চাঁদিফাটা রোদে গাড়ি খুব গরম হয়ে যাচ্ছে? ঠান্ডা রাখার সেরা উপায়গুলি জেনে রাখুন

বৈশাখ থেকেই একদম ঝড়ো ইনিংস দিয়ে মাঠে নেমেছে এবারের গ্রীষ্মকাল। রবির প্রখর কিরণে কলকাতার তাপমাত্রা প্রতিদিনই তৈরি করছে নতুন রেকর্ড। এমন পরিস্থিতিতে মানুষজন নিজেদের গরমের…

বৈশাখ থেকেই একদম ঝড়ো ইনিংস দিয়ে মাঠে নেমেছে এবারের গ্রীষ্মকাল। রবির প্রখর কিরণে কলকাতার তাপমাত্রা প্রতিদিনই তৈরি করছে নতুন রেকর্ড। এমন পরিস্থিতিতে মানুষজন নিজেদের গরমের হাত থেকে বাঁচাতে বাতানুকূল যন্ত্রের শরণাপন্ন হয়েছে। কিন্তু প্রচন্ড দাবদাহের মধ্যে আপনার শখের গাড়িটিকে কিভাবে সুরক্ষিত রাখবেন তা কখনো ভেবেছেন কি? এই সময় গুলিতে গাড়ির ইঞ্জিন ও তার সংলগ্ন অঞ্চলের তাপমাত্রা অন্যান্য সময়ের তুলনায় অনেকটাই বেশি হয়ে থাকে। সেই কারণেই ইঞ্জিনের যত্নের বিষয়টি এমন গরমের সময় খানিকটা অধিক গুরুত্ব সহকারে দেখাই বাঞ্ছনীয়। ইঞ্জিনের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখতে ৫ টি টিপস দিলাম আমরা।

কুল্যান্ট লেভেল যাচাই করা

গাড়ির ইঞ্জিনের ওভার হিটিং হওয়ার অন্যতম বড় কারণ কুল্যান্ট এর পরিমাণ কমে আসা। ইঞ্জিনের লিকুইড কুলিং চেম্বারে থাকা এই কুল্যান্ট গাড়ি চালু থাকা অবস্থায় ইঞ্জিনকে ঠান্ডা রাখতে সাহায্য করে। তাই প্রতিনিয়ত এই তরলের পরিমাণ সঠিক আছে কিনা দেখে নেওয়া উচিত। এমনকি যদি প্রতিনিয়ত কুল্যান্ট এর পরিমাণ কমে আসার ঘটনা দেখতে পাওয়া যায় তবে নিশ্চিতভাবেই কুলিং চেম্বারে কোনো ধরনের লিক সংক্রান্ত সমস্যার ইঙ্গিত। এক্ষেত্রে বিশেষজ্ঞের সাহায্য নেওয়া প্রয়োজন।

রেডিওটার এর কর্মক্ষমতা পরখ করা

গাড়ির ইঞ্জিন ঠান্ডা করার জন্য পাখা লাগানো বড় রেডিওটার ব্যবহার করা হয়। তবে দীর্ঘদিন ব্যবহারের সঙ্গেই এই রেডিয়েটরের জালিকার গায়ে জমে নানা ধরনের নোংরা আবর্জনা। সেই জন্যই প্রতিনিয়ত এই জাল গুলি পরিষ্কার করে রাখতে হবে আপনাকে। নচেৎ রেডিয়েটরের কর্মক্ষমতা কমে গিয়ে ইঞ্জিনের তাপমাত্রা বাড়তে থাকবে।

ইঞ্জিন অয়েল এর পরিমাণ নির্ণয়

ইঞ্জিনের উষ্ণতা নিয়ন্ত্রণে রাখার জন্য ইঞ্জিন অয়েলের অবদান অনস্বীকার্য। এমনিতে ইঞ্জিনের প্রকোষ্ঠের মধ্যে থাকা ঘূর্ণায়মান ধাতব যন্ত্রাংশ গুলির মধ্যে ঘর্ষণ বল কমাতেই ব্যবহার হয় এই অয়েলের। ব্যবহারের সঙ্গে সঙ্গেই অনেক সময় ইঞ্জিন অয়েলের পরিমাণ খানিকটা কমে আসে। তাই অবশ্যই এই বিষয়টির দিকে নজর রাখা প্রয়োজন। দরকার হলে খানিকটা নতুন ইঞ্জিন অয়েল ঢেলে এর পরিমাণ সঠিক রাখতে হবে। এই ইঞ্জিন অয়েল চেম্বারের লিকেজের কারণেও খুব কম সময়ের মধ্যে ইঞ্জিন অয়েল এর পরিমাণ কমে আসে পারে।

গাড়ির ড্যাশবোর্ডে নজর রাখা

আজকালকার দিনের আধুনিক প্রযুক্তির গাড়ি গুলিতে ড্যাশবোর্ডের মধ্যেই ইঞ্জিনের তাপমাত্রা সংক্রান্ত তথ্য দেখতে পাওয়া যায়। কোনো কারণে ইঞ্জিন অতিরিক্ত গরম হয়ে গেলে তা তৎক্ষণাৎ স্বয়ংক্রিয়ভাবে ওয়ার্নিং দিয়ে গাড়ির চালকের দৃষ্টি আকর্ষণ করে। তাই অবশ্যই এই বিষয়টি খেয়াল রাখতে হবে। কোনো কারণে ওভারহিটিং অবস্থায় দীর্ঘক্ষণ গাড়ি চালালে ইঞ্জিনের মধ্যে দীর্ঘস্থায়ী ক্ষতিসাধন হতে পারে।

মাত্রাতিরিক্ত গরমস্থানে গাড়ি না চালানো

মধ্যাহ্নের সময় যখন সূর্যের অবস্থান থাকে একদম মাথার উপরে তখন সারা দিনের মধ্যে সবচেয়ে বেশি গরম অনুভূত হয়। তাই সম্ভব হলে এই সময়ে গাড়ি চালানো থেকে বিরত থাকাই ভালো। এটি গাড়ির ইঞ্জিনের স্বাস্থ্যের জন্য বেশ ভালো। তবে যদি নিতান্তই প্রয়োজনে পড়ে অতিরিক্ত গরমের সময় গাড়ি নিয়ে বেরোতে হয় তাহলে অবশ্যই ড্যাশবোর্ডের দিকে নজর রাখতে হবে। এমনকি দীর্ঘক্ষণ একটানা না চালিয়ে খানিকটা করে ইঞ্জিনকে বিশ্রাম দেওয়া বুদ্ধিমানের কাজ।

উপরের এই কয়েকটি ধাপ অনুকরণ করলে গরমের দিনগুলিতে আপনার সাথে সাধের গাড়িটিও সুরক্ষিত অবস্থায় থাকতে পারবে। তাছাড়া মানুষের যেমন প্রতিনিয়ত তার স্বাস্থ্যের দিকে নজর দেওয়া প্রয়োজন তেমনি যে কোনো গাড়ির ক্ষেত্রেও তার স্বাস্থ্যের দিকে নিয়মিত খেয়াল রাখা এক আদর্শ গাড়ি মালিকের কর্তব্য।