iPhone 14-এর কারণে এবার নাম ডুবল Apple-এর, নতুন সার্ভে রিপোর্টে মিলেছে অবাক করা তথ্য

প্রিমিয়াম ফিচার বিশিষ্ট iPhone-এর কারণে Apple-এর সুনাম বা জনপ্রিয়তা বিশ্বজোড়া। কিন্তু এবার নিজের সেই স্মার্টফোনের কারণেই Apple-এর নাম ডুবেছে বলে মনে হচ্ছে। আসলে গত বছর…

প্রিমিয়াম ফিচার বিশিষ্ট iPhone-এর কারণে Apple-এর সুনাম বা জনপ্রিয়তা বিশ্বজোড়া। কিন্তু এবার নিজের সেই স্মার্টফোনের কারণেই Apple-এর নাম ডুবেছে বলে মনে হচ্ছে। আসলে গত বছর সেপ্টেম্বরে মার্কিনি সংস্থাটি লেটেস্ট iPhone 14 সিরিজ বাজারে লঞ্চ করে, আর তার মধ্যে থেকে সিরিজের বেস মডেল অর্থাৎ iPhone 14-কে এখন তাদের সবচেয়ে খারাপ iPhone বলে দাবি করা হচ্ছে। Apple iPhone বিগত কয়েক বছর (পড়ুন প্রায় এক দশকের বেশি সময়) ধরে ক্রেতামহলে অত্যন্ত জনপ্রিয়, প্রিমিয়াম ফিচার পেতে বা স্টাইল-স্ট্যাটাস সেগমেন্ট হিসেবে হাজার হাজার মানুষ এই ফোন কিনে থাকেন। কিন্তু সার্ভে রিপোর্টে দাবি করা হয়েছে যে, iPhone 14 Apple-এর ফোন ব্যবসার ১১ বছরের ইতিহাসে সবচেয়ে খারাপ মডেল – এটিকে ৫ স্টারের কম রেটিং দেওয়া হয়েছে, কারণ এই মডেল Apple ব্যবহারকারীদের কাছে সেই আস্থা অর্জন করতে পারেনি।

প্রায় ৭ লাখ মানুষ Apple iPhone সম্পর্কে মতামত দিয়েছেন

উল্লিখিত সমীক্ষাটি PerfectRec পরিচালনা করেছে, যেখানে ৬ লাখ ৬৯ হাজারের বেশি আইফোন ইউজারের রিভিউ নেওয়া হয়েছে। এক্ষেত্রে ২০১০ সাল থেকে অ্যাপল কোম্পানি আইফোন তৈরি করছে, কিন্তু এই ১৩ বছরের ব্যবসায় লেটেস্ট স্মার্টফোনের জন্য তাদের খ্যাতির সাথে খানিকটা অস্বস্তি জড়িয়ে গেছে। এই প্রসঙ্গে বলে রাখি, শুধু আইফোন ১৪ নয় বরঞ্চ এর আগে সংস্থার আইফোন ৫ (iPhone 5) মডেলটিও বেশ খারাপ রেটিং পেয়েছিল।

কম ইউজার রেটিং পেয়েছে iPhone 14

২০২১ সালে লঞ্চ হওয়া আইফোন ১৩ (iPhone 13) হ্যান্ডসেটটির কারণে অ্যাপল নতুন রেকর্ড গড়েছিল। এই ফোনটি প্রচুর পরিমাণে মানুষের পছন্দের তালিকায় জায়গা করে নেয়, যে কারণে এটি সংস্থার সবচেয়ে বেশি বিক্রিত আইফোন। এক্ষেত্রে আইফোন ১৩-কে সর্বোচ্চ ৮০ শতাংশ মানুষ ৫ স্টার রেটিং দিয়েছে; আবার আইফোন ১৩ প্রো ম্যাক্স (iPhone 13 Pro) মডেলটিকেও ৮৬% ইউজার রেটিং হিসেবে দিয়েছেন ৫ স্টার। কিন্তু আইফোন ১৪-র ক্ষেত্রে ছবি বেশ খানিকটা বদলে গেছে – এখানে ৭২ শতাংশ মানুষের কাছে বেস আইফোন ১৪ মডেল ৫ স্টার রেট পেয়েছে, যেখানে সিরিজের প্রো (iPhone 14 Pro) এবং প্রো ম্যাক্স (iPhone 14 Pro Max) মডেল দুটিকে ‘পাঁচ তারা’ দিয়েছেন যথাক্রমে ৭৬ শতাংশ ও ৮০ শতাংশ মানুষ। নিঃসন্দেহে বিষয়টি অ্যাপলের জন্য ইতিবাচক নয়।

কী কারণে iPhone 14 সম্পর্কে মানুষ হতাশ?

আইফোন ১৩ এবং লেটেস্ট আইফোন ১৪-এর বেস মডেলের প্রসেসর এবং ফিচার একই রেখেছে অ্যাপল, দুটি ফোনের মধ্যে চড়া দাম ছাড়া কোনো উল্লেখযোগ্য পার্থক্য নেই। এই সব মিলিয়েই আইফোন ১৪ মানুষের কাছে জনপ্রিয় হতে পারেনি। মনে করিয়ে দিই, কয়েক সপ্তাহ আগে আইফোন ১৪-তে অটো রিস্টার্ট/রিবুটের সমস্যা দেখা গিয়েছিল, যার জেরে ক্ষোভ প্রকাশ করেছিলেন অনেকেই।