নেটওয়ার্ক না থাকলেও কল, 60 মেগাপিক্সেল সেলফি ক্যামেরা সহ লঞ্চ হল Huawei Nova 11, 11 Pro ও Nova 11 Ultra

হুয়াওয়ে (Huawei) আজ একটি লঞ্চ ইভেন্টের আয়োজন করেছিল, যেখানে কোম্পানিটি বেশ কয়েকটি নতুন প্রোডাক্ট উন্মোচন করেছে। যদিও, নিঃসন্দেহে এই ইভেন্টের মূল আকর্ষণ ছিল Nova 11…

হুয়াওয়ে (Huawei) আজ একটি লঞ্চ ইভেন্টের আয়োজন করেছিল, যেখানে কোম্পানিটি বেশ কয়েকটি নতুন প্রোডাক্ট উন্মোচন করেছে। যদিও, নিঃসন্দেহে এই ইভেন্টের মূল আকর্ষণ ছিল Nova 11 সিরিজটি। এই লাইনআপের অধীনে স্ট্যান্ডার্ড Huawei Nova 11, Nova 11 Pro এবং Nova 11 Ultra – এই তিনটি মডেল লঞ্চ হয়েছে। আসুন কোম্পানির লেটেস্ট হাই-মিড রেঞ্জের ডিভাইসগুলি দাম ও সকল স্পেসিফিকেশন সম্পর্কে সবিস্তারে জেনে নেওয়া যাক।

Huawei Nova 11-এর স্পেসিফিকেশন

হুয়াওয়ের স্ট্যান্ডার্ড নোভা ১১ মডেলটিতে একটি ফ্ল্যাট ৬.৭ ইঞ্চির ওলেড (OLED) ডিসপ্লে রয়েছে, যা কুনলুন গ্লাসের সুরক্ষা, ১২০ হার্টজ রিফ্রেশ রেট এবং ফুলএইচডি+ রেজোলিউশন, ৯৩.৮ শতাংশ স্ক্রিন-টু-বডি রেশিও অফার করে। ডিভাইসটি ৪জি-ওনলি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৭৮জি প্রসেসর দ্বারা চালিত, ও ৫১২ জিবি পর্যন্ত অভ্যন্তরীণ স্টোরেজের সাথে এসেছে। উল্লেখযোগ্যভাবে, হুয়াওয়ে নোভা ১১ সিরিজের ডিভাইসগুলি হল বিশ্বের প্রথম মিড রেঞ্জ স্মার্টফোন, যাতে স্যাটেলাইট কমিউনিকেশন সাপোর্ট রয়েছে। যদিও, বেস নোভা ১১ মডেলটি স্যাটেলাইটের মাধ্যমে শুধুমাত্র একমুখী কমিউনিকেশন অফার করে।

ক্যামেরার ক্ষেত্রে, নোভা ১১ লাইনআপের ফোনগুলি হল ব্র্যান্ডের প্রথম ডিভাইস, যা ফ্রন্ট এবং রিয়ার ইমেজ সেন্সরগুলির জন্য এক্সডি (XD) পোর্ট্রেট ক্যামেরা প্রযুক্তি অফার করে। এটি ত্বকের গঠন, টেক্সচার, নির্ভুল রং এবং শটগুলিকে আরও সমৃদ্ধ দেখানোর জন্য দুর্দান্ত ডিটেইল সহ বিভিন্ন আলোর দৃশ্যে অসাধারণ পোট্রেট শট ক্যাপচার করতে সক্ষম। স্ট্যান্ডার্ড মডেলটির পিছনে এফ/১.৯ অ্যাপারচার সহ ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি সেন্সর এবং এফ/২.২ অ্যাপারচার ও লেজার অটোফোকাস সহ ৮ মেগাপিক্সেলের আল্ট্রা ওয়াইড অ্যাঙ্গেল লেন্স রয়েছে। আর সেলফির জন্য ফোনের সামনের এফ/২.৪ অ্যাপারচার সহ ৬০ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা বর্তমান।

পাওয়ার ব্যাকআপের জন্য, Huawei Nova 11-এ ৪,৫০০ এমএএইচ ব্যাটারি দেওয়া হয়েছে, যা ৬৬ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে। লেটেস্ট Nova 11 লাইনআপের বেস মডেলটিতে শক প্রতিরোধী আল্ট্রা স্লিম বডি রয়েছে যা মাত্র ৬.৮৮ মিলিমিটার পুরু এবং এর ওজন মাত্র ১৬৮ গ্রাম।

Huawei Nova 11 Pro-এর স্পেসিফিকেশন

Huawei Nova 11 Pro-এ লম্বা ৬.৭৮ ইঞ্চির কার্ভড ওলেড (OLED) ডিসপ্লে রয়েছে, যা ২,৬৫২ x ১,২০০ পিক্সেলের রেজোলিউশন, কুনলুন গ্লাসের সুরক্ষা এবং ১২০ হার্টজ রিফ্রেশ রেট সাপোর্ট করে। ডিভাইসটি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৭৮জি চিপসেট দ্বারা চালিত যা সর্বাধিক ৫১২ জিবি ইন-বিল্ট স্টোরেজের সাথে যুক্ত।

ফটোগ্রাফির জন্য, Nova 11 Pro-এর ব্যাক প্যানেলে এফ/১.৯ অ্যাপারচার সহ ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা, এফ/২.২ অ্যাপারচার সহ ৮ মেগাপিক্সেলের আল্ট্রা ওয়াইড অ্যাঙ্গেল লেন্স এবং ২ মেগাপিক্সেলের ডেপ্থ সেন্সর উপস্থিত রয়েছে৷ আর সেলফির জন্য, ফোনের সামনে এফ/২.৪ অ্যাপারচার সহ ৬০ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা এবং এফ/২.২ অ্যাপারচার একটি ৮ মেগাপিক্সেলের পোর্ট্রেট সেন্সর দ্বারা গঠির ডুয়েল ক্যামেরা সিস্টেম অবস্থান করছে। উল্লেখযোগ্যভাবে, ফ্রন্ট ক্যামেরাগুলি ২x অপটিক্যাল জুম এবং ৫x ডিজিট্যাল জুম অফার করে, যেখানে রিয়ার ক্যামেরাগুলি ১০x পর্যন্ত ডিজিট্যাল জুম সাপোর্টের সাথে এসেছে। পাওয়ার ব্যাকআপের জন্য, Huawei Nova 11 Pro-এ ৪,৫০০ এমএএইচ ব্যাটারি ব্যাটারি ব্যবহার করা হয়েছে, যা ১০০ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে।

Huawei Nova 11 Ultra-এর স্পেসিফিকেশন

টপ এন্ড Huawei Nova 11 Ultra হল এই আপার মিড রেঞ্জ সিরিজের ফ্ল্যাগশিপ মডেল। এটি বড় ৬.৭৮ ইঞ্চির কার্ভড ওলেড (OLED) ডিসপ্লের সাথে এসেছে, যার ২,৬৫২ x ১,২০০ পিক্সেলের রেজোলিউশন, কুনলুন গ্লাসের সুরক্ষা এবং ১২০ হার্টজ রিফ্রেশ রেট রয়েছে। ডিভাইসটি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৭৮জি প্রসেসর দ্বারা চালিত এবং এটি একমাত্র ৫১২ জিবি স্টোরেজ কনফিগারেশনে উপলব্ধ।

উল্লেখযোগ্যভাবে, Nova 11 Ultra হল বিশ্বের প্রথম মিড-রেঞ্জ স্মার্টফোন যা এর ক্যামেরায় পরিবর্তনশীল অ্যাপারচার লেন্স অফার করে। ফোনটির রিয়ার প্যানেলে এফ/১.৪ থেকে এফ/৪.০ পর্যন্ত পরিবর্তনশীল অ্যাপারচার সহ ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা, এফ/২.২ অ্যাপারচার সহ ৮ মেগাপিক্সেলের আল্ট্রা ওয়াইড অ্যাঙ্গেল লেন্স এবং ২ মেগাপিক্সেলের ডেপ্থ সেন্সর অন্তর্ভুক্ত রয়েছে৷ অন্যদিকে, Nova 11 Ultra-এর সামনের অংশে Nova 11 Pro-এর মতো ডুয়েল ক্যামেরা সেটআপ রয়েছে, যেখানে এফ/২.৪ অ্যাপারচার সহ ৬০ মেগাপিক্সেলের ওয়াইড অ্যাঙ্গেল লেন্স এবং এফ/২.২ অ্যাপারচার সহ ৮ মেগাপিক্সেলের পোর্ট্রেট লেন্স উপস্থিত রয়েছে। পাওয়ার ব্যাকআপের জন্য, Huawei Nova 11 Ultra-এ ৪,৫০০ এমএএইচ ব্যাটারি ব্যবহার করা হয়েছে, যা ১০০ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে।

জানিয়ে রাখি, সিরিজের তিনটি মডেলই হুয়াওয়ের নিজস্ব হারমনিওএস (HarmonyOS) অপারেটিং সিস্টেমে চলে। স্ট্যান্ডার্ড ও প্রো মডেলের বিপরীতে, Nova 11 Ultra দ্বিমুখী বেইডো স্যাটেলাইট মেসেজিং ফিচার অফার করে। গ্রাউন্ড নেটওয়ার্ক সিগন্যাল নেই এমন কোনও এলাকায় আটকে পড়লে, ব্যবহারকারীরা এর সাহায্যে দ্রুত সহায়তা বার্তা পাঠাতে পারবেন। বৈশিষ্ট্যটি সঠিক ট্র্যাকিংয়ের অনুমতি দেবে যাতে উদ্ধারকার্য দ্রুত এবং দক্ষতার সাথে পরিচালনা করা সম্ভব হয়।

Huawei Nova 11 সিরিজের মূল্য, কালার অপশন এবং লভ্যতা

চীনের বাজারে Huawei Nova 11-এর দাম ২,৪৯৯ ইউয়ান (প্রায় ২৯,৮০০ টাকা) থেকে শুরু হয়েছে, যেখানে Nova 11 Pro এবং Nova 11 Ultra-এর প্রারম্ভিক মূল্য যথাক্রমে ৩,৪৪৯ ইউয়ান (প্রায় ৪১,১৩০ টাকা) এবং ৪,৪৪৯ ইউয়ান (প্রায় ৫৩,০৫০ টাকা)।

Huawei Nova 11 সিরিজ একাধিক রঙ এবং স্টোরেজ বিকল্পে উপলব্ধ। লাইনআপের প্রি-সেল আগামী ১৭ এপ্রিল শুরু হবে এবং এগুলি ২৬ এপ্রিল বিক্রির জন্য উপলব্ধ হবে। বেস মডেল এবং প্রো সংস্করণটি ব্ল্যাক, গোল্ড, হোয়াইট এবং নং ১১ (উজ্জ্বল সবুজ) নামে চারটি কালার ভ্যারিয়েন্টে বেছে নেওয়া যাবে। এদিকে, Nova 11 Ultra শুধুমাত্র ব্ল্যাক এবং নং ১১ কালার অপশনে বাজারে এসেছে। তবে এগুলোতে একটি অভিনব টেক্সচারযুক্ত রিয়ার প্যানেল রয়েছে, যা ত্বকের টেক্সচারকে অনুকরণ করে।