Apple এর নিজস্ব 5G মডেম সহ আসছে iPhone SE 4, কবে লঞ্চ হবে জেনে নিন

কিছুদিন আগে শোনা গিয়েছিল Apple পরবর্তী প্রজন্মের iPhone SE মডেল লঞ্চ করার পরিকল্পনা বাতিল করেছে। কিন্তু MacRumours তাদের একটি সাম্প্রতিক রিপোর্টে দাবি করেছে, সংস্থাটি এখনও…

কিছুদিন আগে শোনা গিয়েছিল Apple পরবর্তী প্রজন্মের iPhone SE মডেল লঞ্চ করার পরিকল্পনা বাতিল করেছে। কিন্তু MacRumours তাদের একটি সাম্প্রতিক রিপোর্টে দাবি করেছে, সংস্থাটি এখনও এই ধরনের কোনো সিদ্ধান্ত নেয়নি। পাশাপাশি তারা iPhone SE 4 মডেলের লঞ্চ সম্পর্কিত বিভিন্ন তথ্য প্রকাশ্যে নিয়ে এসেছে। জানা গেছে, টিম কুক পরিচালিত সংস্থাটি ২০২৫ সালে নিজস্ব কাস্টম-ডিজাইন 5G মডেমের সাথে iPhone SE 4 ফোনটিকে বাজারে আনবে। একই সাথে বিশ্লেষক জেফ পু (Jeff Pu) -দাবি করেছেন, আসন্ন iPhone SE 4 থাকা অ্যাপল 5G মডেমটি তৈরি করবে ‘তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেড’ (TSMC)।

উল্লেখ্য এর আগে বহুজাতিক সেমিকন্ডাক্টর ব্র্যান্ড Qualcomm -এর সিইও ক্রিশ্চিয়ানো আমন (Christiano Amon) একটি সাক্ষাৎকারে বলেছিলেন যে, আসন্ন আইফোন এসই ৪ মডেলের জন্য তারা অর্ডার পাইনি, একদিক থেকে এটা তাদের জন্য স্বস্তি। আর অ্যাপলের বিকল্প ৫জি মডেল তৈরী করার উদ্যোগকে ‘নতুন সূচনা’ হিসাবেও আখ্যায়িত করেছেন আমন।

এদিকে MacRumours প্রদত্ত রিপোর্ট অনুসারে, অ্যাপলের ৫জি বেসব্যান্ড চিপসেটটি ৪ এনএম প্রসেসিং নোড ভিত্তিক হবে, যা কার্যকারিতার দিক থেকে অনেকটাই ৫ এনএম প্রসেসরের অনুরূপ হতে পারে। তবে এখানেই একটা ছোট ‘টুইস্ট’ আছে। টেক জায়ান্টটির ৪তম প্রজন্মের আইফোন এসই মডেলে থাকা ৫জি মডেমটি শুধুমাত্র সাব-৬ গিগাহার্টজ নেটওয়ার্ক সমর্থন করবে বলে জানা যাচ্ছে।

আপনাদের অবগতের জন্য জানিয়ে রাখি, ২০২২ সালের মার্চ মাসে পূর্বসূরি iPhone SE 3 বা iPhone SE 2022 মডেলটি লঞ্চ করা হয়েছিল। উক্ত মডেলটি যাতে সাব-৬ গিগাহার্টজ ৫জি নেটওয়ার্ক সমর্থন করে, তার জন্য কোয়ালকম স্ন্যাপড্রাগন এক্স৫৭ (Qualcomm Snapdragon X57) প্রসেসর ব্যবহার করেছিল অ্যাপল। এছাড়া এটি ৪.৭-ইঞ্চির ডিসপ্লে প্যানেল, একটি হোম বাটন এবং টাচ আইডি ফিচারের সাথে এসেছিল। তবে টেক জায়ান্টটি হয়তো তাদের আসন্ন এসই মডেলে ফেস আইডি ফিচার অন্তর্ভুক্ত করবে বলে অনুমান করছেন কিছু টেক বিশ্লেষক।

Apple সম্প্রতি iOS 16.7.5 এবং iPadOS 15.7.5 ওএস আপডেট রিলিজ করেছে

প্রসঙ্গত অ্যাপল কিছু সময় পূর্বেই তাদের আইফোন ডিভাইগুলির জন্য iOS 16.4 অপারেটিং সিস্টেম আপডেট রিলিজ করেছিল। আর আজ টেক জায়ান্টটি তাদের পুরানো প্রজন্মের আইফোন এবং আইপ্যাড মডেলগুলির জন্য যথাক্রমে লেটেস্ট iOS 16.7.5 ও iPadOS 15.7.5 ওএস আপডেট রোলআউট করেছে।

অ্যাপল দাবি করেছে যে, দুটি নিরাপত্তাজনিত দুর্বলতার (vulnerabilities) ঠিক করতে আলোচ্য দুটি লেটেস্ট ওএস আপডেট রিলিজ করা হয়েছে। যদিও দুর্বলতাগুলির বিষয়ে বিস্তারিত কিছু জানাতে চাইনি সংস্থাটি। এই বিষয়ে সংস্থার কর্মকর্তারা বিবৃত দিয়েছেন যে – “আমাদের গ্রাহকদের সুরক্ষার জন্য, তদন্ত না হওয়া পর্যন্ত এবং প্যাচ বা রিলিজ উপলব্ধ না হওয়া পর্যন্ত অ্যাপল নিরাপত্তা সংক্রান্ত সমস্যাগুলি প্রকাশ, আলোচনা বা নিশ্চিত করবে না।”

এছাড়া নয়া ওএস আপডেটগুলি কোন কোন ডিভাইসের জন্য রিলিজ করা হয়েছে তা এখনো জানা যায়নি। তবে অ্যাপলের সিকিউরিটি কনটেন্ট পেজে উল্লিখিত তথ্য অনুসারে, আগের সপ্তাহে রিলিজ হওয়া iOS 16.4.1 এবং iPadOS 16.4.1 বাগ ফিক্স সংক্রান্ত আপডেটকে – iPhone 6s (সমস্ত ভ্যারিয়েন্ট), iPhone 7 (সমস্ত ভ্যারিয়েন্ট), iPhone SE (১তম প্রজন্ম), iPad Air 2, iPad mini (৪তম প্রজন্ম), এবং iPod touch (৭তম প্রজন্ম) ডিভাইসগুলির জন্য আনা হয়।