু খুব শীঘ্রই সংযুক্ত ডিভাইসের সংখ্যা বৃদ্ধি করা হবে। মেটা-মালিকাধীন প্ল্যাটফর্মটি বিগত বেশ কয়েক মাস ধরে সীমিত সংখ্যক বিটা টেস্টারদের নিয়ে ‘কম্প্যানিয়ন মোড’ (companion mode) ফিচারটি পরীক্ষা করছিল। আজ প্রত্যেক ‘হোয়াটসঅ্যাপ ফর অ্যান্ড্রয়েড’ বিটা টেস্টাদের জন্য আলোচ্য বৈশিষ্ট্যটি চালু করা হয়েছে।

WhatsApp বিটা টেস্টারদের জন্য রিলিজ করা হল companion mode ফিচার

হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকিং সাইট WABetaInfo প্রদত্ত লেটেস্ট রিপোর্ট অনুসারে, উক্ত মেসেজিং অ্যাপের অ্যান্ড্রয়েড বিটা সংস্করণ ভি২.২৩.৮২ (v2.23.8.2) -এ এই কম্প্যানিয়ন মোড পাওয়া যাবে এবং প্রত্যেক বিটা প্রোগ্রামে অংশগ্রহণকারী এই ফিচারটি অ্যাক্সেস করতে পারবেন। আরেকটু সহজ করে বললে, আপনি যদি একজন হোয়াটসঅ্যাপ বিটা ব্যবহারকারী হন তবে আলোচ্য বৈশিষ্ট্যটি ব্যবহার করার জন্য আপনাকে সর্বশেষ অ্যান্ড্রয়েড বিটা সংস্করণে ডাউনলোড করতে হবে।

কার্যকারিতার কথা বললে, কম্প্যানিয়ন মোড ফিচারকে সর্বজনীনভাবে রোলআউট করার পর হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা তাদের বর্তমান অ্যাকাউন্টকে মোট চারটি ডিভাইসের সাথে লিঙ্ক করতে পারবেন। শুধু তাই নয়, প্রাইমারি স্মার্টফোনে ইন্টারনেট কানেকশন সক্রিয় না থাকলেও লিঙ্কযুক্ত সেকেন্ডারি ডিভাইসগুলিতে লেটেস্ট চ্যাট দেখা যাবে। এক্ষেত্রে জানিয়ে রাখি, আইওএস (iOS) ডিভাইসে যেহেতু এই ফিচারটি অ্যাক্সেসযোগ্য নয়, সেহেতু সেকেন্ডারি ডিভাইসটিকে অবশ্যই একটি অ্যান্ড্রয়েড মোবাইল বা ট্যাবলেট হতে হবে।

এক্ষেত্রে ব্যবহারকারীরা যেসকল ডিভাইসের সাথে তাদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সংযুক্ত করবেন প্রত্যেকটি ডিভাইসেই চ্যাট হিস্ট্রি স্ক্যান করা হবে। তাই প্রাইমারি হোক বা সেকেন্ডারি, যেকোনো ডিভাইসে একই সময়ে একই মেসেজ ঢুকবে। তবে যেহেতু কম্প্যানিয়ন মোডটি এই মুহূর্তে বিটা টেস্টারদের জন্য উপলব্ধ। ফলে কিছু ফাংশন যেমন – ব্রডকাস্ট লিস্ট নিয়ন্ত্রণ এবং সংযুক্ত ডিভাইস থেকে স্ট্যাটাস আপডেট পোস্ট করার ক্ষমতা সাময়িকভাবে অনুপস্থিত থাকতে পারে। তবে সংস্থার তরফ থেকে নিশ্চিত করা হয়েছে যে, কম্প্যানিয়ন মোডের মাধ্যমে সংযুক্ত চারটি ডিভাইসে আসা মেসেজ এবং কলগুলি এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড থাকবে।

companion mode এর মাধ্যমে কীভাবে চারটি ডিভাইসে একসাথে WhatsApp ব্যবহার করবেন?

  • সেকেন্ডারি একটি অ্যান্ড্রয়েড মোবাইল / ট্যাবলেট ডিভাইসের সাথে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট লিঙ্ক করতে, প্রথমেই ব্যবহারকারীদের গুগল প্লে স্টোর (Google Play Store) থেকে হোয়াটসঅ্যাপ মেসেঞ্জার (WhatsApp Messenger) বা হোয়াটসঅ্যাপ বিজনেস (WhatsApp Business) -এর সর্বশেষ বিটা সংস্করণ ডাউনলোড করতে হবে৷
  • এরপর, রেজিস্ট্রেশন / সেটিংস স্ক্রিনে থাকা ওভারফ্লো মেনুতে ট্যাপ করলে ‘কানেক্ট এ ডিভাইস’ (Connect a device) বিকল্পটি পাবেন। এতে ট্যাপ করার পর সেকেন্ডারি ডিভাইসে আসা কিউআর (QR) কোডটি স্ক্যান করতে হবে। যারফর চারটি সেকেন্ডারি ডিভাইসের সাথে হোয়াটসঅ্যাপ সংযুক্ত করা যাবে। (Settings > Connected devices)