ইউজারদের জন্য বড় আপডেট আনছে WhatsApp, চ্যাট ট্রান্সফার করতে লাগবেনা Google Drive

WhatsApp বিশ্বের সবচেয়ে জনপ্রিয় টেক্সটিং অ্যাপ – স্মার্টফোন ইউজাররা প্রতিদিনের কিছুটা সময় এই অ্যাপের পেছনে খরচ করে থাকেন, তা সে কাজের প্রয়োজনেই হোক কিংবা দূরে…

WhatsApp বিশ্বের সবচেয়ে জনপ্রিয় টেক্সটিং অ্যাপ – স্মার্টফোন ইউজাররা প্রতিদিনের কিছুটা সময় এই অ্যাপের পেছনে খরচ করে থাকেন, তা সে কাজের প্রয়োজনেই হোক কিংবা দূরে থাকা পরিজনদের সাথে চ্যাট করার জন্যই হোক। সেক্ষেত্রে নিজের ইউজারবেস ধরে রাখতে Meta মালিকানাধীন ইনস্ট্যান্ট মেসেজিং মাধ্যমটিও কিন্তু চেষ্টার কোনো ত্রুটি রাখেনা, প্রায়শই তারা কোনো না কোনো নতুন ফিচার নিয়ে আসে। তবে আজকের এই ক্রমবর্ধমানশীল জীবনে মানুষের চাহিদা বাড়ছে, ফলে প্রত্যেকেরই চাই আরও বেশি কিছু। এমত পরিস্থিতিতে ইউজারদের চাহিদার সাথে তাল মেলাতে, WhatsApp এবার Google Drive ছাড়াই চ্যাট ট্রান্সফার করার সুবিধা নিয়ে আসছে বলে সম্প্রতি শোনা গিয়েছে।

WhatsApp-এ আসছে চ্যাট ট্রান্সফার সংক্রান্ত বড় ফিচার

বর্তমানে হোয়াটসঅ্যাপের গুরুত্বপূর্ণ চ্যাট (মেসেজ, মিডিয়া ফাইল) সংরক্ষণের জন্য সেটিকে গুগল ড্রাইভ (Google Drive)-এ ব্যাকআপ রাখতে হয়। অ্যাপ রি-ইনস্টল, অন্য ফোনে হোয়াটসঅ্যাপ ব্যবহার ইত্যাদি প্রয়োজনের সময় এই ব্যাকআপ কাজে লাগে। কিন্তু দীর্ঘদিন ধরে এই মেসেজিং প্ল্যাটফর্মটির ব্যবহারকারীরা চ্যাট ব্যাকআপ একটি অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে অন্য ডিভাইসে ট্রান্সফার করতে পারার ক্ষেত্রে একটি বিশেষ অপশন চাইছিলেন, কারণ ড্রাইভে কোনোভাবে ব্যাকআপ না থাকলে অন্য ডিভাইসে চ্যাট হিস্ট্রি অ্যাক্সেস করা যায়না। সেক্ষেত্রে এখন সংস্থা, ক্লাউড-লেস চ্যাট ট্রান্সফার অপশনে কাজ করছে বলে জানা গেছে। হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকার WABetaInfo-র মতে, হালফিলে বেশ কিছু বিটা ইউজার লেটেস্ট অ্যান্ড্রয়েড ২.২৩.৯.১৯ ভার্সনে একটি চ্যাট ট্রান্সফার অপশন বা টুল দেখতে পাচ্ছেন।

এই প্রসঙ্গে WABetaInfo কিছু স্ক্রিনশটও শেয়ার করেছে, যাতে নিশ্চিত হয়েছে যে নতুন টুল ইউজারদের গুগল ড্রাইভ ব্যবহার না করেই চ্যাট এক অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে অন্য ডিভাইসে স্থানান্তর করতে দেবে। তবে চ্যাট ট্রান্সফার করতে, ইউজারকে প্রথমে সেটিংস (Settings) থেকে এই নতুন ফিচারটি সিলেক্ট করতে হবে এবং ট্রান্সফার প্রসেস চালু করতে নতুন ডিভাইসে একটি কিউআর (QR) কোড স্ক্যান করতে হবে।

আপাতত এই ইউজাররাই WhatsApp-এর নয়া সুবিধা পাবেন

আগেই বলেছি যে, নতুন চ্যাট ট্রান্সফারের ফিচারটি শুধুমাত্র অ্যান্ড্রয়েড বিটা ইউজার অর্থাৎ নির্দিষ্ট কিছুজনের জন্য রোল আউট হয়েছে। তাই এই মুহূর্তে সবাই এটি ব্যবহার করতে পারবেন না। কবে এই চ্যাট ট্রান্সফার টুলটি সার্বজনীনভাবে উপলব্ধ হবে সে বিষয়ে এখনও কোনো তথ্য মেলেনি। তাছাড়া অ্যান্ড্রয়েড থেকে আইওএস (iOS) বা তদ্বিপরীতে হোয়াটসঅ্যাপ চ্যাট ট্রান্সফার করার কোনো ফিচার আসবে কিনা, সেটাও এই মুহূর্তে স্পষ্ট নয়।