CEIR: শীঘ্রই সরকার আনছে বিশেষ পরিষেবা, ফোন হারিয়ে ফেললেও তা ফেরত পাবেন সহজেই

একটা সময় ছিল যখন কোনোভাবে মোবাইল ফোন হাতছাড়া হলে তার মায়া একেবারেই ত্যাগ করতে হত, কারণ চুরি হওয়া বা হারিয়ে যাওয়া ফোন ফেরত পাওয়ার সম্ভাবনা…

একটা সময় ছিল যখন কোনোভাবে মোবাইল ফোন হাতছাড়া হলে তার মায়া একেবারেই ত্যাগ করতে হত, কারণ চুরি হওয়া বা হারিয়ে যাওয়া ফোন ফেরত পাওয়ার সম্ভাবনা তেমন ছিলনা। কিন্তু প্রযুক্তির আশীর্বাদে বর্তমানে আমাদের রোজদিনের অন্যান্য অনেক সমস্যার মতই এটিরও সমাধান হয়েছে। এখন স্মার্টফোন খোওয়া গেলেও সেটি ফিরে পাওয়া যায়। তাছাড়া Android বা iOS, উভয় ধরণের সফ্টওয়্যার চালিত ফোনের ইউজাররা নিজেরাই ‘Find My Device’ জাতীয় ফিচার কাজে লাগিয়ে নিজের হারিয়ে যাওয়া ফোন ট্র্যাক করতে পারেন।কয়েক বছর আগেই Google এবং Apple এই বিশেষ ফিচার লঞ্চ করেছে, তাছাড়া কেন্দ্র সরকারও নাগরিকদের খোওয়া যাওয়া ফোন ব্লক করার সুবিধা দেয়। সেক্ষেত্রে সরকার, ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশন বা DoT দ্বারা নির্মিত এবং পরিচালিত এই সেন্ট্রাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্ট্রি তথা CEIR নামক সিস্টেমটিকে এবার ঢেলে সাজিয়ে গোটা ভারত জুড়ে ছড়িয়ে দেওয়ার পদক্ষেপ নিয়েছে। আগামী ১৭ই মে থেকে থেকে এটি দেশের প্রতিটি কোণায় উপলব্ধ হবে। CEIR-এর অফিসিয়াল ওয়েবসাইট অনুযায়ী, সিস্টেমটির পরিকাঠামো এই বছরের মার্চে সমস্ত রাজ্যে এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে স্থাপিত হয়েছে।

CEIR-এর মাধ্যমে নাগরিকদের হারানো ফোন ফিরে পেতে সাহায্য করে সরকার

যারা জানেননা তাদের বলে রাখি, সিইআইআর মূলত নাগরিকদের চুরি হওয়া স্মার্টফোন ব্লক করার সুবিধা দেয়। এক্ষেত্রে একবার মোবাইল ব্লক হয়ে গেলে, সরকার সেটি ট্র্যাক করে এবং পুনরুদ্ধার করে। আপনারা চাইলে সিইআইআরের ওয়েবসাইট বা KYM (Know Your Mobile) অ্যাপের (গুগল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোর উভয় প্ল্যাটফর্মেই উপলব্ধ) মাধ্যমে স্মার্টফোনটিকে ব্লক করতে পারেন। সম্প্রতি একটি সরকারী সূত্র, সংবাদ সংস্থা পিটিআই (PTI)-কে জানিয়েছে যে এই সিস্টেম বা পরিষেবাটি ১৭ই মে তারিখে প্যান-ইন্ডিয়ায় লঞ্চ হবে। অর্থাৎ সমস্ত ভারতীয়ই এখন এই পরিষেবার ফায়দা পাবেন।

সিডিওটি (CDoT)-র কর্মকর্তা রাজকুমার উপাধ্যায় অবশ্য এই বিষয়ে নির্দিষ্ট কোনো তারিখ নিশ্চিত করেননি। তবে সংবাদ সংস্থাকে তিনি বলেছেন যে, প্রযুক্তিটি গোটা ভারতে কাজ করার জন্য প্রস্তুত এবং এটি নাগরিকদের তাদের হারিয়ে যাওয়া মোবাইল ফোনগুলি ব্লক এবং ট্র্যাক করতে সক্ষম করবে। আসলে দুর্বৃত্তরা চুরি হওয়া বা হারিয়ে যাওয়া মোবাইল ফোন হাতে পেলে সেগুলির আইএমইআই (IMEI) নম্বর পরিবর্তন করে অথবা সিম কার্ড পরিবর্তন করে তা ব্যবহার-বিক্রির চেষ্টা করে। কিন্তু সিইআইআর এই ধরনের ক্রিয়াকলাপে বাধা দেয়। এটি সমস্ত মোবাইল অপারেটরের আইএমইআই ডেটাবেসের সাথে সংযোগ করতে সক্ষম।

কীভাবে CEIR-এর পরিষেবা পাবেন?

হারিয়ে যাওয়া ফোন সিইআইআরের মাধ্যমে ফেরত পেতে, আপনাকে কয়েকটি ধাপ অনুসরণ করতে হবে। যেমন প্রথমে নিকটস্থ থানায় একটি এফআইআর (FIR) রুজু করতে হবে। তারপরে, সিইআইআর ওয়েবসাইট বা অ্যাপের মাধ্যমে একটি অনলাইন ফর্ম পূরণ করতে হবে যেখানে মোবাইল নম্বর, ডিভাইসের মডেল, আইএমইআই নম্বর এবং ফোনটি কোথায় হারিয়ে গেছে ইত্যাদি প্রয়োজনীয় বিবরণ দিতে হবে। এরই সাথে দিতে হবে এফআইআরের একটি স্ক্যান কপি।

এক্ষেত্রে একবার ব্লক করার ফোন ব্লক করার প্রক্রিয়া সফল হলে, ২৪ ঘন্টার মধ্যে ফোন ব্লক হয়ে যাবে। ফলস্বরূপ, সেটি ভারত জুড়ে উপলব্ধ সমস্ত নেটওয়ার্কে ব্যবহারের অযোগ্য হয়ে পড়বে। তবে যেহেতু এটি পুলিশকে হারিয়ে যাওয়া বা চুরি হওয়া ফোন ট্র্যাক করতে বাধা দেয়না, তাই সেটি ফেরত পাওয়ার সম্ভাবনা বহুগুণে বেড়ে যায়। আর হারানো বা চুরি হওয়া ফোন পুনরুদ্ধার হলে, সিইআইআর ওয়েবসাইট থেকেই সেটিকে প্রয়োজনীয় আইডি দিয়ে আনব্লক করে ব্যবহার করা যাবে।