VirBike: আমজনতার জন্য সস্তায় ই-বাইক লঞ্চ করল দেশীয় সংস্থা, দাম মাত্র 25,995 টাকা

কনজিউমার টেক ব্র্যান্ড udChalo এবার হাজির ইলেকট্রিক সাইকেল নিয়ে, যার নাম VirBike। পরিবেশবান্ধব পদ্ধতিতে এবং স্বল্পমূল্যে যাতায়াতের ব্যবস্থা করতেই এমন উদ্যোগ নিয়েছে এই সংস্থা। সাইকেলটির…

কনজিউমার টেক ব্র্যান্ড udChalo এবার হাজির ইলেকট্রিক সাইকেল নিয়ে, যার নাম VirBike। পরিবেশবান্ধব পদ্ধতিতে এবং স্বল্পমূল্যে যাতায়াতের ব্যবস্থা করতেই এমন উদ্যোগ নিয়েছে এই সংস্থা। সাইকেলটির নামের মধ্যেই রয়েছে VIR, যা আদতে পদার্থবিদ্যায় ব্যবহৃত ওহমের সূত্র V=IR, থেকেই অনুপ্রাণিত হয়ে দেওয়া হয়েছে। এই সূত্রটি আসলে পদার্থ বিজ্ঞানের তিনটি অতি প্রয়োজনীয় উপাদান- ভোল্টেজ, তড়িৎ এবং রোধ, এদের মধ্যে থাকা সম্পর্ককে প্রকাশ করে। এমনকি VIR বা “বীর” শব্দের অর্থ হল সাহসিকতা এবং শৌর্য। ভারতীয় সেনাবাহিনীর বীরত্বকে সম্মান জানিয়ে এই নামটি বাছা হয়েছে।

এই ইলেকট্রিক সাইকেলটি সম্পর্কে বলতে গিয়ে বীরবাইক এর সহকারি প্রতিষ্ঠাতা এবং রিসার্চ ও ডেভেলপমেন্টের প্রধান সাহিল উত্তেকার বলেন, “বীরবাইক একটি উচ্চ পারফরম্যান্স প্রদানকারী ইলেকট্রিক সাইকেল, যা আরামদায়ক চলার অনুভূতি দেওয়ার উপযুক্ত ডিজাইন নিয়ে অবতীর্ণ হয়েছে। শুধুমাত্র পরিবেশবান্ধব ভাবেই নয় বরং চরম পরিস্থিতির মধ্যেও চলতে পারবে এটি।

আইপি ৬৫ এবং ৬৭ এই দুই ধরনের রেটিং রয়েছে এতে। হালকা ফ্রেম, ইলেকট্রিক কাট অফ এর সঙ্গে ডিস্ক ব্রেক এবং অ্যাডজাস্টেবল সিট এইসব মিলিয়ে বীরবাইক প্রতিদিনের চলার জন্য আদর্শ। এর সমস্ত অংশই মাননীয় প্রধানমন্ত্রীর ‘মেক ইন ইন্ডিয়া’ কর্মসূচি অনুযায়ী এদেশেই তৈরি।”

শক্তপোক্ত কাঠামোর উপর তৈরি বীরবাইক বাজার চলতি অন্যান্য ই-সাইকেলের তুলনায় যথেষ্ট কম বাজেটে ঘরে আনা সম্ভব। ভারতীয় সেনাবাহিনীর সদস্যের জন্য এটি কিনতে খরচ পড়বে ২৫,৯৯৫ টাকা। অন্যদিকে সাধারণ গ্রাহকদের ক্ষেত্রে এই দাম ২৭,৯৯৫ টাকা। ব্যাটারি চালিত এই সাইকেলটির পরিবেশবান্ধব ক্ষমতার মাধ্যমে একজন সৈনিক তার সম্পূর্ণ চাকরি জীবনে ১৫ লাখ টাকা পর্যন্ত বাঁচাতে পারবেন।

অন্যান্য যেকোনো যানবাহন কিনতে হলে সাধারণত সৈনিকদের কর্মজীবনের স্থান পরিবর্তন এর জন্য রোড ট্রান্সপোর্ট অফিস এর থেকে বারংবার নানা ধরনের অনুমতি নেওয়ার প্রয়োজন পড়ে। এই সাইকেলে নাম্বার প্লেট না থাকায় সেই সমস্যা থেকে মিলবে মুক্তি।

বীরবাইক মডেলটির স্টাইলিশ এবং হালকা ডিজাইন বাস্তব ক্ষেত্রেই প্রতিদিনের চলাচলের উপযুক্ত। তাছাড়াও প্রতিটি সাইকেল ব্যবহারের ফলে প্রতিবছর ২৪০ কিলোগ্রাম করে কার্বন-ডাই-অক্সাইডের নির্গমন কমানো সম্ভব হবে। যা আদতে পরিবেশ দূষণের বিরুদ্ধে একটি বড় পদক্ষেপ। এই সমস্ত সুবিধা ছাড়াও গ্রাহকদের জন্য বিভিন্ন ধরনের সহজ ফিনান্স এর ব্যবস্থা করেছে এই সংস্থা। তাদের ওয়েবসাইট থেকে এই সুবিধাগুলি উপলব্ধ হবে।

udChalo এর মুখ্য কার্যনির্বাহী আধিকারিক রবি কুমার তাদের এই সাইকেলটির লঞ্চের প্রসঙ্গে জানান, “বীরবাইক মডেলটির পরিকল্পনা এবং উৎপাদন এই সমগ্র কাজটি সম্পূর্ণভাবে ভারতের মাটিতে করতে পেরে আমরা যথেষ্ট গর্বিত। এটি আদতে দেশীয় প্রযুক্তি এবং দক্ষতার প্রতি আমাদের যে দায়বদ্ধতা সেটাই প্রকাশ করে। গ্রাহকদের পরিবেশবান্ধব, পকেট সাশ্রয়ী এবং সুদূরপ্রসারী যাতায়াত ব্যবস্থার সুযোগ তৈরি করার যে লক্ষ্য আমরা নিয়েছিলাম বীরবাইক সেই কাজটিকেই যথার্থভাবে সম্পাদন করেছে। মোট পাঁচটি আকর্ষণীয় রঙে কিনতে পাওয়া যাবে এটি। যার মধ্যে একটি অন্যতম হলো অলিভ গ্রিন এডিশন, যা সেনাবাহিনীর বীরত্ব এবং শৌর্যকে সম্মান জানাতেই আনা হয়েছে।”

বীরবাইক মডেলটি সংস্থার নিজস্ব ওয়েবসাইট থেকে কিনতে পাওয়া যাচ্ছে। গ্রাহকদের আকর্ষিত করতে শুরুতেই নানা রকম প্রলোভনযোগ্য অফার নিয়ে এসেছে এই সংস্থা। সাইকেলটির সঙ্গে থাকছে এক বছরের ওয়ারেন্টি। সারা দেশ জুড়েই udChalo এর সার্ভিস সেন্টার ছড়িয়ে থাকায় এই সুবিধা পেতে গ্রাহকদের কোন ধরনের অসুবিধা হবে না বলেই জানিয়েছে তারা।