পেট্রল অতীত, Maruti Suzuki Gypsy ভোল পাল্টে ইলেকট্রিক ভার্সনে আত্মপ্রকাশ করল

বর্তমানে বৈদ্যুতিক মডেলের বিচরণ সর্বত্র। যাত্রীবাহী গাড়িই হোক বা পণ্য পরিবহণে ব্যবহৃত মডেল। সব ক্ষেত্রেই ব্যাটারির উদ্ভব ঘটেছে। এবারে সেনাবাহিনীতে ব্যবহৃত মারুতি সুজুকি (Maruti Suzuki)-র…

বর্তমানে বৈদ্যুতিক মডেলের বিচরণ সর্বত্র। যাত্রীবাহী গাড়িই হোক বা পণ্য পরিবহণে ব্যবহৃত মডেল। সব ক্ষেত্রেই ব্যাটারির উদ্ভব ঘটেছে। এবারে সেনাবাহিনীতে ব্যবহৃত মারুতি সুজুকি (Maruti Suzuki)-র বিখ্যাত গাড়ি Gypsy বৈদ্যুতিক ভার্সনে আর্মি কমান্ডার কনফারেন্সের সভাস্থলে আত্মপ্রকাশ করল। রেট্রোফিট রূপে হাজির হয়েছে গাড়িটি। ইলেকট্রিক ভার্সনে পরিবর্তনের প্রকল্পের দায়িত্বে ছিল ট্যাডপোল (Tadpole)। দিল্লির সংস্থাটি যে কোন জীবাশ্ম জ্বালানির গাড়িকে ব্যাটারি ভার্সনে বদলে ফেলতে সিদ্ধহস্ত।

Maruti Suzuki Gypsy EV-র উপর থেকে পর্দা সরানো হলো

ট্যাডপোলের ঝুলিতে রয়েছে বিভিন্ন রেঞ্জের কাস্টমাইজড কিট এবং হরেক ক্ষমতার ব্যাটারি। পরিবেশবান্ধব ভার্সনে পরিবর্তিত করা হলেও এর ট্রান্সমিশনে কোন বদল ঘটানো হয়নি, ফলে ড্রাইভিংয়ের অনুভূতি আগের মতই মিলবে বলে দাবি করা হয়েছে। সংস্থাটি জানিয়েছে, ইলেকট্রিক ভার্সনে মডিফিকেশনের জন্য তাদের সংগ্রহে বিভিন্ন রেঞ্জের মোটর রয়েছে। যেগুলি হল – ইন্ডাকশন মোটর, এসআরএম মোটর, পিএমএসএম মোটর এবং বিএলডিসি মোটর।

ইলেকট্রিক মোটরগুলির পাওয়ার আউটপুট ১ কিলোওয়াট থেকে ৩৭ কিলোওয়াট। ইলেকট্রিক কনভার্শন কিটগুলি প্রতি কিলোমিটারে ৩.৬ গ্রাম কার্বনের নির্গমন আটকাতে সক্ষম বলে দাবি করা হয়েছে। জিপসি ইভিতে দেওয়া হয়েছে একটি ৩০ কিলোওয়াট কিট। আবার ট্যাডপোল চার ধরনের ব্যাটারি এবং দুটি ৪৮ ভোল্ট ইভি আর্কিটেকচার বিকল্পে গাড়িটি কেনার অফার দিচ্ছে ক্রেতাদের। এগুলি শর্ট সার্কিট এবং ডিসচার্জ হওয়া থেকে প্রতিরোধ করবে।

১৯২০ ওয়াট আওয়ার সহ ৬০ ভোল্ট আর্কিটেকচারের সাথে ১৪৪০ ওয়াট আওয়ার মডিউল এবং ১৫৩৬ ওয়াট আওয়ার মডিউল IP65/67 রেটিং সহ উপলব্ধ। আবার ৮৬৪০ ওয়াট আওয়ার মডিউল সহ ৭২ ভোল্ট আর্কিটেকচারেও ওই একই রেটিং রয়েছে। টেডপোল ইলেকট্রিক মোটরে তিন বছর এবং ব্যাটারিতে তিন থেকে পাঁচ বছর ওয়ারেন্টি অফার করছে। তবে ব্যাটারির ওয়ারেন্টি সাত বছর পর্যন্ত বাড়ানো সম্ভব।

জীবাশ্ম জ্বালানি চালিত গাড়ির বৈদ্যুতিক ভার্সনে রেট্রোফিটিংয়ের সুবিধা হল স্ক্র্যাপ হয়ে যাওয়া মডেলের আয়ু বাড়িয়ে নেওয়া যায়। ৪৮ ভোল্ট ও ৭২ ভোল্ট ব্যাটারিটি সম্পূর্ণ চার্জ করতে যথাক্রমে দুই থেকে ছয় ঘন্টা এবং আট ঘন্টা সময় লাগবে।