অদৃশ্য ক্যামেরা যুক্ত রোলেবল স্মার্টফোন নিয়ে কাজ করছে Oppo

ইদানিংকালে বড় স্ক্রিন যুক্ত ফোল্ডেবল স্মার্টফোনের জনপ্রিয়তা ও চাহিদা ক্রমাগত বেড়েই চলেছে। তাই বর্তমানে ফ্লেক্সিবল ডিসপ্লের সাথে নিত্যনতুন ডিভাইস বাজারে আনার জন্য মোবাইল ফোন নির্মাতারা…

ইদানিংকালে বড় স্ক্রিন যুক্ত ফোল্ডেবল স্মার্টফোনের জনপ্রিয়তা ও চাহিদা ক্রমাগত বেড়েই চলেছে। তাই বর্তমানে ফ্লেক্সিবল ডিসপ্লের সাথে নিত্যনতুন ডিভাইস বাজারে আনার জন্য মোবাইল ফোন নির্মাতারা আগ্রহী হয়ে উঠেছে। শুধু ফোল্ডেবল নয়, নমনীয় ডিসপ্লের সাথে নতুন প্রযুক্তিও যুক্ত করার পরিকল্পনা করছে বেশ কিছু ব্র্যান্ড। তার মধ্যে অন্যতম হল ওপ্পো (Oppo)। শোনা যাচ্ছে, কোম্পানিটি এই মুহূর্তে একটি নতুন স্মার্টফোনের ওপর কাজ করছে, যাতে একটি নমনীয় ডিসপ্লে রয়েছে৷ কিন্তু এই মডেলটিতে সদ্য উন্মোচিত Oppo Find N2 এবং Find N2 Flip-এর মত ফোল্ডেবল স্ক্রিন নেই, বরং এটি একটি অভিনব রোলেবল ডিসপ্লে প্যানেলের সাথে আসতে চলেছে। আসুন তাহলে এই আপকামিং ডিভাইসটির সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

সামনে এল Oppo-এর নয়া রোলেবল ডিসপ্লে যুক্ত স্মার্টফোনের পেটেন্ট

ওপ্পোর রোলেবল ডিসপ্লের ডিজাইনে চমক রয়েছে। ৯১মোবাইলস চায়না ন্যাশনাল ইন্ট্যালেকচুয়াল প্রপার্টি অথরিটি (CNIPA)-এর সাইটে যার একটি নতুন পেটেন্ট স্পট করেছে। যদিও এই প্রথম কোনও রোলিং ডিসপ্লে যুক্ত স্মার্টফোনের বিষয়ে জানা গেল, এমনটা নয়। তবে, ওপ্পোর এই অত্যাধুনিক ডিসপ্লে প্রযুক্তির সাহায্যে, ব্যবহারকারীরা একবার স্পর্শ করেই হ্যান্ডসেটের ফর্ম ফ্যাক্টর পরিবর্তন করতে পারবেন, যা এই মুহূর্তে বাজারে বিক্রি হওয়া ফোল্ডেবল স্মার্টফোনগুলির থেকে বেশ আলাদা।

Oppo Rollable Phone
Photo Credit : 91mobiles

জানিয়ে রাখি, পেটেন্টটি এই আসন্ন স্মার্টফোনের ডিজাইন স্কেচ সহ এর একটি প্রাথমিক বিবরণ প্রকাশ করেছে। এখানে দেখা যাচ্ছে যে, ডিভাইসটির ব্যাক প্যানেলে একটি এলইডি ফ্ল্যাশ সহ ক্যামেরা মডিউল রয়েছে। যদিও, এই মডিউলটি রিয়ার প্যানেলের দুটি অংশের মধ্যে রাখা হয়েছে, যা রোলেবল ডিসপ্লে এবং এর সমর্থনকারী কাঠামোর সাথে একত্রে যুক্ত। তবে ফোনটির সামনে কোনও সেলফি ক্যামেরা নেই বা এই ধরনের সেন্সর রাখার জন্য কোন দৃশ্যমান কাটআউট নেই। তাই সম্ভবত রোলেবল স্মার্টফোনটি একটি আন্ডার ডিসপ্লে ক্যামেরার সাথে আসবে।

তবে, এই নতুন Oppo ডিভাইসের স্পেসিফিকেশন সম্পর্কে এখনও কিছু জানা যায়নি। যদিও, পেটেন্টে প্রদর্শিত স্কেচ থেকে জানা গেছে যে, এই রোলেবল ফোনটির ডান দিকে ভলিউম রকার এবং ডান পাশে পাওয়ার বাটনটি অবস্থান করবে। আর নীচের অংশে একটি ইউএসবি টাইপ-সি পোর্ট এবং স্পিকার গ্রিল দেখতে পাওয়া যায়। কিন্তু মনে রাখবেন যে, এটি এখনও শুধুমাত্র একটি পেটেন্ট এবং কোম্পানিটি এই মুহূর্তে বাণিজ্যিকভাবে এই ধরনের স্মার্টফোন লঞ্চের পরিকল্পনা করছে কিনা, তা স্পষ্ট নয়।