Honda Trail 125: দেখতে ছোট হলেও বেজায় শক্ত, রাগেড মোটরসাইকেল নিয়ে হাজির হোন্ডা

Honda আমেরিকায় তাদের রাগেড মোটরসাইকেল Trail 125 এর নতুন ভার্সন লঞ্চ করেছে। সেখানে নয়া মডেলটির দাম রাখা হয়েছে ৩,৯৯৯ ডলার, ভারতীয় মুদ্রায় যা প্রায় ৩.২৮…

Honda আমেরিকায় তাদের রাগেড মোটরসাইকেল Trail 125 এর নতুন ভার্সন লঞ্চ করেছে। সেখানে নয়া মডেলটির দাম রাখা হয়েছে ৩,৯৯৯ ডলার, ভারতীয় মুদ্রায় যা প্রায় ৩.২৮ লাখ টাকা। পার্ল অর্গানিক গ্রীন শুধু এই একটি মাত্র পেইন্ট স্কিমে উপলব্ধ বাইকটি। সাধারণ মোটরসাইকেলের তুলনায় ছোট চেহারার এই টু-হুইলার ক্লাচ ছাড়াই চলতে পারবে। Trail 90 এর ন্যায় Trail 125 এর মধ্যেও সেমি অটোমেটিক ট্রান্সমিশন সিস্টেম উপলব্ধ।

স্পোক হুইলের সঙ্গে এলইডি লাইট সেট আপ

2023 Honda Trail 125 মডেলটি স্টিলের তৈরি এক বিশেষ ধরনের চ্যাসিসের উপর নির্মিত। এর সমগ্র ডিজাইন বেশ শক্তপোক্ত। সাথে রয়েছে ৫.২ লিটারের ফুয়েল ট্যাংক, যা ফ্রেমের সঙ্গেই সংযুক্ত। সামনের দিকে গোলাকার এলইডি হেডল্যাম্প, রাইডারের জন্য স্যাডেল, বড় আকারের লাগেজ ক্যারিয়ার যুক্ত গোলাকার ফেন্ডার এবং ১৭ ইঞ্চির স্পোক যুক্ত চাকা দেখতে পাওয়া যায় এতে। এছাড়াও ডিজিটাল ইন্সট্রুমেন্ট কনসোল বাইকটির আধুনিকতাকে অনেকটাই বর্ধিত করেছে।

১২৫৫ মিমি হুইল বেস

হোন্ডা Trail 125 এর সিটের উচ্চতা ৮০০ মিমি। বাইকটির হুইল বেসের দৈর্ঘ্য ১২৫৫ মিমি। সর্বোচ্চ ২৭ ডিগ্রি পর্যন্ত উঁচু রাস্তাতেও সাবলীল ভাবে চলার ক্ষমতা রয়েছে এর। সম্পূর্ণ ভর্তি পেট্রল ট্যাংক এবং অন্যান্য স্ট্যান্ডার্ড যন্ত্রাংশ সহ বাইকটির মোট ওজন ১১৬ কেজি।

সিঙ্গেল চ্যানেল এবিএস

ব্রেকিং সিস্টেম হিসেবে ২০২৩ সংস্করণে সামনের ও পিছনের উভয় চাকাতেই ডিস্ক ব্রেক উপলব্ধ রয়েছে। সাথে সেফটি ফিচার হিসেবে থাকছে সিঙ্গেল চ্যানেল এবিএস যা সামনের চাকাকে পিছলে যাওয়ার হাত থেকে রক্ষা করবে। অন্যদিকে সাসপেনশনের দায়িত্ব সামলাতে Trail 125 এর সামনের দিকে ফর্ক কভার সহ টেলিস্কোপিক ফর্ক এবং পিছনে ডুয়েল শক অ্যাবজর্ভার দেওয়া হয়েছে।

ইঞ্জিন স্পেসিফিকেশন

উন্নত পারফরমেন্সের জন্য ২০২৩ হোন্ডা Trail 125 তে ১২৪.৯ সিসির এয়ার কুল্ড, ফোর স্ট্রোক, SOHC, সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। এই ইঞ্জিনটির সঙ্গে ফোর স্পিড সেমি অটোমেটিক ট্রান্সমিশন সিস্টেম উপলব্ধ। তবে এক্ষেত্রে ক্লাচ অনুপস্থিত রয়েছে। ইঞ্জিনটির পাওয়ার এবং টর্ক আউটপুট সংক্রান্ত তথ্য প্রকাশ করা হয়নি এখনো পর্যন্ত।

ভারতে কবে আসবে?

এই মুহূর্তে আমেরিকার বাজারে হোন্ডা Trail 125 এর নতুন আপডেটেড মডেলটি ৩৯৯৯ ডলার (ভারতীয় মুদ্রায় ৩.২৮ লাখ টাকা) কিনতে পাওয়া যাচ্ছে। যদিও এর সঙ্গে আরও অতিরিক্ত কিছু মূল্য যুক্ত হবে। ভারতের বাজারে এই বাইকটি আনার ব্যাপারে এখনও পর্যন্ত হোন্ডার তরফে কোনো পরিকল্পনা করা হয়নি। যদিও লাস্ট মাইল ডেলিভারির জন্য আদর্শ এই বাইকটি আমাদের দেশে দেখতে পাবো বলেই আশা করা যায়। এই মুহূর্তে ভারতের মাটিতে এই সেগমেন্টের দুটি মডেল রয়েছে TVS এর হাতে- XL 100 Heavy Duty এবং XL 100 Comfort।