Royal Enfield এর মোটরসাইকেলে স্পোর্টস বাইকের মতো ফেয়ারিং, আসছে নতুন চমক

ক্লাসিক মোটরসাইকেলের দুনিয়ায় Royal Enfield এমন এক সংস্থা যারা প্রতিমুহূর্তে নিজেদের শ্রেষ্ঠ প্রমাণে ব্যস্ত। বিগত কয়েক বছরে নতুন একাধিক মডেল লঞ্চ করার যে ধারা চলে…

ক্লাসিক মোটরসাইকেলের দুনিয়ায় Royal Enfield এমন এক সংস্থা যারা প্রতিমুহূর্তে নিজেদের শ্রেষ্ঠ প্রমাণে ব্যস্ত। বিগত কয়েক বছরে নতুন একাধিক মডেল লঞ্চ করার যে ধারা চলে আসছে তা ২০২৩ ও ২০২৪ সালেও দেখতে পাবো আমরা। এই দুই বছরের মধ্যেই ভারত সহ আর্ন্তজাতিক বাজারে একাধিক আকর্ষণীয় বাইক লঞ্চ করতে চলেছে। এই প্রতিবেদনে সংস্থার আসন্ন পাঁচটি বাইকের তালিকা রইল।

New-gen Royal Enfield Bullet 350

চলতি বছরেই রয়্যাল এনফিল্ড বুলেট ৩৫০ এর নবপ্রজন্মের ভার্সন লঞ্চ হতে চলেছে যা সংস্থার এন্ট্রি লেভেল বাইক হিসাবে আসবে। J সিরিজের প্লাটফর্মের উপর তৈরি হবে ৩৫০ সিসির এই বাইকটি। ইতিমধ্যেই এই একই প্লাটফর্ম ব্যবহার করা হয়েছে মিটিয়র ৩৫০, হান্টার ৩৫০ এবং নতুন জেনারেশন ক্লাসিক ৩৫০ মডেলে। একে চালিকাশক্তি যোগাবে ৩৪৯ সিসির সিঙ্গেল সিলিন্ডার এয়ার/অয়েল কুল্ড ইঞ্জিন।

Royal Enfield Himalayan 450

দেশের অন্যতম সেরা অ্যাদভেঞ্চার বাইক হিসাবে আত্মপ্রকাশ করবে হিমালয়ান ৪৫০। বিগত কয়েক মাসের মধ্যে বেশ কয়েকবার বাইকটির টেস্ট রাইড করার ছবি ধরা পড়েছে স্পাই ক্যামেরায়। হিমালয়ান ৪৫০ বাইকটি এর বর্তমান প্রজন্মের হিমালয়ান এর তুলনায় অনেক বেশি শক্তিশালী এবং ভবিষ্যৎপন্থী বৈশিষ্ট্য নিয়ে আসতে চলেছে। বাইকটির চোখ ধাঁধানো পারফরম্যান্স দেওয়ার জন্য ৪৫০ সিসির সিঙ্গেল সিলিন্ডার লিকুইড কুল্ড ইঞ্জিন ব্যবহার করা হবে যা থেকে উৎপন্ন হওয়া শক্তির পরিমাণ ৪০ বিএইচপি। এছাড়াও ২১ ইঞ্চি ও ১৮ ইঞ্চির স্পোক যুক্ত চাকা, ইউএসডি ফ্রন্ট ফর্ক ইত্যাদি থাকতে চলেছে এতে।

Royal Enfield Roadstar 450cc

সামনেই আগত হিমালয়ান ৪৫০ এর উপর নির্ভর করেই একটি নেকেড অর্থাৎ রোডস্টার মডেল লঞ্চ করবে রয়্যাল এনফিল্ড। এই দুটি মডেলের মধ্যেই একই ইঞ্জিন ব্যবহার করা হলেও দ্বিতীয় ক্ষেত্রে তার টিউনিং ভিন্ন হবে। এছাড়াও বাইকটিতে কম উচ্চতার সিট টিউবলেস টায়ার যুক্ত অ্যালয় হুইল এবং অন্যান্য বেশ কিছু অবাক করা আপডেট দেখব আমরা।

Royal Enfield Shotgun 650

২০২১ সালে ইতালির মিলান শহরে আয়োজিত অটোমোবাইল শো EICMA তে প্রথমবারের জন্য ববার বাইকের কনসেপ্ট নিয়ে প্রদর্শিত হয়েছিল রয়্যাল এনফিল্ড শটগান ৬৫০। এর মধ্যেই ভারতের মাটিতে এর টেস্টিং চালু করে দিয়েছে চেন্নাইয়ের এই সংস্থা এবং বাইক সম্পূর্ণভাবেই ববার স্টাইলের ক্রুজার মোটরবাইক হিসাবে লঞ্চ হতে চলেছে। এক্ষেত্রে বলে রাখি সুপার মিটিওর ৬৫০ এর ইঞ্জিন থাকবে নতুন বাইকটিতে। শটগান ৬৫০ সংস্থার সবচেয়ে দামি মডেল হিসেবেই আত্মপ্রকাশ করবে বলে মনে করা হচ্ছে।

Royal Enfield Continental GT 650 (ফুলফেয়ারিং)

এই তালিকায় সবচেয়ে শেষে রয়েছে ফুল ফেয়ারিং যুক্ত কন্টিনেন্টাল জিটি ৬৫০। বাইকটির লঞ্চ হওয়ার ব্যাপারে সংস্থার তরফে এখনও পর্যন্ত কোনো আশ্বাসবাণী না পাওয়া গেলেও বেশ কিছু জায়গায় এর টেস্টিং করার ছবি সামনে এসেযছে। ফুল ফেয়ার্ড ভার্সনটি নতুন ভ্যারিয়েন্ট হিসাবে আনতে পারে সংস্থা।