এই অসহ্য গরমেও পাবেন ঠান্ডার অনুভূতি, সস্তায় টেকসই হেলমেট লঞ্চ করল Steelbird

মোটরসাইকেলের মত দুই চাকা গাড়িতে চড়ে ঘোরার মজাটাই যেন আলাদা। তবে নিশ্চিন্তে সফর করতে হলে বেশ কিছু সাবধানতা অবলম্বন করা প্রয়োজন। এমনিতেই আজকালকার দিনের বিভিন্ন…

মোটরসাইকেলের মত দুই চাকা গাড়িতে চড়ে ঘোরার মজাটাই যেন আলাদা। তবে নিশ্চিন্তে সফর করতে হলে বেশ কিছু সাবধানতা অবলম্বন করা প্রয়োজন। এমনিতেই আজকালকার দিনের বিভিন্ন বাইক কিংবা স্কুটারে এবিএস, কম্বাইন্ড ব্রেকিং সিস্টেমের মতো সুরক্ষা ব্যভস্থা যুক্ত করা থাকে। কিন্তু বাইকে সওয়ারকারীর অতি প্রয়োজনীয় সুরক্ষা ব্যবস্থার মধ্যে আবশ্যক একটি হেলমেট। বড় চেহারার ফুল ফেস হেলমেট নিয়ে অনেকেই কিছুটা অসুবিধার মধ্যে পড়েন। তাদের জন্যই মডিউলার স্টাইলের এক নতুন হেলমেট লঞ্চ করল স্টিলবার্ড (Steelbird)।

গ্রীষ্মের প্রবল গরমের হাত থেকে খানিক স্বস্তি প্রদান করতে স্টিল বার্ডের তৈরি SBA19 R2K এই হেলমেটে রয়েছে এয়ার ভেন্টিলেশন সিস্টেম। এর ফলে হেলমেটের ভিতরের অংশেও বাইরের পর্যাপ্ত ঠান্ডা হওয়া প্রবেশ করতে পারে। ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড (BIS) এর সার্টিফিকেট প্রাপ্ত এই হেলমেটটি কিনতে খরচ হবে ১,১৯৯ টাকা। অনলাইন এবং অফলাইন স্টোরে মিলবে এটি।

দুর্ঘটনার পরিস্থিতি তৈরি হলে বাইরের প্রবল ধাক্কাকে সামলানোর জন্য স্টিলবার্ড এর নতুন হেলমেট উচ্চ গুণমানসম্পন্ন থার্মোপ্লাস্টিক উপাদান দিয়ে তৈরি। হেলমেটের ভিতরের অংশে লাগানো ফোমগুলি প্রয়োজনে বদলে ফেলা সম্ভব। এর মধ্যে উচ্চ ঘনত্ব যুক্ত ইপিএস (EPS) থাকায় উচ্চ অভিঘাত সহ্য করার ক্ষমতা রাখে। পলিকার্বনেটের তৈরি হেলমেটটির ভাইজারটিতে অ্যান্টি স্ক্র্যাচ এর প্রলেপ লাগানো রয়েছে যা পরিষ্কার দৃষ্টি প্রদান করতে সাহায্য করে।

স্টিল বার্ড SBA19 R2K হেলমেটটি মোট তিনটি সাইজে উপলব্ধ- মিডিয়াম (৫৮০ মিমি), লার্জ (৬০০ মিমি) এবং এক্সট্রা লার্জ (৬২০ মিমি)। এর ফলে বিভিন্ন রাইডার তার মাথার মাপ অনুসারে হেলমেট পছন্দ করতে পারবেন। এর পাশাপাশি সহজেই হেলমেটটি পরা এবং খোলার জন্য একটি কুইক রিলিজ বাকেল যুক্ত রয়েছে।

নতুন হেলমেট লঞ্চ প্রসঙ্গে স্টিলবার্ড এর ম্যানেজিং ডিরেক্টর রাজীব কাপুর বলেন, “গরমের সময়ের কথা ভেবেই রাইডারদের জন্য বিশেষভাবে ডিজাইন করা SBA19 R2K ফ্লিপ আপ হেলমেট আনতে পেরে আমরা উচ্ছ্বসিত। এটি কেবলমাত্র পকেট সাশ্রয়ী তা নয় বরং এয়ার ফ্লো ভেন্টিলেশন সিস্টেম, নোজ প্রটেক্টর এবং ফ্লিপ আপ এর মত উন্নত ফিচার রয়েছে এতে। আমরা প্রত্যেক সময়ই চালকের সুরক্ষা এবং কমফোর্ট এই দুটি বিষয়কে প্রাধান্য দিয়ে এসেছি। তাই আমরা নিশ্চিত যে SBA19 R2K ফ্লিপ আপ হেলমেটটি সারা ভারত জুড়েই যথেষ্ট সাড়া পাবে।”