মোদি সরকারের আদেশ মেনে নিজেদের গাড়ির নিরাপত্তা বৃদ্ধি করল Hyundai

বর্তমান সময়ে গাড়ির সুরক্ষা ফিচারের দিকে বিশেষ গুরুত্ব দিচ্ছেন এমন ক্রেতার সংখ্যা বেড়ে চলেছে। নিজের ও পরিবারের সদস্যদের নিরাপত্তার কথা চিন্তা করেই এদিকে পা বাড়াচ্ছেন…

বর্তমান সময়ে গাড়ির সুরক্ষা ফিচারের দিকে বিশেষ গুরুত্ব দিচ্ছেন এমন ক্রেতার সংখ্যা বেড়ে চলেছে। নিজের ও পরিবারের সদস্যদের নিরাপত্তার কথা চিন্তা করেই এদিকে পা বাড়াচ্ছেন অসংখ্য মানুষ। তাই এবার ভারতের দ্বিতীয় বৃহত্তম গাড়ি নির্মাতা হুন্ডাই মোটর (Hyundai Motor) তাদের তিনটি ফ্ল্যাগশিপ গাড়ি আগের চাইতে আরও বেশি সুরক্ষা ফিচারে সাজিয়ে হাজির করেছে। Hyundai Creta, Venue SUV ও i20 প্রিমিয়াম হ্যাচব্যাক মডেলগুলির প্রতিটি ভ্যারিয়েন্ট থ্রি পয়েন্ট সিট বেল্ট দেওয়া হয়েছে। যদিও এই মাসের প্রথমে এই গাড়িগুলি BS6 Phase2 ও RDE নির্গমন বিধি মেনে হাজির করা হয়েছে।

Hyundai তিনটি গাড়িতে থ্রি পয়েন্ট সিট বেল্ট দিয়েছে

এই নতুন সেফটি ফিচারটির প্রসঙ্গে কেন্দ্রীয় সরকার সম্প্রতি নতুন গাইডলাইন হিসেবে ঘোষণা করেছে। কেন্দ্রের কথানুযায়ী, এবার থেকে প্রতিটি যাত্রীবাহী গাড়িতে নিদেনপক্ষে ছয়টি এয়ারব্যাগ এবং থ্রি পয়েন্ট সিট বেল্ট অফার করতে হবে। শীঘ্রই কেন্দ্রীয় তরফে এই নতুন বিধি সম্পর্কিত মোটর ভেহিকেল আইন সংশোধন করা হতে পারে বলে আশা করা হচ্ছে।

থ্রি পয়েন্ট সিট বেল্ট ছাড়াও Creta, Venue এবং i20-তে অ্যাডজাস্টেবল রিয়ার হেডরেস্ট অফার করা হয়েছে। তবে i20-র Astra ট্রিমের কেবল দুটি ভ্যারিয়েন্ট এটি অফার করা হয়েছে। হুন্ডাইয়ের অন্য মডেল যেমন সাব-কম্প্যাক্ট সেডান Aura এবং হ্যাচব্যাক Grand i10 Nios-এও এই ফিচার উপস্থিত। Creta ও Venue SUV টু স্টেপ রিক্লাইনিং রিয়ার সিট সহ অফার করা হবে।

প্রসঙ্গত, এবছরের শুরুতে দক্ষিণ কোরিয়ান সংস্থাটি নতুন সেফটি ফিচার সহ Creta, Venue ও Alcazar SUV বাজারে হাজির করেছিল। এই ফিচারগুলি মধ্যে আছে – ছয়টি এয়ারব্যাগ, ইলেকট্রনিক স্টেবিলিটি কন্ট্রোল, ভেহিকেল স্টেবিলিটি ম্যানেজমেন্ট, হিল আসিস্ট স্টার্ট কন্ট্রোল, রিয়ার ডিস্ক ব্রেক, সিটবেল্ট হাইট অ্যাডজাস্টমেন্ট, ISOFIX মাউন্ট এবং আইডল স্টপ অ্যান্ড গো।

Hyundai Creta : স্পেসিফিকেশন

দক্ষিণ কোরিয়ান কোম্পানির বেস্ট সেলিং গাড়ি Creta দুটি ইঞ্জিনের বিকল্পে উপলব্ধ। ১.৫ লিটার ফোর সিলিন্ডার এবং ১.৪ লিটার টার্বো চার্জড ইউনিট। উভয় ইঞ্জিনের সাথে রয়েছে একটি সিক্স-স্পিড ম্যানুয়াল এবং সিক্স-স্পিড অটোমেটিক গিয়ারবক্স। Hyundai Creta-এর দাম ১০.৮৪ লক্ষ টাকা থেকে শুরু করে ১৯.১৩ লক্ষ টাকা (এক্স-শোরুম) পর্যন্ত।