এক চার্জেই 1000 কিমি চলবে এই ব্যাটারি, পেট্রল-ডিজেল গাড়ির কফিনে শেষ পেরেক?

বৈদ্যুতিক যানবাহনের বাড়বাড়ন্তের মুহূর্তে শক্তিশালী ব্যাটারির চাহিদাতে এসেছে জোয়ার। এর জন্য বিভিন্ন সংস্থা নিজেদের মধ্যে রেষারেষি চালাচ্ছে। কে কার থেকে কত উচ্চ ক্ষমতার ব্যাটারি বাজারে…

বৈদ্যুতিক যানবাহনের বাড়বাড়ন্তের মুহূর্তে শক্তিশালী ব্যাটারির চাহিদাতে এসেছে জোয়ার। এর জন্য বিভিন্ন সংস্থা নিজেদের মধ্যে রেষারেষি চালাচ্ছে। কে কার থেকে কত উচ্চ ক্ষমতার ব্যাটারি বাজারে আনতে পারে। সেই দৌড়ে কিছুটা এগিয়ে নিজেদের সাফল্যের কথা জানালো চীনের কনটেম্পোরারি অ্যাম্পেরেক্স টেকনোলজি কোম্পানি লিমিটেড বা সিএটিএল (CATL)। বুধবার সংস্থাটি তাদের সবচেয়ে শক্তিশালী ব্যাটারির উন্মোচন করেছে। যা ইলেকট্রিক এয়ারক্রাফ্ট-এ ব্যবহারের উপযোগী বলে দাবি সংস্থার।

ফুল চার্জে ১০০০ কিলোমিটার রেঞ্জ দেবে

সাংহাই-তে উন্মোচন অনুষ্ঠানে সিএটিএল-এর প্রধান বিজ্ঞানী উ কাই বলেন, তাদের এই ব্যাটারির প্রতি কিলোগ্রামে ৫০০ ওয়াট আওয়ার শক্তি উৎপাদনের সক্ষমতা রয়েছে। সংস্থার তরফে ব্যাটারিটির নামকরণ করা হয়েছে কিলিং (Qilin)। যেটি সম্পূর্ণ চার্জে ১০০০ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ প্রদান করবে। ব্যাটারিতে ব্যবহৃত প্রযুক্তিটি কনডেন্সড স্টেট বলে আখ্যায়িত করে সংস্থা।

নতুন ব্যাটারির প্রসঙ্গে সংস্থার বক্তব্য

হালকা ওজনের এই শক্তিশালী ব্যাটারিটি ইলেকট্রিক ভেহিকেলের দুনিয়াকে এক নতুন ভোরের হদিশ দেবে। তবে এতে ব্যবহৃত উপাদান, দাম এবং বাজারে এর প্রভাব সম্পর্কে প্রশ্ন থেকেই যাচ্ছে! সূত্রের খবর, বিশ্বের বৃহত্তম ব্যাটারি প্রস্তুতকারী সিএটিএল তাদের এই ব্যাটারির গণ উৎপাদন এ বছর থেকেই শুরু করার পরিকল্পনা করছে। উ বলেন, ব্যাটারিটি একটি ইলেকট্রিক এয়ারক্রাফ্টে ব্যবহার করা হবে।

এদিকে, সিএটিএল ব্যাটারিটির দাম সম্পর্কে কিছুই জানায়নি। কেবল বলা হয়েছে এয়ারক্রাফটের রেঞ্জ ১০ গুণ বাড়িয়ে তুলবে এটি। তাঁর বক্তব্যে উঠে আসে, কনডেন্সড স্টেট ব্যাটারিটি নিরাপদে যাত্রার বিষয়টি নিশ্চিত করবে। তারা অ্যানোড উপাদান উদ্ভাবন করেছে। আবার এতে উচ্চ শক্তির ক্যাথোড উপাদান ব্যবহার করা হয়েছে।