মিউট বাটন সহ আসছে iPhone 15 Pro, থাকছে না সলিড স্টেট বাটন, আর কি কি জানা গেল

ধারাবাহিকতা বজায় রেখে Apple চলতি বছরেও সেপ্টেম্বর মাস নাগাদ তাদের আপকামিং আইফোন সিরিজ iPhone 15 লঞ্চ করবে বলে আশা করা হচ্ছে। আর প্রত্যেকবারের ন্যায় এবারও…

ধারাবাহিকতা বজায় রেখে Apple চলতি বছরেও সেপ্টেম্বর মাস নাগাদ তাদের আপকামিং আইফোন সিরিজ iPhone 15 লঞ্চ করবে বলে আশা করা হচ্ছে। আর প্রত্যেকবারের ন্যায় এবারও আলোচ্য লাইনআপের অধীনে মোট চারটি নতুন আইফোন মডেল আত্মপ্রকাশ করতে পারে। যার মধ্যে হাই-এন্ড মডেলের iPhone 15 Pro এর ডিজাইন রেন্ডার সম্প্রতি অনলাইনে ফাঁস হয়েছিল। পূর্বে একটি রিপোর্টে, এই ‘Pro’ হ্যান্ডসেটকে সলিড স্টেট বাটন সহ নিয়ে আসা হতে পারে বলে দাবি করা হয়েছিল। কিন্তু কিছু সমস্যার কারণে ফোনটিতে পুনরায় পূর্বসূরিদের অনুরূপ ফিজিক্যাল বাটন দেওয়া হবে বলে আজ জানিয়েছে MacRumors। পাশাপাশি iPhone 15 Pro -এর নতুন সাইড ফ্রেম ডিজাইনের ছবিও প্রকাশ্যে আনা হয়েছে।

iPhone 15 Pro মডেলটি টু-বাটন ভলিউম মডিউল ডিজাইনের সাথে আসতে পারে

আইফোন ১৫ সিরিজের ‘প্রো’ মডেলগুলির ভলিউম এবং পাওয়ার বাটনের ডিজাইন নিয়ে বিভ্রান্তি তৈরী হয়েছিল। কেননা সম্প্রতি প্রকাশিত একটি রিপোর্টে, ১৫তম প্রজন্মের আইফোন লাইনআপের প্রো মডেলগুলি সলিড স্টেট বাটন অফার করবে বলে দাবি করা হচ্ছিল। কিন্তু আজ MacRumors তাদের একটি লেটেস্ট রিপোর্টে উল্লেখ করেছে যে, অ্যাপল আইফোন ১৪ প্রো এর ন্যায় উত্তরসূরিতেও ভলিউম মডিউলের জন্য টু-বাটন ডিজাইন সহ দেখা যাবে। ডিজাইন রেন্ডার অনুসারে, আলোচ্য ডিভাইসে ভলিউম রকারের জন্য একটি একক ইউনিফাইড বাটন থাকবে।

এদিকে, অ্যাপলের আসন্ন সিরিজটির প্রো মডেলের ক্ষেত্রে ‘মিউট সুইচ’ (Mute Switch) -কে বাটনের সাথে প্রতিস্থাপন করা হবে বলেও জানা যাচ্ছে। এতদিন টেক জায়ান্টটি তাদের মোবাইল ডিভাইসে মিউট সুইচ ব্যবহার করে এসেছে। কিন্তু এবার মনে হচ্ছে এই ‘আইকনিক’ ফিচারটি আসন্ন আইফোনে রাখার কোনো ইচ্ছা নেই অ্যাপলের। রিপোর্ট অনুসারে, অ্যাপল তাদের মিউট বাটনকে ‘রিঙ্গার বাটন’ (ringer button) বা ‘অ্যাকশন বাটন’ (action button) হিসাবে আখ্যায়িত করতে পারে। যদি দ্বিতীয় নামটি দেওয়া হয় তবে কার্যকারিতার নিরিখে, আইফোন ব্যবহারকারীরাও বিভিন্ন কাজের জন্য এই বাটনটিকে কাস্টমাইজ করার সুবিধা পাবে। কেননা অ্যাপল ওয়াচে ইতিমধ্যেই এই ফিচারটি বিদ্যমান।

তবে যেহেতু ডিজাইন রেন্ডারটি টেক জায়ান্ট অ্যাপলের তরফ থেকে রিলিজ করা হয়নি, সেহেতু এটাই যে আইফোন ১৫ প্রো মডেলের ‘ফাইনাল’ ডিজাইন তা বলা যাচ্ছে না। হয়তো ভবিষ্যতে ডিজাইনটিতে আরও বেশ কিছু পরিবর্তন আনা হবে।

পূর্ববর্তী লিক অনুসারে, iPhone 15 সিরিজের চারটি মডেলই ডায়নামিক আইল্যান্ড স্টাইলের ডিসপ্লে ডিজাইন অফার করবে। তবে প্রো মডেলগুলির ডিসপ্লের চারপাশে পরিবেষ্টিত বেজেল, নন-প্রো মডেলগুলির থেকে তুলনায় সরু অর্থাৎ প্রায় ১.৫৫ মিমি পুরু হতে পারে। প্রো মডেল-দ্বয়ে অ্যালুমিনিয়াম এবং রেগুলার হ্যান্ডসেট দুটিকে টাইটানিয়াম ফ্রেম দেখা যাবে বলেও দাবি করা হচ্ছে রিপোর্টে। চারটি মডেলেই ইউএসবি টাইপ-সি পোর্ট উপস্থিত থাকবে। তদুপরি, প্রো মডেলের পিছনে LiDAR সেন্সর এবং LED ফ্ল্যাশ সহ ট্রিপল-ক্যামেরা সেটআপ দেখা যাবে। পূর্বসূরি আইফোন ১৪ প্রো এবং প্রো ম্যাক্সের চেয়ে উত্তরসূরির ক্যামেরা মডিউলটি আকারে বড় হবে বলে জানা গেছে। আর স্ট্যান্ডার্ড আইফোন দুটিকে সম্ভবত LED ফ্ল্যাশ সহ ডুয়েল রিয়ার ক্যামেরা সেটআপের সাথে লঞ্চ করা হবে।