Sim Card: জাল নথি দিয়ে সিম কার্ড তুলে জালিয়াতি, ২.২৫ লাখ সিম বন্ধ করল টেলিকম বিভাগ

চলতি বছরের এপ্রিল মাসে বিহার এবং ঝাড়খণ্ডের ২.২৫ লাখেরও বেশি মোবাইল নম্বর নিষ্ক্রিয় করা হয়েছে। এর কারণ হিসেবে টেলিকমিউনিকেশন বিভাগ বলেছে সিম কার্ড জালিয়াতির ঘটনার…

চলতি বছরের এপ্রিল মাসে বিহার এবং ঝাড়খণ্ডের ২.২৫ লাখেরও বেশি মোবাইল নম্বর নিষ্ক্রিয় করা হয়েছে। এর কারণ হিসেবে টেলিকমিউনিকেশন বিভাগ বলেছে সিম কার্ড জালিয়াতির ঘটনার রুখতেই এমন পদক্ষেপ নেওয়া হয়েছে। পিটিটিআই-এর রিপোর্ট অনুসারে এই রাজ্যগুলিতে দীর্ঘদিন ধরেই জাল নথির মাধ্যমে সিম কার্ড সংগ্রহ করা হচ্ছিল। সেই কারণে সিম কার্ড সংগ্রহের এই অবৈধ এবং অনৈতিক উপায় গুলি বন্ধ করতে এই পদক্ষেপ নেয় বিহার ও ঝাড়খণ্ডের টেলিকমিউনিকেশন বিভাগ।

ইতিমধ্যেই টেলিকমিউনিকেশন বিভাগ সেই ৫১৭ টি টেলিকম পরিষেবা সরবরাহকারীদের ব্ল্যাকলিস্ট করেছে। যারা এই অবৈধ ও অনৈতিক সিমকার্ড ইস্যু করার সঙ্গে যুক্ত ছিল। তাদের বিশ্বাস এই পদক্ষেপ এইরকম প্রতারণামূলক কার্যকলাপ রোধ করবে এবং এরই পাশাপাশি টেলিকমিউনিকেশন আরো নিরাপদ হয়ে উঠবে।

টেলিকম বিভাগ বা Dot-এর (Licensed Service Areas-LSA-Bihar) এক ডিরেক্টরের এক বিবৃতি অনুসারে, এই মোবাইল নম্বর গুলি নিষ্ক্রিয় করার প্রধান লক্ষ্য হলো অবৈধ বা অনৈতিক উপায়ে পাওয়া সিমকার্ড গুলোর ব্যবহার বন্ধ করা। আর সেই সকল টেলিকম পরিষেবা প্রদানকারীর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া যারা এই প্রতারণা মূলক কার্যকলাপের সঙ্গে যুক্ত ছিল।

এই প্রতারণার বিরুদ্ধে করা হয়েছে এফআইআর

DoT-এর LSA Bihar এর আইনি কার্যকলাপের আওতায় ঝাড়খন্ডও পরে। তাই সেখানেও এই সিম কার্ড জালিয়াতির বিরুদ্ধে লড়াই করার জন্য একই ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে। বিহার এবং ঝাড়খন্ড এই উভয় জায়গায় বেশ কয়েকটি জেলার সেই সমস্ত টেলিকম পরিষেবা প্রদানকারীদের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে যারা এই কাজের সঙ্গে জড়িয়ে আছে।

নেওয়া হয়েছে রাজ্য পুলিশের সাহায্য

ডট (DoT) তাদের এই প্রচেষ্টাকে আরো শক্তিশালী করে তোলার জন্য বিহারের রাজ্য পুলিশের সহযোগিতা প্রার্থনা করেছিল। আর তারপরেই রাজ্য পুলিশের সহযোগিতায় তারা উন্নত প্রযুক্তির মাধ্যমে সেই সমস্ত প্রতারকদের খুঁজে বের করেছে। এবং রাজ্য পুলিশ এই ব্যক্তিদের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নেবে বলে প্রতিশ্রুতিও দিয়েছে।