দাম 500 টাকারও কম, গাড়ির ভিতরে রাখতেই হবে এই 5 জরুরী সরঞ্জাম

খুব শখ করে নিজের পছন্দের একটি গাড়ি তো কিনে ফেলেছেন। তবে আমরা যেমন বিভিন্ন জিনিস দিয়ে আমাদের ঘরটিকে সাজিয়ে তুলি তেমনই গাড়ির কেবিন সাজাতে প্রয়োজন…

খুব শখ করে নিজের পছন্দের একটি গাড়ি তো কিনে ফেলেছেন। তবে আমরা যেমন বিভিন্ন জিনিস দিয়ে আমাদের ঘরটিকে সাজিয়ে তুলি তেমনই গাড়ির কেবিন সাজাতে প্রয়োজন বেশ কিছু সরঞ্জামের। যেহেতু এগুলির দাম অনেকটা বেশি তাই টাকা খরচ করে গাড়ি কেনার পর তার অন্দরসজ্জার বিষয়টি থেকে বহু মানুষই পিছিয়ে আসেন। কিন্তু জানেন কি মাত্র ৫০০ টাকা খরচ করেই গাড়ির অতি প্রয়োজনীয় কয়েকটি সরঞ্জাম কিনতে পারেন আপনি? প্রতিদিনের গাড়ি চড়ার অনুভূতিকে কয়েকগুণ বাড়িয়ে দেওয়ার ক্ষমতা রাখে স্বল্পমূল্যের এই কয়েকটি অ্যাক্সেসরিজ।

WD 40

WD 40 আসলে এক বিশেষ ধরনের লুব্রিকেন্ট এবং ক্লিনিং সলিউশন যা গাড়ি সংক্রান্ত একাধিক প্রয়োজনে ব্যবহার করা যায়। কোনো কারণে শক্ত হয়ে থাকা নাট-বোল্টকে হালকা করতে কিংবা জং প্রতিরোধ করতে সবেতেই সিদ্ধহস্ত এই সলিউশন। এমনকি অনেক সময়ই কোনো স্টিকার বা কিছু তোলা হলে সেই জায়গায় খুব বাজেভাবে তার আঠা লেগে থাকে। এটিকে সরানোর জন্যেও পারদর্শী এই WD 40। দাম কিন্তু মাত্র ৫০০ টাকার মধ্যেই।

মাইক্রো ফাইবার যুক্ত কাপড়

ধুলোময় এই পৃথিবীতে যেকোনো অনাবৃত স্থানেই প্রতিমুহূর্তে জমছে ধুলোর আস্তরণ। আর গাড়ি যেহেতু বাইরের রাস্তায় চলাচল করে তাই সেক্ষেত্রে ধুলোর সঙ্গে গাড়ির বন্ধুত্ব চিরন্তন। গাড়ির বাইরে হোক কিংবা ভেতরে এই জমে থাকা ধুলো কিংবা কোনো ময়লাকে মোছার সময় মাইক্রো ফাইবার যুক্ত নরম কাপড় ব্যবহার না করলেই কিন্তু ঔজ্জ্বল্য হারাবে সেই সমস্ত অংশগুলি। তাই অবশ্যই গাড়ির মধ্যে একাধিক এমন মাইক্রো ফাইবারের কাপড় রাখুন। এগুলি কিন্তু প্রয়োজনে ধুয়ে নিয়ে পুনর্ব্যবহার করা যায়।

কার ফাস্ট চার্জার

আজকের এই গতিশীল দুনিয়ায় মোবাইল ফোনের ব্যবহার অনস্বীকার্য। এমন কোনো মুহূর্ত বের করা মুশকিল যখন আমরা আমাদের স্মার্টফোনের থেকে দূরে রয়েছি। আবার এই স্মার্টফোনের চার্জ একবার চলে গেলে এটি সম্পূর্ণভাবে মৃত। সেই কারণেই বাড়িতে হোক কিংবা গাড়িতে স্মার্টফোনকে চার্জ পূর্ণ রাখা আমাদের দায়িত্বের মধ্যেই পড়ে। আজকালকার দিনে আধুনিক গাড়িগুলোর সঙ্গে ইউএসবি চার্জিং পোর্ট লাগানো থাকলেও সেগুলির চার্জং স্পিড অনেকটাই কম। তাই অবশ্যই সামান্য কিছু টাকা খরচ করে লাগাতে পারেন একটি ফাস্ট কার চার্জার। চোখের নিমেষেই ফুল চার্জ হবে আপনার ফোন।

কার পারফিউম

গাড়ির কেবিনের অংশ যেহেতু সবসময় বদ্ধ অবস্থায় থাকে তাই এর মধ্যে অদ্ভুত ধরনের সোঁদা গন্ধ তৈরি হওয়া অস্বাভাবিক নয়। তাছাড়াও বর্ষার স্যাঁতসেতে আবহাওয়া কিংবা ঘর্মাক্ত গ্রীষ্মকালে কেবিনের মধ্যে সৃষ্টি হয় দুর্গন্ধ। এই পরিস্থিতি কাটাতে পারে একমাত্র কার পারফিউম। বর্তমানে অনলাইন হোক কিংবা অফলাইন বিভিন্ন ধরনের এমন সুগন্ধি গাড়ির জন্য কিনতে পারেন আপনি। মাত্র ৫০০ টাকার মধ্যেই পাওয়া এই পারফিউমগুলি অতি সহজেই গাড়ির কেবিনকে করে তুলবে তরতাজা এবং মনোরম।

গাড়ির ডাস্টবিন

ধরুন আপনি গাড়ির মধ্যে বসেই একটি ক্যাডবেরি খাচ্ছেন মনের সুখে। এবার ওই ক্যাডবেরির প্লাস্টিকটি হয় আপনি জানালার কাজ নামিয়ে বাইরে ফেলবেন নয়তো গাড়ির মধ্যেই সিটের তলায় গুঁজে রাখবেন। এমন পরিস্থিতিতে কাজে লাগবে একটি ছোট পোর্টেবল ডাস্টবিন। গাড়ির মধ্যে ব্যবহৃত এই ছোট ডাস্টবিন গুলি মাত্র ৫০০ টাকার মধ্যেই কিনতে পারবেন আপনি। কোনো কাগজের টুকরো কিংবা প্লাস্টিকের অংশ অথবা খাবারের টুকরো সমস্ত কিছুই সুগঠিত ভাবে সেই ডাস্টবিনে ফেলা যাবে।