BSNL 4G: এবার বিএসএনএলেও পাবেন হাই-স্পিড পরিষেবা, 1 লক্ষ টাওয়ারে উপলব্ধ হচ্ছে ৪জি নেটওয়ার্ক

BSNL বা Bharat Sanchar Nigam Limited-এর দুর্বল নেটওয়ার্ক নিয়ে বিগত এক দশকের কাছাকাছি সময় ধরে অভিযোগ করে আসছেন সংস্থার গ্রাহকরা। এদিকে সমস্ত অভাব-অভিযোগ কাটিয়ে এই…

BSNL বা Bharat Sanchar Nigam Limited-এর দুর্বল নেটওয়ার্ক নিয়ে বিগত এক দশকের কাছাকাছি সময় ধরে অভিযোগ করে আসছেন সংস্থার গ্রাহকরা। এদিকে সমস্ত অভাব-অভিযোগ কাটিয়ে এই রাষ্ট্রায়ত্ত টেলিকম কোম্পানিটিও দীর্ঘদিন ধরে 4G পরিষেবা চালু করতে জোরকদমে কাজ চালাচ্ছে। সেক্ষেত্রে এখন BSNL এই কাজের শেষ পর্যায়ে এসেছে বলে মনে হচ্ছে, কারণ হালফিলে সংস্থাটি এই পরিষেবা প্রদানের জন্য সম্পূর্ণ প্রস্তুতি নিচ্ছে। যেমন দিন কয়েক আগে তারা দৈনিক ২০০টি করে 4G টাওয়ার বসাবে বলে জানা গিয়েছিল; আবার এখন কেন্দ্রীয় যোগাযোগ প্রতিমন্ত্রী দেবসিংহ চৌহান এই বিষয়ে নতুন আপডেট দিয়েছেন। চৌহানের মতে, মন্ত্রীদের গ্রুপ অতিসম্প্রতি BSNL-কে এক লক্ষ 4G সাইট স্থাপনের অনুমোদন দিয়েছে – সরকার যত দ্রুত সম্ভব এই পরিষেবা ব্যবহারকারীদের কাছে পৌঁছে দিতে চায়।

BSNL-এর 4G সার্ভিস চালু করতে উদ্যোগী সরকার

যোগাযোগ প্রতিমন্ত্রী আরও বলেছেন যে, আসলে বিএসএনএল সম্পূর্ণ দেশীয় ৪জি প্রযুক্তি নিয়ে আসছে। আর তাই এই পরিষেবা গ্রাহকদের কাছে পৌঁছাতে অনেক সময় লাগছে। তবে, সরকার যত তাড়াতাড়ি সম্ভব সাধারণ মানুষের কাছে এটি অ্যাক্সেসযোগ্য করে তোলার চেষ্টা করছে। সবমিলিয়ে আশা করা যায়, প্রাইভেট টেলিকম কোম্পানিগুলির পুরো দেশে ৫জি (5G) নেটওয়ার্ক ছড়িয়ে দেওয়ার প্রক্রিয়ার মধ্যেই বিএসএনএল তার বহু প্রতীক্ষিত ৪জি নেটওয়ার্ক চালু করে ফেলবে।

ব্যবসায় নতুন দিশা দেখাবে কেন্দ্র

প্রসঙ্গত উল্লেখ্য, যোগাযোগ প্রতিমন্ত্রী দেবসিংহ চৌহান হালফিলে ইন্ডিয়া পোস্ট, সিএআইটি (CAIT) এবং ট্রিপটা (Tripta) টেকনোলজিসের ত্রিপক্ষীয় চুক্তি ঘোষণার অনুষ্ঠানে উপস্থিত হয়েছিলেন। আর সেখানেই তিনি বিএসএনএল ৪জি নেটওয়ার্ক সম্পর্কে কথা বলেছেন। এমনকি তিনি অতি দ্রুত ভারতের কোণায় কোণায় ৫জি পরিষেবা ছড়িয়ে পড়ার বিষয়টি নিয়েও গর্ব প্রকাশ করেছেন।

অনুষ্ঠান সম্পর্কে বললে ইন্ডিয়া পোস্ট এখন লজিস্টিক পার্টনার হিসেবে ডিজিটাল কমার্সের জন্য সরকারের ওপেন নেটওয়ার্কের সাথে যুক্ত হয়েছে। এর ফলে, ইন্ডিয়া পোস্টের বিশাল নেটওয়ার্ককে কাজে লাগিয়ে ছোট ব্যবসায়ীরা প্রোডাক্ট সরবরাহ করতে এবং নিজের কাজ এগিয়ে নিয়ে যেতে সক্ষম হবেন।