Yulu Wynn: চালাতে লাইসেন্স বা রেজিস্ট্রেশন কিছুই লাগবে না, মাত্র 55,555 টাকায় ই-স্কুটার লঞ্চ করল বাজাজ

ভারতের অন্যতম বৃহত্তম ইলেকট্রিক মোবিলিটি কোম্পানি ইয়ুলু (Yulu) আজ ব্যক্তিগত ব্যবহারের জন্য ছোট বৈদ্যুতিক স্কুটার লঞ্চ করল। মাইক্রো ই-স্কুটারটির নাম – Yulu Wynn। এর দাম…

ভারতের অন্যতম বৃহত্তম ইলেকট্রিক মোবিলিটি কোম্পানি ইয়ুলু (Yulu) আজ ব্যক্তিগত ব্যবহারের জন্য ছোট বৈদ্যুতিক স্কুটার লঞ্চ করল। মাইক্রো ই-স্কুটারটির নাম – Yulu Wynn। এর দাম রাখা হয়েছে ৫৫,৫৫৫ টাকা (এক্স-শোরুম)। দুটি কালার অপশনে বেছে নেওয়া যাবে এটি – স্কারলেট রেড ও মুনলাইট হোয়াইট। ৯৯৯ টাকার বিনিময়ে এটি অনলাইনে বুকিং করা যাবে। ডেলিভারি শুরু হবে মে মাসের মাঝামাঝি থেকে। সংস্থাটি জানিয়েছে প্রারম্ভিক মূল্যের পর এর দাম বাড়িয়ে ৫৯,৯৯৯ টাকা করা হবে। সংস্থাটিতে বাজাজ অটোর বড় শেয়ার রয়েছে। জানা গিয়েছে, বাজাজ যে কারখানায় চেতক ই-স্কুটার উৎপাদন করে, সেখানেই নয়া মডেলটি তৈরি হবে।

Yulu Wynn ব্যক্তিগত ব্যবহারের জন্য কেনা যাবে

উল্লেখ্য, এতদিন ইয়ুলু ইলেকট্রিক স্কুটার কেবলমাত্র ভাড়াতেই খাটাতো। এবারে ব্যক্তিগত ব্যবহারের জন্য প্রথম মাইক্রো স্কুটার Wynn লঞ্চ করল সংস্থাটি। তারা জানিয়েছে, বেশ কয়েক বছরের পরীক্ষা-নিরীক্ষা এবং গ্রাহকদের চাহিদা সম্পূর্ণরূপে বোঝার পর এটি লঞ্চ করা হয়েছে। শহরের রাস্তায় চলাচলের উপযুক্ত ফ্যামিলি মডেলটি প্রচুর ইন্ডাস্ট্রি ফার্স্ট ফিচার পেয়েছে।

Yulu Wynn-এর প্রসঙ্গে সংস্থার বক্তব্য

Yulu Wynn-এ রয়েছে সোয়াপেবল ব্যাটারি। ফলে সোয়াপিং স্টেশন থেকে এক মিনিটেরও কম সময়ে চার্জ শেষ হয়ে যাওয়া ব্যাটারি বদলে ফুল চার্জড ইউনিট গ্রহণ করা যাবে। একটি পোর্টেবল চার্জারের মাধ্যমে ব্যাটারিটি বাড়িতেই চার্জ করা যাবে। এই প্রসঙ্গে ইয়ুলু-র সহ প্রতিষ্ঠাতা এবং সিইও অমিত গুপ্তা বলেন, “আমরা যখন থেকে স্কুটার ভাড়াতে খাটানো শুরু করেছি, সেদিন থেকে ব্যক্তিগত ব্যবহারের টু-হুইলার লঞ্চের অনুরোধ পেয়ে আসছিলাম।”

Yulu Wynn পুরুষ বা মহিলা উভয়ের জন্যই আনা হয়েছে। এতে রয়েছে অন দ্য এয়ার কানেক্টিভিটি সহ ইনটেলিজেন্ট অপারেটিং সিস্টেম। সর্বোচ্চ গতিবেগ ২৫ কিলোমিটার/ঘন্টার কম হওয়ায়, এটি চালাতে ড্রাইভিং লাইসেন্সের প্রয়োজন পড়বে না। ১৬ বছরের ঊর্ধের সকল ব্যক্তি এটি চালাতে পারবেন বলে দাবি করেছে সংস্থা।

Yulu Wynn কেনার ক্ষেত্রে চার্জার এবং ব্যাটারির দাম গ্রাহকদের থেকে নেওয়া হচ্ছে না বলে জানিয়েছে কোম্পানি।। আবার সাবস্ক্রিপশন প্যাকেজে এটি কেনার সুবিধা ঘোষণা করেছে ইয়ুলু। বর্তমানে সংস্থার লক্ষ্য এদেশে নিজেদের ব্যাটারি সোয়াপিং পরিকাঠামোর উন্নয়ন এবং ডিসেম্বরের মধ্যে টাচপয়েন্ট ১০০ থেকে বাড়িয়ে ৫০০-তে নিয়ে যাওয়ার।